বিরল ঘটনা, করোনায় মারা গেল শিশু

যুক্তরাষ্ট্রে এক বছরেরও কম বয়সী এক শিশু কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে মারা গেছে। ওই শিশু যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের শিকাগো শহরের বাসিন্দা।

এটি খুবই বিরল ঘটনা। কেননা এ পর্যন্ত করোনাভাইরাসে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে বয়স্কদের। সেখানে শিশুমৃত্যুর হার ছিল শূন্যের কোটায়। শনিবার ইলিনয় অঙ্গরাজ্যের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

ইলিনয় অঙ্গরাজ্যে সর্বশেষ গত ২৪ ঘণ্টায় ১৩ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ওই শিশু অন্যতম বলে জানিয়েছেন গভর্নর জেবি প্রিজকা। এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

ইলিনয়ের ডিপার্টমেন্ট অব পাবলিক হেলথ জানিয়েছে, অঙ্গরাজ্যের শিকাগোতে যে শিশুটি মারা গেছে, তার বয়স এক বছরেরও কম। পরীক্ষায় তার করোনা ধরা পড়েছে। আগে কখনো করোনায় কোনো শিশুর মৃত্যুর তথ্য পাওয়া যায়নি। এ বিষয়ে পূর্ণ তদন্ত চলছে।
আরও পড়ুন: মোবাইল, চশমা বা বাজারের ব্যাগ থেকেও ছড়াতে পারে করোনা

ইলিনয়ের ডিপার্টমেন্ট অব পাবলিক হেলথের প্রধান বলেছেন, এই খবরে তিনি একটা ধাক্কা খেয়েছেন। তিনি শিশুদের নিয়ে ভীষণ উদ্বিগ্ন।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় গত সপ্তাহে এক কিশোর করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যায়।

এ ছাড়া গত সপ্তাহে ফ্রান্স জানান, ১৬ বছর বয়সী এক কিশোরী করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে।

করোনাভাইরাসে আক্রান্ত সংখ্যার দিক থেকে দুই দিন আগেই চীনকে ছাড়িয়ে যায় যুক্তরাষ্ট্র। গতকাল শনিবার সন্ধ্যা সাতটা নাগাদ যুক্তরাষ্ট্রে শনাক্ত রোগীর সংখ্যা ছিল ১ লাখ ৪ হাজার ৮৩৭। মৃতের সংখ্যা ২ হাজারের বেশি।

দেশদর্পণ/এসজে