দেশে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড

দেশে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ সংখ্যক কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন। ৪৯টি পরীক্ষাগারে পরীক্ষাকৃত ৯ হাজার ৩১টি নমুনায় ভাইরাসের উপস্থিতি মিলেছে দুই হাজার ২৯টি নমুনায়। এ পর্যন্ত আক্রান্ত ব্যাক্তির সংখ্য ৪০ হাজার ৩২১। ২৪ ঘণ্টায় আরও ১৫ জনের মৃত্যু হয়েছে। এতে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৫৫৯ জনে।

বৃহস্পতিবার (২৮ মে) অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় ৯ হাজার ২৬৭টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এ পর্যন্ত দুই লাখ ৭৫ হাজার ৭৭৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষা অনুযায়ী রোগী শনাক্তের হার ২১ দশমিক ৭৯।

গত ২৪ ঘণ্টায় মৃতদের লিঙ্গ ও বয়স ও এলাকা ভিত্তিক বিশ্লেষণ তুলে ধরে তিনি জানান, মৃত ১৫ জনের মধ্যে ১১ জন পুরুষ ও চার জন নারী। এর মধ্যে ৭ জন ঢাকা বিভাগের, ৮ জন চট্টগ্রামের। শনাক্তের বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩৯।

গত ২৪ ঘণ্টায় সুস্থতা, কোয়ারেন্টাইন ও আইসোলেশনের তথ্য তুলে ধরে তিনি জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫০০ জন এবং এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৮ হাজার ৪২৫ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২০ দশমিক ৮৯। আইসোলেশনে রাখা হয়েছে ২৪৮ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন চার হাজার ৯৮২ জন। প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে কোয়ারেন্টিন করা হয়েছে চার হাজার একজনকে। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৫৮ হাজার ২৯৩ জন।