রাত পোহালেই বলয়গ্রাস সূর্যগ্রহণ, ভুলেও করবেন না এই কাজগুলি

*রাত পোহালেই বলয়গ্রাস সূর্যগ্রহণ । তার আগে জেনে নিন গ্রহণের সময় কী করবেন আর কী করবেন না । খালি চোখে কয়েক সেকেন্ডের জন্য সূর্য গ্রহণ দেখলেও, তা রেটিনার উপর মারাত্মক প্রভাব ফেলে । যার ফলে মানুষ দৃষ্টিশক্তিও হারাতে পারে । তাই খালি চোখে এই গ্রহণ দেখা একেবারেই উচিত নয় । ছবিঃ সংগৃহীত ।

*পেরিস্কোপে , টেলিস্কোপ , সানগ্লাস বা দূরবীন, কোনও কিছুর সাহায্যে গ্রহণ দেখার সময় সূর্যের দিকে সরাসরি না তাকানোই বাঞ্ছনীয় । গ্রহণের সময় সূর্য রশ্মি অত্যন্ত সংবেদনশীল থাকে , যা চোখে প্রভাব ফেলে । ছবিঃ সংগৃহীত ।

*বাজারে আইএসও স্বীকৃত বিশেষ সোলার গ্লাস দিয়ে গ্রহণ দেখা নিরাপদ জানিয়েছেন বিশেষজ্ঞরা । ছবিঃ সংগৃহীত ।

*গ্রহণের সময় শাড়িতে সেফটিপিন লাগাবেন না । কোনও ধাতব গয়না পরতে বারণ করা হয় । যদিও এর কোনও বৈজ্ঞানিক ভিত্তি পাওয়া যায় নি বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা । ছবিঃ সংগৃহীত ।

* আয়ুর্বেদ শাস্ত্র অনুসারে, গ্রহণ চলাকালীন খাবার খেতে নিষেধ করা হয় । এই সময় জলে তুলসী ও দুর্বা ঘাস দেওয়ার প্রচলন রয়েছে । এতে জল পরিশুদ্ধ হয় , এমনই বিশ্বাস । এ ছাড়া গ্রহণের সময় অন্ন গ্রহণ করলে তা অশুভ হয় বলে বিশ্বাস করেন অনেকে। কিছু মানুষ মনে করেন, গর্ভবতী মহিলার জন্য সূর্যগ্রহণ অত্যন্ত খারাপ একটা বিষয় । এতে নাকি ক্ষতই হতে পারে । ছবিঃ সংগৃহীত ।

*বলয়গ্রাস প্রথম দেখা যাবে ভারতীয় সময় সকাল ৯টা ১৫ মিনিট ৫৮ সেকেন্ডে শুরু হবে সূর্যগ্রহণ । সম্পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে সকাল ১০টা বেজে ১৭ মিনিট ৪৫ সেকেন্ডে । বেলা ১২টা বেজে ১০ মিনিট ৪ সেকেন্ড পর্যন্ত স্থায়ী হবে এই সূর্যগ্রহণ । শেষ হবে দুপুর ২টো বেজে ২ মিনিট ১৭ সেকেন্ডে ।

*অনেকে বলেন , গ্রহণের সময় তুলসী গাছ স্পর্শ না করা উচিত । গ্রহণ চলাকালীন চুল দাড়ি কাটবেন না । গ্রহণের সময় ক্ষতিকারক রশ্মি বিকিরণ হয় তাই বাইরে না বেরনোই ভাল । গ্রহণের সময় অশুভ শক্তির ক্ষমতা বহুগুণ বৃদ্ধি পায় । ফলে এ সময় নির্জন স্থান বা শ্মশানে যাওয়াই উচিত নয়। ছবিঃ সংগৃহীত ।