এবার হজে লোক পাঠাবে না ইন্দোনেশিয়া

করোনাভাইরাস মহামারির কারণে এবার বার্ষিক হজে সৌদি আরবে নিজেদের দেশের নাগরিকদের না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ইন্দোনেশিয়া। মঙ্গলবার দেশটির ধর্ম মন্ত্রণালয়ের সূত্র দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এ বছর মুসলিম বিশ্বের বৃহত্তম দেশ ইন্দোনেশিয়া থেকে ২ লাখের বেশি মানুষের হজ পালনে সৌদি আরবে যাওয়ার কথা ছিল। ইসলাম ধর্মে বলা আছে, শারীরিক ও আর্থিকভাবে সক্ষম মুসলিমদের জীবদ্দশায় একবার হলেও হজ পালন করা উচিত।

করোনা মহামারির কারণে এবারের বার্ষিক হজ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। জুলাইয়ের শেষ দিতে হজ হবে কি-না এ ব্যাপারে এখনো চূড়ান্ত কিছু ঘোষণা করেনি সৌদি কর্তৃপক্ষ।

আরও পড়ুন :
করোনা দুর্বল হয়নি, আগের মতোই শক্তিশালী : বিশ্ব স্বাস্থ্য সংস্থা
বিশ্বে করোনায় মৃত্যু ৩ লাখ ৭৫ হাজার ছাড়িয়ে
কোন দেশ কবে, করোনামুক্ত হবে?

গত বছর মক্কা-মদিনায় হজ পালনের উদ্দেশে গত বছর সারা বিশ্ব থেকে প্রায় ২৫ লাখ মানুষ সৌদি আরবে যান। ধর্মীয় এই সমাগম দেশটির আয়ের অন্যতম উৎস হিসেবেও বিবেচনা করা হয়।

করোনাভাইরাসের মহামারির মধ্যে এবারের হজ হবে কি-না এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে গত মাসে সৌদি সরকারের প্রতি আহ্বান জানিয়েছিল ইন্দোনেশিয়া। এর মধ্যে সৌদি সরকার থেকে কোনো সিদ্ধান্ত জানানোর আগেই এ বছর হজে লোক না পাঠানোর সিদ্ধান্তের কথা জানিয়েছিল দেশটির ধর্ম মন্ত্রণালয়

এ ব্যাপারে ইন্দোনেশিয়ার ধর্মমন্ত্রী ফখরুল রাজি সংবাদ সম্মেলনে বলেন, “এটা খুবই তিক্ত ও কঠিন সিদ্ধান্ত। তবে হাজি ও হজ প্রক্রিয়ায় জড়িত কর্মচারীদের রক্ষার দায়িত্বটাও আমাদেরই।”

এ ব্যাপারে গত মাসে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো ও সৌদি আরবের বাদশাহ সালমানের সঙ্গে আলাপ হয়েছে বলেও জানান ধর্মমন্ত্রী। করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কমাতে প্রথমে হজে যেতে ইচ্ছুকদের অর্ধেক পাঠানোর পরিকল্পনা করেছিল জাকার্তা। কিন্তু সে সিদ্ধান্ত থেকেও সরে আসলো তারা।

সরকারের এমন সিদ্ধান্তে এবার হজে যেতে অপেক্ষায় থাকা অনেকেই হতাশা প্রকাশ করেছেন।

রিয়া তাওরিসনাওয়াতি নামে ৩৭ বছর বয়সী এক সরকারি কর্মচারী এএফপিকে বলেন, “আমি জানতাম, এমনটা হতে পারে। কিন্তু এখন এটা সরকারি সিদ্ধান্ত। মনে হচ্ছে বুকটা ভেঙে গেছে। হজ করব বলে অনেক বছর ধরে অপেক্ষা করছি।”

করোনায় আক্রান্ত মধ্য প্রাচ্যের দেশগুলোর মধ্যে অন্যতম সৌদি আরব। দেশটিতে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৮৭ হাজার। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫২৫ জনের।

করোনা সংকটের কারণে মার্চে ওমরাহ হজসহ মক্কা-মদিনায় অনেক ধর্মীয় কার্যক্রমে অস্থায়ী নিষেধাজ্ঞা আরোপ করে সৌদি আরব। এখনই বার্ষিক হজের পরিকল্পনা না নিয়ে ধৈর্য ধরতে মুসলিম উম্মার প্রতি আহ্বান জানায় দেশটির হজ কর্তৃপক্ষ।

করোনা মহামারির কারণে এবার সৌদি আরবে জনসমাগম করে ঈদের জামাতও অনুষ্ঠিত হয়নি। তবে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসায় এরই মধ্যে মসজিদগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার।

জুন ০২, ২০২০ at ১৭:৫০:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/দেরু/এমএআর