ঠাণ্ডা বা ফ্লু থেকে নিস্তার মিলবে এক কোয়া রসুনেই!

রান্নার স্বাদ বাড়ানোর পাশাপাশি রসুনে রয়েছে হাজারো স্বাস্থ্য উপকারিতা। কিছু রান্না রয়েছে যেগেুলোতে রসুন না দিলেই নয়! সেই প্রাচীনকাল তবে অনেকেই আমরা জানি না, রসুনের গুণাগুণ সম্পর্কে।

রসুনে রয়েছে ভিটামিন সি, ম্যাঙ্গানিজ, ভিটামিন বি৬, সেলেনিয়াম, ফাইবার। এছাড়াও সামান্য প্রোটিন ও কার্বোহাইড্রেটও রয়েছে রসুনে। দরকারি সব পুষ্টির আঁধার রয়েছে ছোট্ট এক কোয়া রসুনে।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, সকালে খালি পেটে এক কোয়া রসুন খেলে অনেক রোগ সারতে পারে। পুষ্টিবিদের মতে, খালি পেটে রসুন খাওয়া সত্যিই অনেক উপকারী। অ্যান্টিবায়োটিক ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ রসুন শরীরের বিভিন্ন সমস্যার সমাধান করে। এবার তবে জেনে নিন রসুন আসলেই শরীরের কোন উপকারগুলো করে থাকে-

আরও পড়ুন :
বিশ্বে করোনায় আক্রান্ত সাড়ে ৮৭ লাখ, মৃত বেড়ে ৪ লাখ ৬৪ হাজার
বিপদসীমার ১৮ সে.মি. উপরে তিস্তা নদীর পানি
সুশান্তের মৃত্যু নিয়ে এবার মুখ খুললেন সালমান

> শরীরের রক্ত থেকে বিষাক্ত উপাদান বের করে দেয় রসুন। রক্তে উপস্থিত শর্করার পরিমাণ নিয়ন্ত্রণেও কাজ করে রসুন।

> সকালে খালি পেটে রসুনের কোয়া খেলে সারা রাত ধরে চলা বিপাকক্রিয়ার কাজ উন্নত হয়। এছাড়া শরীরের দূষিত টক্সিনও মূত্রের মাধ্যমে বেরিয়ে যেতে পারে।

> টানা দুই সপ্তাহ সকালে রসুন খেলে ঠাণ্ডা লাগার প্রবণতা অনেকটা কমে। এই বর্ষাকালে যারা ঠাণ্ডার সমস্যায় ভুগছেন তারা এই উপায়ে সর্দি-কাশি থেকে মুক্তি পেতে পারেন।

> এক সমীক্ষায় দেখা গেছে, প্রতিদিন দুই দশমিক ৫৫ গ্রাম রসুনের নির্যাস গ্রহণের মাধ্যমে ঠাণ্ডা বা ফ্লু থেকে নিস্তার মেলে। মোট কথা, নিয়মিত রসুন খেলে প্রাপ্ত বয়স্কদের ঠাণ্ডা বা ফ্লুতে আক্রান্ত হওয়ার আশঙ্কা অন্তত ৬১ শতাংশ পর্যন্ত কমায়।

> এই সময় অনেকেই ভাইরাস জ্বরে আক্রান্ত হচ্ছেন! শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে রসুন। এজন্যই ভাইরাস ও সংক্রমণজনিত অসুখ যেমন- ব্রংকাইটিস, নিউমোনিয়া, হাঁপানি, হুপিং কাফ ইত্যাদি প্রতিরোধ হয়।

> হার্টের রোগীদের জন্য রসুন অনেক কার্যকরী। হৃদস্পন্দনের হার নিয়ন্ত্রণ করতে ও হৃদপেশির দেয়ালে চাপ কমাতে সাহায্য করে রসুনে থাকা বিভিন্ন উপাদান।

> শরীরের রক্ত সঞ্চালন ঠিক রাখে রসুন। কমায় রক্তনালির ওপর রক্তের চাপও। তাই উচ্চ রক্তচাপের অসুখে ভুগছেন এমন রোগীর ডায়েটে রাখতে পারেন রসুন।

> লিভার ও মূত্রাশয়কে সুস্থ রাখে রসুনের গুণাগুণ। এছাড়া পেটের নানা সমস্যা ও হজমের সমস্যা মেটাতেও রসুন ভালো কাজ করে।

> বর্তমানে করোনাভাইরাস নিয়ে উৎকণ্ঠার মধ্য দিয়ে সময় পার করছে সবাই। এই সময় দরকার মানসিক স্বস্তি। আর রসুনে থাকা উপকারী উপাদানসমূহ স্নায়ুবিক চাপ কমিয়ে মানসিক চাপকে নিয়ন্ত্রণে রাখে।

জুন ২১, ২০২০ at ১১:৪৮:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/ডিবি/এমএআর