বিশ্বে করোনায় মৃত্যু ৪ লাখ ছুঁই ছুঁই, আক্রান্ত ৬৮ লাখ ছাড়িয়ে

বিশ্বে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে আক্রান্তে সংখ্যা ৬৮ লাখ ছাড়িয়ে গেছে। আর মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৪ লাখে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, রোববার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৮ লাখ ৮৯ হাজার ৮৮৯ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৩ লাখ ৯৯ হাজার ৬৪২ জনের।

বিশ্বে একক দেশ হিসেবে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্র। রোববার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ২০ হাজার ৬১ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৯ হাজার ৭৯১ জনের।

যুক্তরাষ্ট্রের পর মৃতের দিক থেকে দ্বিতীয় খারাপ অবস্থায় রয়েছে ইউরোপের দেশ যুক্তরাজ্য, তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান চার নম্বরে। রোববার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৮৬ হাজার ২৯৪ জন এবং মৃত্যু হয়েছে ৪০ হাজার ৫৪৮ জনের। আক্রান্ত বিবেচনায় দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকা দেশ ব্রাজিল মৃত্যুতে ইতালিকে ছাড়িয়ে উঠে এসেছে তৃতীয় স্থানে। ব্রাজিলে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৮৪৬ জন এবং মৃত্যু হয়েছে ৩৫ হাজার ২৬ জনের।

আরও পড়ুন :
নতুন মৃত্যু ৩৫, শনাক্ত ২৬৩৫
২৪ ঘণ্টাই জ্বলছে চিতা, শেষ হচ্ছে না লাশ
লকডাউনে ভারতে হু হু করে বাড়ছে গর্ভধারণ

মৃত্যু বিবেচনায় চতুর্থ স্থানে রয়েছে ইউরোপের আরেক দেশ ইতালি, তবে আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান সাতে। ইতালিতে রোববার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ লাখ ৩৪ হাজার ৮০১ জন এবং মৃত্যু হয়েছে ৩৩ হাজার ৮৪৬ জনের।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১০ হাজারের বেশি মানুষের মৃত্যু হওয়া দেশগুলোর মধ্যে রয়েছে ইউরোপের আরও দুই দেশ- ফ্রান্স ও স্পেনও। ফ্রান্সে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ লাখ ৯০ হাজার ৭৭৫ জন এবং মৃত্যু হয়েছে ২৯ হাজার ১৪৫ জন। আর স্পেনে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ লাখ ৪১ হাজার ৩১০ জন এবং মৃত্যু হয়েছে ২৭ হাজার ১৩৫ জনের।

অন্য দেশগুলোর মধ্যে মেক্সিকোতেও মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে গেছে। রোববার সকাল পর্যন্ত দেশটিতে মোট ১ লাখ ১৩ হাজার ৬১৯ জন আক্রান্তের বিপরীতে মৃত্যু হয়েছে ১৩ হাজার ১৭০ জনের।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আক্রান্ত বিবেচনায় বিশ্বের মধ্যে পঞ্চম স্থানে উঠে এসেছে ভারত। রোববার সকাল পর্যন্ত ভারতে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৪৬ হাজার ৬২২ জন এবং মৃত্যু হয়েছে ৬ হাজার ৯৪৬ জনের।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৮৮টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, দেশে শনিবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ২ হাজার ৬৩৫ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে আরও ৩৫ জনের। সবমিলিয়ে শনিবার সকাল ৮টা পর্যন্ত দেশে ৬৩ হাজার ২৬ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। মোট মৃত্যু হয়েছে ৮৪৬ জনের। আর সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১৩ হাজার ৩২৫ জন।

জুন ০৭, ২০২০ at ১০:৪৫:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/সক/এমএআর