১৫ দিনেও মিলছে না করোনা পরীক্ষার রিপোর্ট, দ্রুত সংক্রমণের শঙ্কা

পটুয়াখালীর দুমকিতে নমুনা সংগ্রহের ১৫ দিন অতিবাহিত হলেও মিলছে না করোনা পরীক্ষার রিপোর্ট। যারা নমুনা দিচ্ছেন ফলাফল না পাওয়ায় তারা অবাধ বিচরণ করেছে উপজেলা শহরে। থেমে নেই হাট-বাজারসহ আত্মীয়-স্বজনের বাড়িতে আসা- যাওয়া। এতে করোনা সংক্রমণ দ্রুত ছড়ানোর আশঙ্কা করছেন স্থানীয়রা।

উপজেলা স্বাস্থ্য বিভাগ জানায়, ৩০ জুন পর্যন্ত ৩২৪টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে রিপোর্ট পাওয়া গেছে ২১৯টির। এর মধ্যে করোনা পজিটিভ রিপোর্ট এসেছে ২৬ জনের। তাদের মধ্যে মৃত্যু হয়েছে ৩ জনের ও সুস্থ হয়েছেন ৮ জন।

একজন চাকুরীজীবি জানান, বিগত (১২ জুন) তার বাবা শ্বাসকষ্ট নিয়ে মারা যান। মারা যাওয়ার দিনই তার করোনা রিপোর্ট পজিটিভ আসে পরে তাকে সরকারি নিয়মানুযায়ী দাফন করা হয়। তার পর-ই পরিবারের সবার নমুনা দেন। কিন্তু নমুনা দেয়ার ১৫ দিন পরেও তারা কোন রিপোর্ট হাতে পাননি।

এছাড়াও একজন সংবাদ কর্মী জানান, জ্বর, মাথা ব্যাথা দেখা দিলে তিনি স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে নমুনা দিয়ে আসেন কিন্তু নমুনা দেয়ার ১৪ দিন অতিবাহিত হলেও কোন রিপোর্ট মেলেনি। এছাড়াও স্বাস্থ্য বিভাগের হিসাব মতে প্রায় শতাধিক লোকের করোনা রিপোর্ট তারা হাতে পায়নি। নমুনা পরীক্ষার ফলাফল না আসায় স্বাস্থ্যসেবা ও প্রশাসনিক পদক্ষেপও নিতে পারছে না উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মীর শহীদুল ইসলাম শাহীন জানান, প্রতিদিন নমুনা সংগ্রহ করে আমরা সাথে সাথে পটুয়াখালী সিভিল সার্জন অফিসে পাঠিয়ে দেই। তাঁরা ওখান থেকে ঢাকায় পাঠায় তবে কি কারণে দ্রুত রিপোর্ট আসছে না তা বলতে পারব না। আমি মনে করি আমাদের পটুয়াখালীতে যদি করোনা পরীক্ষার জন্য পিসিআর ল্যব স্থাপন করা হয় তাহলে আমাদের এই সমস্যা থাকবে না।