যশোর বোর্ডে পুনঃনিরীক্ষণে ১২৩ পরীক্ষার্থীর ফল পরিবর্তন

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের এবারের এসএসসি পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণে ১২৩ পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে।

এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৫১ পরীক্ষার্থী। আর অকৃতকার্য থেকে কৃতকার্য হয়েছে ৪৬ জন পরীক্ষার্থী। অকৃতকার্য থেকে জিপিএ-৫ পেয়েছে ২ পরীক্ষার্থী। বাকিদের পরিবর্তন হয়েছে বিভিন্ন গ্রেড।

মঙ্গলবার দুপুরে বোর্ড প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্রও বিষয়টি নিশ্চিত করেছেন।

ফেল করা পরীক্ষার্থীরা জিপিএ-৫ পাওয়ায় পরীক্ষকদের দক্ষতা আর দায়িত্বশীলতা নিয়ে প্রশ্ন উঠেছে। আগে যারা পরীক্ষক ছিলো তারা কীভাবে এই উত্তরপত্র গুলো মূল্যায়ন করেছেন। যদি সঠিক ভাবে মূল্যায়ন করে থাকতেন তা হলে তারা কীভাবে ফেল করে পরে পাস করলো?

আরও পড়ুন :
যশোরেই মিলবে করোনায় গুরুতরদের ভেন্টিলেশন সুবিধা
যশোরে করোনা উপসর্গ নিয়ে মৃত্যু
স্বাধীন বাংলার ফুটবলার লুৎফর মারা গেছেন
তালিকাভুক্ত হয়েও এমপিওভুক্ত হতে পারেনি যশোরের বলরামপুর মাধ্যমিক বিদ্যালয়

বোর্ডসূত্রে জানা যায়, ২০২০ সালে এস এস সি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের ফলাফল গত ৩১ মে প্রকাশিত হয়। প্রকাশিত ফলাফলে আপত্তি ও প্রত্যাশা পূরণ না হওয়ায় ফল চ্যালেঞ্জ করেছিলো ৩৪ হাজার ২৮৪ জন পরীক্ষার্থী। এতে ১২৩ জনের ফলাফল পরিবর্তন এসেছে। তাদের মধ্যে অকৃতকার্য হওয়া ৪৬ পরীক্ষার্থী পুনঃনিরীক্ষণে বিভিন্ন গ্রেড পয়েন্ট পেয়ে কৃতকার্য হয়েছে।

এর বাইরে অকৃতকার্য থেকে জিপিএ-৫ পেয়েছে ২ জন। এ গ্রেড থেকে জিপিএ-৫ পেয়েছে ৪৩ জন, এ মাইনাস থেকে জিপিএ-৫ পেয়েছে ৪ জন। বি গ্রেড থেকে জিপিএ ৫ পেয়েছে ২ জন। এছাড়া বাকিদের বিভিন্ন গ্রেডে ফলাফল পরিবর্তন হয়েছে।

এ বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুন্দ্র বলেন, পরীক্ষার উত্তরপত্রে নম্বর যোগফল গণনার কারণে পুনঃনিরীক্ষণে রেজাল্টে পরিবর্তন আসে। ৩৪ হাজার ২৮৪ জন পরীক্ষার্থী উত্তরপত্র নতুন করে পরীক্ষক নির্ধারণ করে মূল্যায়ন করা হয়। এতে ১২৩ জনের ফল পরিবর্তন হয়েছে।

ফেল করা শিক্ষার্থীরা পুনঃনিরীক্ষণে জিপিএ-৫ পাওয়ায় পরীক্ষকদের দক্ষতার বিষয়ে প্রশ্ন উত্তরে তিনি আরো বলেন, অভিজ্ঞ পরীক্ষক দিয়ে খাতা পুনঃনিরীক্ষণ করা হচ্ছে। যার মধ্যেও কিছু খাতায় অইচ্ছাকৃত বা গণনায় কারণে ভুল হয়। নিয়ম অনুয়ায়ী যে প্রাপ্য ফলাফল সেটাই দেয়া হয়েছে। আর খাতা দেখায় ভুল করা পরীক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

জুলাই ০১, ২০২০ at ১০:৪৯:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/ডিবি/এমএআর