সারাবছর কাঁঠাল সংরক্ষণের উপায়

মৌসুমি ফলের মধ্যে জাতীয় ফল কাঁঠাল রয়েছে সবার পছন্দের তালিকায়। বছরের নির্দিস্ট একটি সময়েই পাওয়া যায়। আর খুব কম সময় থাকে এই সুস্বাদু ফলটি। পুষ্টিগুণে ভরা এই রসালো ফলটি বছরের অন্য সময়ও নিশ্চয় খেতে ইচ্ছা করে। তাহলে উপায় কি? উপায় আছে। পাকা কাঁঠাল আপনি সারা বছর সংরক্ষণ করে খেতে পারেন। জেনে নিন পদ্ধতিগুলো-

> সংরক্ষণের জন্য আপনাকে অবশ্যই একটি শক্ত ধরনের কাঁঠাল বেছে নিতে হবে। এরপর একটি বাটিতে কিচেন টাওয়েল বা টিস্যু বিছিয়ে নিন। একটি একটি করে কাঁঠালের কোয়া রাখুন। বাটি পূর্ণ হয়ে গেলে আরেকটি কিচেন টাওয়েল দিয়ে ঢেকে বাটির ঢাকনা লাগিয়ে দিন।
নরমাল ফ্রিজে রেখে দিন বাটি। অবশ্যই বাটি থেকে কাঁঠাল বের করার সময় চামচ দিয়ে বের করবেন। এভাবে সপ্তাহখানিক সংরক্ষণ করতে পারবেন।

আরও পড়ুন :
বিশ্বে করোনায় আক্রান্ত সাড়ে ৮৭ লাখ, মৃত বেড়ে ৪ লাখ ৬৪ হাজার
বিপদসীমার ১৮ সে.মি. উপরে তিস্তা নদীর পানি
সুশান্তের মৃত্যু নিয়ে এবার মুখ খুললেন সালমান

> এবার বছর জুড়ে কাঁঠাল রাখতে হলে যা করবেন। এভাবেই ডিপ ফ্রিজে রেখে দিতে পারেন। আবার ভেতরের বীজগুলো বের করে বাটিতে ভরে নিন। আবার পাতলা পলিথিনও ব্যবহার করতে পারেন। পলিথিনে বিচি ছাড়ানো কাঁঠালের কোয়া লাইন করে রাখুন।একটির উপর আরেকটি রাখবেন না।পলিথিনের মুখ বন্ধ করে দিন টেপ অথবা পিন দিয়ে। ব্যাগ রেখে দিন ডিপ ফ্রিজে। যখন তখন ইচ্ছে মতো বের করে খান পাকা কাঁঠাল।

> আবার কাঁঠালের ক্বাথ বানিয়েও রাখতে পারেন ডিপ ফ্রিজে। এটা দিয়ে সারা বছর কাঁঠালের পিঠা তৈরি করে খেতে পারবেন।

জুন ২১, ২০২০ at ১২:২৭:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/ডিবি/এমএআরৃ