বিশ্বে ১১ লাখের বেশি মানুষের করোনা জয়

প্রাণঘাতী করোনা ভাইরাসে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় ৫ হাজার মানুষ প্রাণ হারিয়েছে। ২৪ ঘণ্টায় প্রায় ৮১ হাজারের বেশি মানুষ নতুনভাবে করোনায় আক্রান্ত হয়েছে। ফলে গতকালের তুলনায় কিছুটা কমেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে এ পর্যন্ত যত মানুষ মারা গেছে তার মধ্যে আমেরিকা এখন সবার শীর্ষে। যুক্তরাষ্ট্রে শনিবারও (২ মে) সর্বাধিক মৃত্যু হয়েছে। মারা গেছেন ১ হাজার ৬০০ জনের বেশি মানুষ। দেশটিতে মোট মৃত্যু প্রায় সাড়ে ৬৭ হাজার। আক্রান্ত ১১ লাখ ৬০ হাজার। এদিনও দ্বিতীয় সর্বোচ্চ প্রাণহানি হয়েছে যুক্তরাজ্য-ইতালিতে। নতুন করে প্রায় ১১০০ মানুষের মৃত্যু হয়েছে দেশ দু’টিতে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রকোপ কমতে শুরু করেছে। সুস্থতার সংখ্যাও উল্লেখযোগ্য হারে বাড়ছে। গত একদিনে বিশ্বে করোনা থেকে সুস্থ হয়েছেন ২৭ হাজারের বেশি মানুষ। এর মাধ্যমে বিশ্বব্যাপী করোনায় সুস্থ হওয়ার সংখ্যা ১১ লাখ ছাড়িয়েছে। এ তথ্য জানিয়েছে করোনার লাইভ আপডেট দেয়া ওয়েব সাইট ওয়ার্ল্ডোমিটার।

আরো পড়ুন :
জয়পুরহাটে আইসোলেশন থেকে বাড়ি ফিরলেন ৩৪ জন
মুক্তিযোদ্ধা আকবর হোসেন মিয়ার ৫ম মৃতুবার্ষিকী
বরগুনায় গণধর্ষণ মামলার আসামি গ্রেফতার

মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে এ পর্যন্ত যত মানুষ মারা গেছে তার মধ্যে আমেরিকা এখন সবার শীর্ষে। মারা গেছেন ১ হাজার ৬০০ জনের বেশি মানুষ। দেশটিতে মোট মৃত্যু প্রায় সাড়ে ৬৭ হাজার। আক্রান্ত ১১ লাখ ৬০ হাজার। এদিনও দ্বিতীয় সর্বোচ্চ প্রাণহানি হয়েছে যুক্তরাজ্য-ইতালিতে। নতুন করে প্রায় ১১০০ মানুষের মৃত্যু হয়েছে দেশ দু’টিতে। যুক্তরাষ্ট্রের পর এ দু’টি দেশে মৃতের সংখ্যা এখন ৩০ হাজারের কাছাকাছি। স্পেন-ফ্রান্স-জার্মানি-বেলজিয়ামসহ ইউরোপের অন্যান্য দেশে প্রাণহানির নিম্নমুখী প্রবণতা অব্যাহত। ছোঁয়াচে করোনার নতুন হটস্পট ব্রাজিলে নতুন করে মারা গেছেন ৩৫০ জন। দেশটিতে মোট মৃত্যু ৬ হাজার ৮০০। আক্রান্ত প্রায় সাড়ে ৯৬ হাজার।

ইতালিতে একদিনে মারা গেলেন ২৮৫ জন; মোট প্রাণহানি প্রায় ২৮ হাজার ৭০০। আক্রান্ত ২ লাখ ৯ হাজার ৩২৮। ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, এ পর্যন্ত করোনাভাইরাসের আক্রান্ত হয়েছে ৩৪ লাখ ৮৩ হাজার ৯৩৫ জন। বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনার সংক্রমণে মৃত্যুর সংখ্যা ২ লাখ ৪৪ হাজার ৭৭৩ জন। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১১ লাখ ২১ হাজার ৪৯৯ জন মানুষ। পরিসংখ্যান বলছে, এ পর্যন্ত যত মানুষ আক্রান্ত হয়েছিল তার শতকরা ২৪ ভাগ মানুষ মারা গেছে। করোনায় আক্রান্তদের শতকরা তিন ভাগের অবস্থা আশঙ্কাজনক আর এমন গুরুতর রোগীর সংখ্যা ৫০ হাজার ৮৫৮ জন।

মে ০৩, ২০২০ at ১১:২২:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/বিডি/এএডি