ইনডিপেন্ডেন্টের সাংবাদিক আক্রান্ত, আইসোলেশনে ৪৭ সহকর্মী

এবার পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে করোনাভাইরাসে আক্রান্ত হলেন এক টেলিভিশন সাংবাদিক। দেশে এই প্রথম কোনো সাংবাদিক করোনাভাইরাসে আক্রান্ত হলেন। বিষয়টি নিশ্চিত হওয়ার পর ওই সাংবাদিককে প্রাতিষ্ঠানিক আইসোলেশনে রাখা হয়েছে। আক্রান্ত ওই সাংবাদিকের সংস্পর্শে আসায় আরও ৪৭ জন টিলিভিশন কর্মীকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।

করোনায় আক্রান্ত ওই সাংবাদিক বেসরকারি টেলিভিশন চ্যানেল ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের মাঠপর্যায়ের সংবাদকর্মী বলে জানা গেছে। তার আক্রান্ত হওয়ার খবর প্রকাশের পর এক বিজ্ঞপ্তিতে সকল সংবাদকর্মীকে সরকার নির্ধারিত সব ধরনের সচেতনতা অবলম্বন করার আহ্বান জানিয়েছে টেলিভিশন কর্তৃপক্ষ।

এছাড়াও টেলিভিশনের একজন দায়িত্বশীল কর্মকর্তা এক ভিডিও বার্তায় তার সহকর্মীর করোনায় সংক্রমিত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। ওই কর্মকর্তা বলেন, আমাদের এক সহকর্মীর শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তিনি প্রাতিষ্ঠানিক আইসোলেশনে আছেন। তার অবস্থা এখন উন্নতির দিকে।

তিনি আরও বলেন, গত ২৬ মার্চ তার শরীরে জ্বর দেখা দেয়ায় তাকে সেদিনই ছুটি দেয়া হয়। এছাড়া সতর্কতা হিসেবে এরইমধ্যে তার সংস্পর্শে আসা আরও ৪৭ কর্মীকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। দুদিন আগে তিনি রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআরে) করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হন। আমাদের টেলিভিশনের পক্ষ থেকে ওই কর্মীর সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে এবং প্রয়োজনীয় সহযোগিতা করা হচ্ছে।

তিনি বলেন, গণমাধ্যম কর্মীদের সব সময় পেশাগত নানা ঝুঁকি নিয়েই কাজ করতে হয়। এ অবস্থায় বিভিন্ন পত্রিকা ও চ্যানেলে যারা কর্মরত আছেন তাদের প্রতি অনুরাধ, আপনারা সবাই সরকারের নিয়ম-নীতি ও নির্দেশনা মেনে পেশাগত দায়িত্ব পালন করুন।

চীনের উহান থেকে ছড়িয়ে বৈশ্বিক মহামারিতে পরিণত করোনাভাইরাসে বিশ্বজুড়ে এখন পর্যন্ত সোয়া ১০ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ৫৪ হাজারেরও বেশি। বাংলাদেশে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৬১ জন, মারা গেছেন ৬ জন।

এপ্রিল ০৩, ২০২০ at ১৯:২২:৪২ (GMT+06)
দেশদর্পণ/আক/ভিকে/তআ