ইন্টারনেট খরচ বাঁচানোর উপায়

ইন্টারনেট খরচ বাড়ার এই দিনে ডেটা বাঁচানোর কৌশল জানা থাকলে আর্থিকভাবে কিছুটা লাভবান হওয়া যাবে। তাতে ফেইসবুক, ইউটিউবের মতো অ্যাপও চালাতে পারবেন নির্বিঘ্নে।

ওয়াইফাই: যারা নিয়মিত ভিডিও দেখেন তারা খরচ বাঁচাতে চাইলে মোবাইল ডেটার পরিবর্তে ওয়াইফাই ব্যবহার করবেন।

যারা স্পটিফাই, নেটফ্লিক্স কিংবা ইউটিউব চালান, তারা ফোনে (বিশেষ করে অ্যান্ড্রয়েড) না দেখে কম্পিউটার, ল্যাপটপে দেখবেন। তাতে ডেটা বাঁচবে।

ডেটা লিমিটিং: নির্দিষ্ট অ্যাপের ক্ষেত্রে ডেটা অ্যাকসেস সীমাবদ্ধ করে দিতে পারেন। তাতে অ্যাপ ব্যাকগ্র্যাউন্ডে সচল থাকলেও ডেটা কাটবে না।

এটি করতে হলে অ্যান্ড্রয়েড ডিভাইসের সেটিংস অ্যাপে যান। এবার ‘Apps’ এ ক্লিক করুন। যে অ্যাপের ডেটা লিমিট করতে চান, সেটাতে ক্লিক করুন। এবার ‘Mobile data’ অপশনে ক্লিক করুন। ব্যাকগ্রাউন্ড ডেটা চালু থাকলে ‘Allow background data usage’ সাদা এবং সবুজ দেখাবে। বন্ধ থাকলে শুধু সাদা থাকবে।

অ্যান্ড্রয়েডে ডেটা লিমিট: আরও একটু শক্ত পদক্ষেপ নিতে অ্যান্ড্রয়েড ডিভাইসের ডেটা লিমিট করে দিতে পারেন। এটিও সেটিংসে গিয়ে করতে হবে।

১. সেটিংস অ্যাপ ওপেন করুন।

২. ‘Connections’-এ ট্যাপ করুন।

৩. ‘Data usage’-এ ট্যাপ করুন।

৪. ‘Mobile data usage-এ ট্যাপ করুন।

৫. ডানদিকের উপরের কোনায় গিয়ার আইকনে ক্লিক করুন।

এখানে আপনি ‘ডেটা ওয়ার্নিং’ সেট করতে পারবেন। ডেটা শেষ হয়ে গেলে সতর্কবার্তা পাবেন। পাশাপাশি লিমিট করতে পারবেন। অর্থাৎ আপনার নির্ধারণ করে দেয়া ডেটা শেষ হয়ে গেলে ডিভাইসে অনলাইন অফ হয়ে যাবে।

ডেটা সেভার মোড: উপরের কৌশলগুলো আপনার ফোনে কাজ না করলে ডেটা সেভার মোড চালু করতে পারেন। এর ফলে ডিভাইসের কোনো অ্যাপ ব্যাকগ্রাউন্ড ডেটা নিতে পারবে না। এতে অবশ্য কিছু কিছু অ্যাপ ঠিকমতো কাজ করবে না।

১.সেটিংস অ্যাপ ওপেন করুন।

২. ‘Connections’-ট্যাপ করুন।

৩. ‘Data usage-ট্যাপ করুন।

৪. ‘Data saver’ –ট্যাপ করুন।

৫. ডেটা সেভার মোড অফ থাকলে স্লাইডার সাদা দেখাবে। অন করতে স্লাইডারে ক্লিক করুন। সাদা এবং নীল হয়ে যাবে।

ফেইসবুকে ডেটা বাঁচাবেন যেভাবে: ফেইসবুকে কম ডেটা খরচ করতে হলে ফোন থেকে সেটিংস অপশনে যেতে হবে। এরপর স্ক্রল করে নিচে যেতে থাকলে ‘Media and Contacts’ নামের একটি অপশন পাবেন। এখানে ফটো কোয়ালিটি সাধারণত ‘হাই’ থাকে। মিডিয়াম কিংবা ‘লো’ করে দিলে ডেটা কম খরচ হবে। তাতে অবশ্য ছবির মান একটু কম দেখাবে।

ডেটা সেভার: সেটিংসে গিয়ে ‘ডেটা ইউজেস’ অপশন থেকে ডেটা সেভার অফ করে দিতে পারেন।

ফেইসবুক লাইট: ডেটা ব্যবহার একেবারে কমিয়ে আনা সম্ভব ফেইসবুক অ্যাপ ও মেসেঞ্জারের লাইট সংস্করণ ব্যবহারের মাধ্যমে। অ্যাপগুলো গুগল প্লেতেই পাওয়া যাবে।

অ্যাকাউন্ট লগ আউট করে রাখা: স্মার্টফোনের অ্যাপে ফেইসবুক অ্যাকাউন্ট লগ-ইন করা থাকলে এটি কিছু না কিছু ডেটা ব্যবহার করতে থাকে। তাই প্রয়োজন না থাকলে অ্যাকাউন্ট লগ-আউট করে রাখার মাধ্যমে ইন্টারনেট খরচ বাঁচানো যায়।

জুন ১৯, ২০২০ at ১৪:১৮:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/দেরু/এমএআর