করোনা : যুক্তরাষ্ট্রে আক্রান্ত ১০ লাখ, বিশ্বে ৩০ লাখের বেশি

যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৫৭ হাজার ৫৩৩ জনের এবং সুস্থ হয়েছেন ১ লাখ ১২ হাজার ৩১৫ জন।

মঙ্গলবার (২৮ এপ্রিল) রাতে এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান। এতে বলা হয়েছে, দেশটিতে বর্তমানে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০ লাখ ৩ হাজার ৩২৮ জনে।

পরিসংখ্যানে আরও বলা হয়, ২৮ এপ্রিল পর্যন্ত বিশ্বে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩০ লাখ ৯০ হাজার ৮৪৪ জনে। এর মধ্যে প্রাণ হারিয়েছেন ২ লাখ ১৫ হাজার ৬৩ জন। সুস্থ হয়েছেন ৯ লাখ ১৮ হাজার ৮০৯ জন।

আরো পড়ুন :
হাসাদহ ইউনিয়ন বিএনপি’র সভাপতি কামাল উদ্দিন ছিদ্দিকীর মৃত্যু
তাহিরপুরে বোরো ধান সংগ্রহ অভিযান শুরু
নাটোরে প্রথম ৮জনের শরীরে করোনা শনাক্ত

শেষ ১৮ দিনে যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়েছে। বিশ্বের মোট আক্রান্তের এক-তৃতীয়াংশ যুক্তরাষ্ট্রের নাগরিক। দেশটির আক্রান্তদের মধ্যে ৩০ শতাংশ নিউইয়র্ক অঙ্গরাজ্যের। এরপর আক্রান্তের দিক থেকে শীর্ষে থাকা অঙ্গরাজ্যগুলো হলো নিউজার্সি, ম্যাসাচুসেটস, ক্যালিফোর্নিয়া ও পেনসিলভানিয়া।

গত পাঁচ সপ্তাহে ২ কোটি ৬০ লাখ মার্কিনি চাকরি হারিয়েছেন। বেকার থাকায় সরকার কর্তৃক প্রদেয় সুবিধা পাওয়ার জন্য সংশ্লিষ্ট বিভাগে আবেদন করেছেন তারা। ১৯৩০ সালে মহামন্দার পর দেশটিতে এত মানুষের বেকার হওয়ার নজির নেই। কেন্দ্রীয় সরকার ২ ট্রিলিয়নের বেশি ডলারের প্রণোদনা দিয়েও পরিস্থিতি সামাল দিতে পারছে না।

ট্রাম্প সোমবারের প্রেস ব্রিফিংয়ে বলেছেন, দেশের অর্থনীতি পুনরায় চালুর দিকে ‘বুবুক্ষু হয়ে তাকিয়ে রয়েছে দেশের মানুষ’। তবে এই অবস্থায় দেশটিতে যদি সব কিছু পুনরায় খুলে দেওয়া হয় তাহলে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা রেকর্ড পরিমাণে বাড়তে শুরু করবে বলে আগাম সতর্কতা করে দিয়েছেন বিজ্ঞানী ও বিশেষজ্ঞরা।

গত ২৩ এপ্রিল মার্কিন সংবাদমাধ্যম সিবিএস একটি জরিপ প্রকাশ করেছে। তাতে যুক্তরাষ্ট্রের ৭০ শতাংশ মানুষ মত দিয়েছেন, মহামারি করোনা প্রতিরোধ করতে হলে লকডাউন অব্যাহত রাখার বিকল্প নেই। তা না হলে পরিস্থিতি ভয়াবহ হবে। অপরদিকে ৩০ শতাংশ মার্কিনির মত অর্থনীতি বাঁচাতে হলে লকডাউন তুলে নিয়ে কাজে ফেরাতে হবে মানুষকে।

এপ্রিল ২৯, ২০২০ at ০৯:৪৩:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/বিএন/এএডি