করোনায় পেশা পরিবর্তন, নেট ব্যবসা থেকে এখন হয়েছেন ঘুড়ি বিক্রেতা

যশোরের চৌগাছা মহামারী করোনা ভাইরাসের কারনে অনেকেই পেশা পরিবর্তন করতে বাধ্য হযেছেন। পরিবার পরিজনের কথা বিবেচনা করে কোন পেশা বড় আর কোন পেশা ছোট সেই কথা বিবেচনা করে তারা পেশা পরিবর্তন করেন। এমনই একজন হচ্ছেন চৌগাছা বাজারের বহু পুরতন ব্যবসায়ী ইউছুপ নেটওয়ার্কের মালিক ইউছুপ আলী। চৌগাছা বাজারের মেইন বাসষ্টা্েড তার ব্যবসা প্রতিষ্ঠান।

আরও পড়ুন:
ভারত থেকে ট্রেনযোগে দেশে আসলো ১৬শ মেট্রিক টন পেঁয়াজ
ধান ক্রয় প্রক্রিয়ার শুরুতেই প্রশাসনের উদাসীনতা
হচ্ছে না লকডাউন, সরিয়ে ফেলা হল সব তথ্য

এক নামেই উপজেলার অধিকাংশ মানুষ তাকে চেনে। ফটোষ্টাট থেকে শুরু করে ছবি থেকে ছবি করা এমনকি ইন্টারনেটের যাবতীয় কাজ চলে তার প্রতিষ্ঠানে। দুই জন কর্মচারী সকাল থেকে রাত অবধি কাজ করে করতেন। কিন্তু মহামারি করোনা ভাইরাস অন্য সকলের মত তাকেও যেন স্তব্দ করে দিয়েছে। প্রথম দিকে বাড়িতে চুপচাপ বসে সময় পার করেছেন। কিন্তু অভাবের তাড়নায় সে বেশি দিন ঘরে বসে থাকতে পারেনি। চলে এসেছের নিজ ব্যবসা প্রতিষ্ঠানে, কিন্তু কোন কাজ নেই, অলস বসে থেকে রাতে হাতাশা নিয়ে বাড়িতে ফিরেছেন। এমন এক বাস্তবতায় সে পেশা পরিবর্তনের সিদ্ধান্ত নেয়। একদিন খুব সকালে ইজিবাইকে চড়ে যান যশোর শহরে। কিনে আনেন হরেক রকমের ঘুড়ি। নিজ ব্যবসা প্রতিষ্ঠানের সামনে পরের দিন থেকে ইউছুপ আলী ঘুড়ি বিক্রি করতে থাকেন। ঘুড়ি একটি মৌসমী ব্যবসা, এই মৌসুম হচ্ছে ঘুড়ি উড়ানো মৌসুম, তাই বেচা কেনা ভাল হওয়ায় বেজায় খুশি তিনি।

ইউছুপ আলী জানান, কোন পেশায় ছোট না, রিকসা চালিয়ে এইচএসসি পাশ করেছি, অর্থ অভাবে আর বেশি দুর যেতে পারেনি। ধার দেনা করে নেটওয়ার্কের ব্যবসা শুরু করি বেশ ভালই চলছিল। কিন্তু করোনা সব কিছুই এলোমেলো করে দিয়েছে। পরিবার পরিজনের কথা বিবেচনা করে ঘুড়ির ব্যবসা শুরু করেছি। ১০ টাকা থেকে শুরু করে ৫শ টাকার ঘুড়ি পাওয়া যাচ্ছে তার নিকট। ঘুড়ি বিক্রি করে বর্তমানে তিনি বেশ ভাল আছেন বলে জানান।

জুন ০৮, ২০২০ at ২৩:৫২:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এমআই/তআ