আইফেল টাওয়ারের নিচে প্রথম চুমু

সোনম কপুরের আজ ৩৫তম জন্মদিন। একটু একটু করে পার করে দিয়েছেন জীবনের ৩৪টা বসন্ত। তবে এবার তার জন্মদিন ব্যতিক্রমভাবে বাড়ির অন্দর মহলেই ছোট্ট পরিসরে পালন করতে হচ্ছে তাকে। করোনায় লকডাউনের কারণে বন্ধ সব ধরণের পার্টির অনুষ্ঠান। দুরে রয়েছেন পরিবার থেকেও।

আইফেল টাওয়ারের নীচে দাঁড়িয়ে সোনমের ঠোঁটে প্রথম চুম্বন এঁকেছিলেন আহুজা। আর সেই দিন থেকেই পাকাপাকি হয়ে যায় সোনম-আহুজা। ২০১৮ সালের ৮ মে তিনি ব্যবসায়ী আনন্দ আহুজার সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন।

সামাজিক মাধ্যমে ভক্তদের শুভেচ্ছা পেতে পেতে আজ ভোর হয়েছে এই সুন্দরীর। তখন মনে মনে ভেবেছেন কীভাবে ৩৪টা বসন্ত কোথা দিয়ে কেটে গেল। ৩৫ বছরের জন্মদিনে বাবা অনিল কপূরকে মিস করলেও পাশে স্বামী আনন্দ আহুদা। যাঁর সঙ্গে চার বছরের কোর্টশিপের পর সাতপাক ঘুরে জুহু ছেড়ে সংসার পাতেন দিল্লিতে। যেদিন থেকে আনন্দ-সোনমের ভালবাসা প্রকাশ্যে সেদিন থেকে আজ পর্যন্ত সাধারণ মানুষ ঘুরেফিরে শুনতে চান তাঁদের প্রেম-কাহিনি।

সেটা ২০১৪ সালে প্রথম দেখাতেই সোনমকে ভাল লেগেছিল আনন্দের। একমাস নিজেকে বুঝে তারপর মুখোমুখি হয়েছিলেন অনিল-কন্যার। প্রেমের দু’বছর কেটে যাওয়ার পর ২০১৬ সালে যুগলে প্রথম প্রকাশ্যে আসেন অক্ষয় কুমারের এক ঘরোয়া পার্টিতে।আর তখনই শুরু হয় গুঞ্জন। বলিপাড়া দুইয়ে দুইয়ে চার করে নিতে একটুও ভুল করল না।

৯ই জুন ১৯৮৫ সালে জন্ম সোনম কপুরের। সোনম কাপুর অনিল কাপুর এবং সুনিতা কাপুর এর কন্যা। তিনি চলচিত্র নির্মাতা সুরিন্দর কাপুরের নাতনি।তিনি প্রযোজক বনি কাপুর, অভিনেতা সঞ্জয় কাপুর এবং সন্দীপ মারওয়াহ-এর ভাইঝি। তিন ভাইবোনের মধ্যে সোনাম সবচেয়ে বড়; তার পরে রয়েছেন বোন রিয়া এবং ভাই হর্ষবর্ধন।

সোনম ইস্ট লন্ডন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন এবং ইউনাইটেড ওয়ার্ল্ড কলেজ অফ সাউথ ইস্ট এশিয়ায় নিজের নাম নথিভুক্ত করিয়েছিলেন আন্তর্জাতিক ব্যাকালোরিয়েটের জন্য। পরে মুম্বই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হন। তার প্রধান বিষয় ছিলো রাষ্ট্রবিজ্ঞান ও অর্থনীতি। তিনি ইংরেজি, হিন্দি এবং পঞ্জাবী ভাষায় কথা বলতে দক্ষ। তিনি ভারতীয় শাস্ত্রীয় নৃত্য এবং বিভিন্ন ল্যাটিন নৃত্যে প্রশিক্ষণ নিয়েছেন।

অভিনয় জীবন শুরু করার আগে সোনম সঞ্জয় লীলা বনসলির সহকারী হিসেবে কাজ করতেন। ব্ল্যাক (২০০৫) ছবিটি তৈরি হওয়ার সময় তিনি সহযোগীর ভূমিকায় ছিলেন। বড় পর্দায় তিনি আত্মপ্রকাশ করেন রনবীর কাপুরের সঙ্গে বনসলির সাওয়ারিয়া (২০০৭) ছবিতে, যা বক্স অফিসে খুব ভালো ফল করেনি। তবে বেশিরভাগ সমালোচক তার অভিনয়ের প্রশংসা করেছিলেন।