করোনা সারাবে গুজবে রাতভর থানকুনি পাতা ভক্ষণ

প্রাণঘাতী করোনাভাইরাস আতঙ্কে রয়েছে মানুষ। এরই মধ্যে ভাইরাস ঠেকাতে হলে ‘ফজরের নামাজের আগে তিনটা থানকুনি পাতা চিবিয়ে খেলে মুক্তি মিলবে’ এমন গুজব উঠেছে। এ গুজব খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে গতকাল দিবাগত রাত দুইটা থেকে ফজর নামাজের আগপর্যন্ত পাতা খাওয়ার হিড়িক চলে। কোথাও কোথাও থানকুনিপাতা খেতে মাইকযোগে আহ্বান জানানো হয়।

মঙ্গলবার গভীর রাতে দেশের বিভিন্ন স্থানে এমন ঘটনা ঘটে। পরে বিষয়টি নিয়ে ফেসবুকে প্রতিক্রিয়া জানিয়েছেন অনেকে।

থানকুনিপাতা খেয়েছেন—এমন কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, তাঁদের স্বজনেরা রাত তিনটায় হঠাৎ ফোন দিয়ে জানান, থানকুনিপাতা খেলে করোনাভাইরাস (কোভিড-১৯) থেকে মুক্তি মিলবে। এ খবর পাওয়ার পরে তাঁরা রাতেই পাতার সন্ধানে নামেন এবং বাড়ির আঙিনা ও আশপাশের জঙ্গল থেকে পাতা তুলে খেয়ে নেন।

গোপালগঞ্জের আব্দুর রশিদ মধ্যরাতে ঢাকায় অবস্থানরত তার ভাতিজা রাজ্জাককে ফোন করে জানান, ‘ফজরের নামাজের আগে তিনটা থানকুনি পাতা চিবিয়ে খেলে করোনাভাইরাস থেকে মুক্তি পাওয়া যাবে’। চাচার এমন কথা শুনে অবাক হয়ে যান রাজ্জাক। পরে তিনি ফেসবুকে বিষয়টি তুলে ধরে উল্লেখ করেন, থানকুনি পাতা হয়তো করোনাভাইরাস থেমে মুক্তি না দিলেও শরীরের জন্য যথেষ্ট উপকারি।
আরও পড়ুন: করোনা আতঙ্ক: বদলে গেল আজানের বাণী

আজ বুধবার সকালে এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পক্ষে-বিপক্ষে নানা মন্তব্য আসতে দেখা যায়। খালেদ মহসীন নামে একজন লিখেছেন, তাঁর এলাকায় একটি মসজিদ থেকে মাইকে পাতা খাওয়ার বিষয়ে প্রচার চালানো হয়। অনেকেই ফোন দিয়ে বিষয়টি সম্পর্কে জানতে চান। তাঁরা অনেকেই জানান, গভীর রাতে থেকে সারা রাত পর্যন্ত পাতা খাওয়ার গুজব ছড়িয়ে পড়লে প্রতিটি এলাকায় অজস্র মানুষ রাত জেগে পাতার সন্ধান করেন এবং তা সংগ্রহ করে খান।

এদিকে ফেসবুকে সোহেল আহমেদ জর্জ নামের একজন লিখেছেন, ‘করোনা ভাইরাসের দিন শেষ, থানকুনি পাতার বাংলাদেশ, গন্ড মূর্খ বাংগালি…’।

মো. জহিরুল ইসলাম নামের অপর একজন লিখেছেন, ‘ভাইরাস-করোনা : সবেমাত্র গুজব শুরু। ধর্মগুরুরা স্বপ্ন দেখতে শুরু করছে বৈ, শুধু থানকুনি পাতা নয়, মানুষের বিষ্টা পর্যন্ত পৌঁছে যেতে পারে। গুজব থেকে সাবধান।’

সজল রহমান নামে আরেক ব্যক্তি লিখেছেন, ‘করোনা থেকে বাঁচতে ফজরের নামাজের আগে তিনটি থানকুনি পাতা খাচ্ছেন কিন্তু জাহান্নাম থেকে বাঁচতে ফজরের নামাজ কি আদায় করছেন?’

এস এইচ রাব্বি নামের একজন লিখেছেন, ‘মাগুরায় নতুন আপডেট আসছে, সকালে তিনটি থানকুনি পাতা খেলে করোনা ভাইরাস কেল্লাফতে। #করোনাথভাইরাসথফ্যাক্ট
আসুন করোনা প্রতিরোধে নিজে সচেতন হই অন্যকে সচেতন করি। সকল প্রকার গুজব হতে সর্তক হই।’

মঙ্গলবার মধ্যরাতে একে অপরের কাছে মুঠোফোনে কল করে বিষয়টি অবহিত করলে হুড়হুড়ি শুরু হয়। বিষয়টি নিয়ে জল্পনা-কল্পনা ও নানা কৌতুহল চলছে দেশের বিভিন্ন স্থানে। তবে এবিষয়ে তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট কারও বক্তব্য পাওয়া যায়নি।

দেশদর্পণ/এসজে