২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে সমর্থন পেলেন পুতিন

রাশিয়ায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আরো ১৬ বছর দেশটির ক্ষমতায় থাকছেন। এ নিয়ে এক গণভোটে তাকে সমর্থন দিয়েছে রুশ নাগরিকেরা।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, পুতিনের ক্ষমতার মেয়াদ বাড়াতে সংবিধান পরিবর্তন নিয়ে সপ্তাহব্যাপী গণভোটে অংশ নেয় রাশিয়ার নাগরিকেরা। এতে পুতিনকে ক্ষমতায় রাখতে সায় দিয়েছেন অধিকাংশ ভোটার।

রুশ নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, যতো ভোট গণনা হয়েছে তার মধ্যে ৭০ শতাংশই সংবিধান পরিবর্তনে সায় দিয়েছে। তবে ২৯ ভাগ রায় দিয়েছে বিপক্ষে। ভোট দিতে রাশিয়ানদের বিভিন্ন পুরস্কার দেওয়ার ঘোষণা দেওয়া হয়। এর মাঝেও গণভোটের বিরুদ্ধে বিক্ষোভ হয় দেশটিতে। এ সময় বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়।

আরও পড়ুন :
ত্বকের লাবণ্য ধরে রাখতে, ওজন নিয়ন্ত্রণে জামরুল
চীনে নতুন ফ্লু ভাইরাস শনাক্ত, বিশ্বজুড়ে মহামারির শঙ্কা
চিনি পরিহারে মিলবে আশ্চর্য পাঁচ উপকার!
এই সময় কাঁঠাল খাওয়া কেন জরুরি?

বুধবার দুপুর পর্যন্ত ৬০ শতাংশ ভোট পড়ে বলে নির্বাচন কমিশন জানায়। গণভোটে পক্ষে বেশি সমর্থন আসায় পুতিন আরো দুই মেয়াদে প্রেসিডেন্ট পদে থাকতে পারবেন। গতকাল প্রেসিডেন্ট পুতিনকে ভোট দিতে দেখা যায়। এ সময় তিনি মাস্ক না পরায় বিতর্ক দেখা দেয়। প্রশ্ন উঠে, কেন তিনি জনসম্মুখে মাস্ক পরেন না। তার মাস্ক পরাকে অনেকে পৌরুষত্বের দুর্বলতা হিসেবে দেখছেন। রুশ গোয়েন্দা সংস্থা কেজিবির সাবেক কর্মকর্তা ৬৭ বছর বয়সী পুতিনের বর্তমান ক্ষমতার মেয়াদ শেষ হবে ২০২৪ সালে।

জুলাই ০২, ২০২০ at ১২:৫১:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/দেরু/এমএআর