করোনা : বাড়ছে টেলিকমিউনিকেশন খাতে বিশৃঙ্খলা

ডিজিটাল বাংলাদেশ’ বলে বলে এক শ্রেণীর মুনাফালোভী প্রতিনিয়তই সাধারণ মানুষের সাথে কী চমৎকার প্রতারণা করছে ! এটাই চরম সত্যি যে, 4G গতির ইন্টারনেট সেবায় 1G গতি খুঁজে পাওয়াই দুষ্কর। কোয়ারান্টাইনের এই সময়ে শুধুমাত্র স্বাস্থ্যসেবা খাতকেই চিহ্নিত করলে হবে না। বরং টেলিকম খাতের অবিবেচক আচরণকে ও কোন ভাবেই শোভণীয় বলে মনে হচ্ছে না। দেশের এই জরুরী সময়ে মানুষ যখন ঘরে বন্দীদশায় অসহায় জীবন কাটাচ্ছে, তখন টেলিকম খাতের উল্লেখযোগ্য ধরনের বদান্যতা তো পরিলক্ষিত হচ্ছেই না; বরং ইন্টারনেট সেবার নামে তাদের মুনাফালোভী চরম চিত্র ফুটে উঠছে।

অথচ দেশের এই বিশেষ প্রেক্ষাপটে মানুষ তাদের দৈনন্দিন অতীব প্রয়োজনীয় কর্ম সম্পাদনের জন্য প্রতিনিয়তই ইন্টারনেট নির্ভর হয়ে পড়ছে। যেহেতু মানুষের অর্থনৈতিক অবস্থার নাজুক অবস্থা, সেহেতু তাদের নিত্যনৈমিত্তিক ব্যবহার্য ইন্টারনেট সেবা সাধারণ মানুষের ব্যয়সীমার মধ্যে নির্ধারণ করা এবং মানসম্মত গতির ইন্টারনেট নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

জনগণ বান্ধব বর্তমান সরকারের অতি শীঘ্রই টেলিকম খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং তাদের মুনাফালোভী দৃষ্টিভঙ্গির দৌরাত্ম্যের লাগাম টেনে ধরার জন্য প্রয়োজনীয় উদ্দ্যোগ গ্রহণ করা আবশ্যক। নচেৎ মানুষের দুর্ভোগের সীমা বাড়তেই থাকবে।

সকলে বাসায় থাকুন, নিরাপদে থাকুন।

লেখক- মোঃ আনিসুর রহমান
সহকারী অধ্যাপক, ইংরেজি বিভাগ।
পরিচালক- সেন্টার ফর এক্সিলেন্স এন্ড ক্যারিয়ার ডেভলপমেন্ট।
ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-ডিআইইউ