জনসচেতনতাই পারে করোনাকে নিয়ন্ত্রণ করতে : হুইপ স্বপন

বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক, জয়পুরহাট-২ আসনের সংসদ সদস্য ও হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেছেন, করোনা ভাইরাসের প্রাথমিকভাবে লক্ষণ হাঁচি, সর্দি-কাশি, সেই সঙ্গে জ্বর ও শ্বাস কষ্ট দেখা দেয়। তাই সাবধানে থাকতে হবে। কারও শরীরে যদি জ্বর, সর্দি, কাশি থাকে তাহলে উপজেলার হটলাইনে ফোন দেওয়ার অনুরোধ করেন তিনি। উপজেলা ও পৌর প্রতিটি ওয়ার্ডে টিম গঠন করা হয়েছে। এই টিম করোনা প্রতিরোধ ও সনাক্তে সার্বক্ষনিক দায়িত্ব পালন করবে। সেই সঙ্গে করোনা ভাইরাস প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টিতে সর্বাধিক গুরুত্ব দিতে হবে।

তিনি আরও বলেন, হাঁচি-কাশিতে আক্রান্ত রোগী কোথা থেকে এসেছেন, বিদেশে গিয়ে আবার এলাকায় ফিরে এসে কিনা তা অবশ্যই জানতে হবে। এছাড়াও সবাইকে বাসায় ফিরে সঙ্গে সঙ্গেই সাবান দিয়ে হাত ও মুখ ভালো করে ধুয়ে ফেলতে হবে। এই ভাইরাস প্রতিরোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী চলতে হবে।

আরো পড়ুন :
সাধারণ ছুটি বাড়ানোর সুপারিশ
চট্টগ্রামে দেশের প্রথম ফিল্ড হাসপাতালের যাত্রা শুরু
তিন বিঘা জমির মরিচের গাছ উপরে ফেলেছে দুর্বৃত্তরা

জয়পুরহাটের কালাইয়ে মঙ্গলবার বিকেলে উপজেলা প্রশাসন ও আওয়ামীলীগের আয়োজনে কালাই ডিগ্রী কলেজ মিলনায়তনে করোনা ভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে সচেতনতামূলক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এই সময় জেলা আওয়ামীলীগের সাংগঠনিক-সম্পাদক ও কালাই উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মিনফুজুর রহমান মিলন, উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান মো. হেলাল উদ্দিল মোল্লা, উপজেলার নির্বাহী অফিসার মো. মোবারক হোসেন পারভেজ, কালাই থানার অফিসার ইনচার্জ আব্দুল লতিফ খান, কালাই উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আবু তাহের মো. তানভীর হোসেন, উপজেলা আওয়ামীলীগের আহবায়ক আলহাজ্ব আব্দুল কাদের মন্ডল, কালাই পৌরসভার সাবেক মেয়র ও উপজেলার আওয়ামীলীগের সদস্য সচিব তৌফিকুল ইসলাম তালুকদার বেলাল, উপজেলা হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান ঐক্য পরিষদের সাধারন-সম্পাদক ও কালাই ডিগ্রি কলেজের অধ্যক্ষ ধজেন্দ্র নাথ দাস, উপজেলার আওয়ামীলীগের যুগ্ম-আহবায়ক ও মাত্রাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আ.ন.ম শওকত হাবিব তালুকদার লজিক, পুনট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কুদ্দুস ফকির, জিন্দারপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিয়াউর রহমান জিয়া, উদয়পুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওয়াজেদ আলী দাদা, আহম্মেদাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলী আকবর আলী ও উপজেলা মহিলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা মহিলা সংস্থার চেয়ারম্যান রত্না রশিদসহ জেলা ও উপজেলার আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগসহ অসংখ্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
উক্ত আলোচনা সভায় জেলা আওয়ামীলীগের সাংগঠনিক-সম্পাদক ও কালাই উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মিনফুজুর রহমান মিলন বলেন, কোভিড-১৯ প্রতিরোধে সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। হাত দিয়ে নাক বা মুখ ঘষা থেকে বিরত থাকাসহ আক্রান্ত ব্যক্তি থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে। এছাড়া, হাঁচি-কাশির সময় টিস্যু ব্যবহার করার পর ডাস্টবিনে ফেলে দিতে হবে। এছাড়া, অসুস্থ পশু-পাখির সংস্পর্শে না যাওয়া পরামর্শ দেন মিলন।