দেশের লম্বা মানুষ সুবল অর্থাভাবে চিকিৎসা বঞ্চিত

৮ ফুট ৩ ইঞ্চি উচ্চতা সম্পন্ন বাংলাদেশের সবচেয়ে লম্বা মানুষ কক্সবাজারের জিন্নাত আলী সম্প্রতি মারা যাওয়ার পর কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার সুবল আলীই (২২) এখন সম্ভবত দেশের জীবিতদের মধ্যে সবচেয়ে লম্বা মানুষ। সাড়ে ৭ ফুট উচ্চতার যুবক সুবল শারীরিকভাবে অসুস্থ। ব্রেন টিউমারসহ নানা শারীরিক সমস্যায় ভুগছেন। তার উন্নত চিকিৎসা দরকার। কিন্ত সেই সামর্থ্য নেই পরিবারের। ফলে অর্থাভাবে তার চিকিৎসা করানো যাচ্ছে না।

আরো পড়ুন:
সাদুল্লাপুরে প্রতিপক্ষকে সর্বশান্ত করতে মাছের সঙ্গে শত্রুতা
করোনা: ৬০০ ছাড়ালো মৃত্যুর সংখ্যা
ফেসবুকে হয়রানির স্বীকার ঠাকুরগাঁওয়ের ইউপি চেয়ারম্যান

২২ বছর বয়সেই সুবলের উচ্চতা প্রায় সাড়ে ৭ ফুটে দাঁড়িয়েছে। তবে উচ্চতা বাড়ার সাথে বেড়েছে তার নানা শারীরিক সমস্যাও। ব্রেন টিউমার ছাড়াও তার সারা শরীর ফোলা। ঠিক মতো চলাফেরা করতে পারেন না। দাঁড়াতে পারেন না সোজা হয়ে। লাঠিতে ভর দিয়ে চলেন সব সময়। ঘরে ঢুকতে ও বেরোতেও সমস্যায় পড়তে হয় তাকে। কৃষক বাবার আর্থিক সামর্থ্য না থাকায় ঠিক মতো চিকিৎসা করতে পারেননি সুবল। ছেলের উন্নত চিকিৎসায় সরকারকে সহায়তার অনুরোধ জানিয়েছেন সুবলের বাবা ইউনুস আলী। সুবলের বাড়ি দৌলতপুর উপজেলার রিফায়েতপুর ইউনিয়নের সংগ্রামপুর গ্রামে।

ইউনুস আলী সাংবাদিকদের জানান, ১৩ বছর পর্যন্ত সুবলের উচ্চতা স্বাভাবিকভাবেই বাড়ছিল। এরপর গত ৯ বছরে সে অস্বাভাবিকভাবে বাড়তে থাকে। ২২ বছরে এখন তার উচ্চতা ৮ ফুট ছুঁইছুঁই। নানা শারীরিক সমস্যার কারণে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ার পর আর স্কুলে যাওয়া হয়নি। শারীরিক সমস্যার সাথে ব্রেন টিউমারও যুক্ত হয়েছে তার।

ইউনুস আলী বলেন, নিজের ও স্ত্রীর উচ্চতা স্বাভাবিক। দুই ভাই এক বোনের মধ্যে সুবল মেজো। অন্য ভাই বোনের কোনো সমস্যা নেই। তারা স্বাভাবিক। সুবল এতটাই লম্বা যে, লাঠি ভর দিয়ে ছাড়া চলাফেরা করতে পারে না। সোজা হয়ে দাঁড়াতেও পারে না। ঘরে ঢুকতে ও বেরোতে নানা সমস্যায় পড়তে হয় তাকে। লম্বা হওয়ার কারণে তাকে দেখতে প্রতিদিন অনেক মানুষের ভিড় জমে বাড়িতে।

সরকারি রেকর্ডে অন্তর্ভুক্ত না থাকলেও কক্সবাজারের রামু উপজেলার প্রয়াত জিন্নাত আলীর পর সুবল আলীই এখন দেশের সবচেয়ে লম্বা মানুষ বলে মনে করা হচ্ছে। সুবল জানান, তিনি লাঠি ভর দিয়ে ছাড়া বেশি সময় দাঁড়াতে পারেন না। চলাফেরা করেন লাঠিতে ভর দিয়ে। দিন দিন তার পা ফুলে যাচ্ছে। ব্রেন টিউমার ছাড়াও শরীরের নানা স্থানে ফোলা রোগ দেখা দিয়েছে।

সুবলের পরিবার জানায়, বেশি লম্বা হতে শুরু করলে তাকে রাজশাহীসহ বিভিন্ন স্থানে ডাক্তার দেখানো হয়। হরমনের সমস্যার কারণে সুবলের উচ্চতা দিন দিন বাড়ছে বলে চিকিৎসকরা তাদের জানিয়েছেন। তবে অর্থাভাবে উন্নত চিকিৎসা করানো সম্ভব হয়নি। এমনকি অর্থাভাবে এখন তার সাধারণ চিকিৎসাও বন্ধ রয়েছে।

এ অবস্থায় সুবলের উন্নত চিকিৎসার জন্য সরকারের সহযোগিতা কামনা করেছেন তার বাবা কৃষক ইউনুস আলী। প্রতিবেশী ও গ্রামের মানুষও সুবলের চিকিৎসার জন্য এর আগে সহযোগিতা করেছেন। অর্থাভাবে চিকিৎসা বঞ্চিত দেশের সবচেয়ে লম্বা মানুষ সুবলের সুচিকিৎসার ব্যবস্থা করার দাবি জানিয়েছেন এলাকাবাসীও।

মে ৩০, ২০২০ at ১৭:৫৯:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এসআর/এসএস