করোনা প্রতিরোধে সচেষ্ট কোটচাঁদপুরের ইউএনও নাজনীন

অবুঝ শিশু সন্তানকে ঘরে রেখে করোনা প্রতিরোধে সাধারণ মানুষের জন্য দিন-রাত নিরলসভাবে পরিশ্রম করছেন ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলা নির্বাহী অফিসার নাজনীন সুলতানা। উপজেলা জনসাধারণকে সুরক্ষা দিতে নিজের পরিবার ও একমাত্র সন্তানের কথা ভুলে করোনা সংক্রমণ প্রতিরোধে সরকারের নির্দেশনা বাস্তবায়নের জন্য বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়ে মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছেন। ছুটে ছলেছেন উপজেলার এক প্রান্ত থেখে অন্য প্রান্তে।

উপজেলা পরিষদ সূত্রে জানা যায়, করোনা ভাইরাস প্রতিরোধ করার জন্য সরকারের নির্দেশনা মোতাবেক ব্যপক প্রস্তুতি গ্রহন করেছে উপজেলা প্রশাসন। উপজেলা নির্বাহী অফিসার নাজনীন সুলতানার নেতৃত্বে করোনা ভাইরাসের সংক্রমণ ও প্রতিরোধসহ সার্বিক ব্যবস্থাপনার লক্ষে ১০ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে।

এছাড়া পৌরসভা মেয়র ও ৫টি ইউনিয়নের ইউপি চেয়ারম্যানের নেতৃত্বে জনপ্রতিনিধি,স্বাস্থ্য পরিদর্শক, সকল ইউপি সদস্য ও ইউপি সচিবের সমন্বয়ে একটি করে ব্যবস্থাপনা কমিটি গঠন করা হয়েছে। সচেতনতার লক্ষে উপজেলার সকল জায়গায় মাইকিং ও লিফলেট বিতরণ করা হয়েছে।

সেনা সদস্য ও পুলিশ সাথে নিয়ে জনসমাগম এড়ানো ও দ্রব্যমূল্য স্বাভাবিক রাখতে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করছেন ইউএনও নাজনীন সুলতানা। উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের সহযোগিতায় গরীব,অসহায়, দুস্থ্য ও কর্মহীন পরিবারের মাঝে সরকার প্রদত্ত চাল,আলু, মসুরীর ডাল ও সাবান বাড়ি বাড়ি পৌছে দেওয়া হচ্ছে।

আরও পড়ুন
মণিরামপুরে সরকারি সীলযুক্ত ৫৪৯ বস্তা চাল চাতালে খালাসের সময় জব্দ
ঝুঁলন্ত বিদ্যুতের তারে মা ও ছেলের মর্মান্তিক মৃত্যু

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও জনসমাগম এড়ানোর জন্য যে জায়গা থেকে যখনই মোবাইল আসছে, তাৎক্ষণিক ভাবে তিনি ব্যবস্থা গ্রহণ করছেন। সেই সাথে বিদেশ ফেরত প্রত্যেক ব্যক্তিকে অবশ্যয় হোম কোয়ারেন্টাইনে বাধ্য করছেন। এমনকি বিদেশ ফেরত কোন ব্যক্তি নিয়ম অমান্য করলে ঘটনাস্থলে পৌছে আইনগত ব্যবস্থা গ্রহণ করছেন। প্রয়োজন ছাড়া জনসাধারণকে বাড়ি থেকে বের না হওয়ার জন্য অনুরোধ এবং যত্রতত্র বাজার,মোড় বা চায়ের দোকানে আড্ডা বা যে কোন ধরণের খেলাধুলা নিষেধ করা হয়েছে।

পরবর্তি নির্দেশ না দেয়া পর্যন্ত উপজেলায় সকল প্রকার গণজমায়েত,রাজনৈতিক,সামাজিক,সাংস্কৃতিক ও ধর্মীয় সমাবেশ না করার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে। চায়ের ষ্টলসহ যে কোন ধরনের দোকানে টিভি ও বসার বেঞ্চ সরিয়ে রাখা, উপজেলার সকল স্কুল,কলেজ,মাদ্রাসা ও কোচিং সেন্টার বা ব্যাচের ছাত্র পড়ানো বন্ধ ঘোষণা।

কোন ব্যক্তি এ সকল নির্দেশ অমান্য করলে তার বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনী কঠোর পদক্ষেপ এবং আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। তিনি নিজে সার্বক্ষণিক ফিল্ডে কাজ করছেন এবং উপজেলার সার্বিক তদারকি করছেন।

উপজেলা নির্বাহী অফিসার নাজনীন সুলতানা এই প্রতিবেদককে বলেন, আমার কাছে দায়িত্ব অনেক বড়। সরকারের নির্দেশনা মোতাবেক আমি চাই কোটচাঁদপুর উপজেলা জনসাধারণকে সুরক্ষা দিতে। আমার উপজেলা করোনা ভাইরাসমুক্ত থাকুক। এজন্য উপজেলা সকল নাগরিকের সার্বিক সহযোগিতা চায়।

 

এপ্রিল ০৪, ২০২০ at ২২:৪৮:৩১ (GMT+06)
দেশদর্পণ/আক/এসএমআর/তআ