প্রেমে ব্যর্থ, অভিনয়ে সফল টাবু

তাবাসসুম ফাতিমা হাশমিকে টাবু নামে চেনেন ভারতীয় সিনেমার দর্শকরা। হিন্দির পাশাপাশি তেলুগু, মালায়ালাম, বাংলা, মারাঠি ও ইংরেজি ভাষায় অভিনয় করেছেন তিনি, পেয়েছেন আন্তর্জাতিক খ্যাতি। সিনেমায় প্রচণ্ড সফল এ নায়িকা বারবার প্রেমে ব্যর্থ হয়েছেন। কিন্তু জীবন নিয়ে তিনি বরাবরই ইতিবাচক।

৪৮ বছর বয়সী অভিনেত্রীর আত্মীয়দের মাঝেই অনেকেই সিনেমার জন্য যুক্ত। যেমন; বোন ফারহা নাজ বা ফুফু শাবানা আজমী। ১৯৮০ সালে ‘বাজার’ সিনেমায় অল্প সময়ের জন্য দেখা যায় টাবুকে। এর পাঁচ বছর পর ১৪ বছর বয়সে ‘হাম নওজোয়ান’ ছবিতে দেব আনন্দের মেয়ের চরিত্রে অভিনয় করেন।

আরও পড়ুন :
ত্বকের লাবণ্য ধরে রাখতে, ওজন নিয়ন্ত্রণে জামরুল
চীনে নতুন ফ্লু ভাইরাস শনাক্ত, বিশ্বজুড়ে মহামারির শঙ্কা
চিনি পরিহারে মিলবে আশ্চর্য পাঁচ উপকার!
এই সময় কাঁঠাল খাওয়া কেন জরুরি?

দুই বছর পর তেলুগু ‘কুলি নং ওয়ান’ সিনেমা দিয়ে টাবুর নায়িকা হিসেবে অভিষেক। এর পর বলিউডে সঞ্জয় কাপুরের সঙ্গে ‘প্রেম’ সিনেমায় সুযোগ মেলে। নানা জটিলতায় সিনেমাটির শুটিং ও মুক্তি বারবার পিছিয়ে যায়। বক্স অফিসে ব্যর্থও হয়। সেই সঙ্গে প্রেমে ব্যর্থতার স্বাদ পান টাবু। এ সিনেমায় নায়ক সঞ্জয়ের সঙ্গে জড়িয়েছিলেন নায়িকা। কিন্তু অচিরেই তাদের ব্রেকআপ হয়ে যায়। এর জেরে অনেক বছর মুখোমুখি হতেন না টাবু-সঞ্জয়।

ব্যক্তিগত জীবন নিয়ে বরাবরই নীরব থাকেন টাবু। যদিও বিভিন্ন সময়ে অনেক সেলিব্রিটির সঙ্গে নাম জড়িয়েছে তার। এর মধ্যে আবার দুজন অতিচর্চিত।

একজন হলেন প্রযোজক ও পরিচালক সাজিদ নাদিওয়াদওয়াল। সাজিদের প্রথম স্ত্রী দিব্যা ভারতীর মৃত্যুর পর তারা সম্পর্কে জড়ান। ঠিক এই কারণে অনেক দিন সম্পর্কটি গোপন ছিল। পরিণয়েও জড়াতে চেয়েছিলেন তারা। কিন্তু বাধ সাধেন সাজিদের মা। তার শর্ত ছিল, সাজিদকে বিয়ে করলে সিনেমা ছাড়তে হবে। কিন্তু টাবু এই ছাড় দিতে রাজি ছিলেন না। অমিতাভ বচ্চন একবার বলেছিলেন, ভাগ্যিস টাবু শর্তটি মানেননি। নইলে অসাধারণ এক অভিনেত্রীকে হারাতো ভারত।

এরপর দক্ষিণ ভারতীয় নায়ক নাগার্জুনের সঙ্গে পরকীয়ায় জড়িয়ে পড়েন টাবু। প্রায় এক দশক ছিল এই সম্পর্কের স্থিতি। কিন্তু এক সময় টাবু বুঝতে পারেন— নাগার্জুন কখনো পরিবার ছেড়ে তার সঙ্গে সংসার করতে পারবেন না। তাই নিজেকে সামলে নেন।

টাবুকে দেখা গেছে হাম সাথ সাথ হ্যায়, ভিরাসাত, হু তু তু, আস্তিভা, চাঁদনী বার, মকবুল, দ্য নেমসেক, মাচিস, চিনি কম, লাইফ অব পাই, দৃশ্যম, আন্ধাধুন, ফিতুর, হায়দারসহ বিখ্যাত অনেক সিনেমায়। যেখানে নায়িকার প্রচলিত সংজ্ঞা এড়িয়েই হাজির হয়েছেন তিনি। দুইবার জাতীয় পুরস্কার ও রেকর্ড চারটি সমালোচক পুরস্কারসহ ছয়বার ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড জিতেছেন টাবু। পেয়েছেন ভারতের চতুর্থ বেসামরিক পুরস্কার পদ্ম শ্রী-সহ অনেক স্বীকৃতি।

জুন ৩০, ২০২০ at ১৪:৩৭:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/সক/এমএআর