বিশ্বে করোনায় মৃত্যু ২ লাখ ২৭ হাজার, যুক্তরাষ্ট্রে ৬০ হাজারের বেশি

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারীতে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ৩১ লাখ ছাড়িয়েছে। আর এ মহামারীতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা এসে দাঁড়িয়েছে ২ লাখ ২৭ হাজারে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যমতে, বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ২ লাখ ২৭ হাজার ৬৩৮ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩১ লাখ ৯৩ হাজার ৮৮৬ জনে। ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯ লাখ ৭২ হাজার ১৭০ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ৬০ হাজার ৮৭৬ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ ১০ লাখ ৩৮ হাজার ৪৫১ জন।

মৃত্যুর সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ইউরোপের দেশ ইতালি। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ২৭ হাজার ৬৮২ জন। আক্রান্ত হয়েছে ২ লাখ ৩ হাজার ৫৯১ জন।

করোনাভাইরাসের মৃত্যুর দিক দিয়ে তৃতীয় অবস্থানে আছে যুক্তরাজ্য। দেশটিতে মৃত্যু হয়েছে ২৬ হাজার ১৬৬ জন এবং আক্রান্ত হয়েছে ১ লাখ ৬৬ হাজার ৪৪১ জন।

স্পেনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ২৪ হাজার ২৭৫ জনের মৃত্যু হয়েছে। আর দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৬ হাজার ৮৯৯ জন।

ইউরোপেরই অন্যান্য দেশগুলোর মধ্যে ফ্রান্সে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৪ হাজার ১২১ জনের। আর আক্রান্ত হয়েছে ১ লাখ ৬৬ হাজার ৫৪৩ জন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ১৮৫টি দেশে ছড়িয়ে পড়েছে কভিড-১৯। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এপ্রিল ৩০, ২০২০ at ০৯:৪৮:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/এসকে/এএডি