রক্তশূন্যতা দূর করবে যেসব খাবার

রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেলে মূলত রক্তশূন্যতা বা রক্তস্বল্পতা দেখা দেয়। রক্তশূন্যতা আলাদা কোনো রোগ নয়। মহিলা এবং বাচ্চাদের ক্ষেত্রে বেশি দেখা দিলেও এটি সব বয়সী মানুষেরই হতে পারে। রক্তশূন্যতার কারণে শরীরে বিভিন্ন রোগ সৃষ্টি হতে পারে। যে কয়েকটি লক্ষণে এ রোগ নির্ণয় করা যায়, তা হলো অবসন্নতা, ক্লান্তিভাব, বমি, ঘাম হওয়া, মলের সঙ্গে রক্ত যাওয়া, ছোট শ্বাস, বেশি ঠাণ্ডা অনুভব করা ইত্যাদি।

মানব দেহে আয়রন, ভিটামিন বি১২ এবং ফলিক অ্যাসিডের অভাব বা অতিরিক্ত রক্তপাত ও পাকস্থলিতে ইনফেকশনের কারণে রক্তশূন্যতা দেখা দিতে পারে। খাদ্যাভ্যাসে নতুন কয়েকটি সহজলভ্য খাবার যুক্ত করলেই রক্তশূন্যতা দূর করা সম্ভব।

রক্তশূন্যতা সমস্যা দূর করতে শরীরে আয়রনের পরিমাণ বা ভারসাম্য ঠিক রাখা প্রয়োজন। এ জন্য প্রয়োজন পর্যাপ্ত পরিমাণে আয়রন সমৃদ্ধ খাবার।

রক্তশূন্যতার হাত থেকে মুক্তি পেতে হলে প্রতিদিন চীনাবাদাম খাওয়া জরুরি। চীনাবাদামে থাকা প্রচুর আয়রন আপনার রক্তশূন্যতা সমস্যা দূর করবে।
আরও পড়ুন: ধরন বদলে বিপদ বাড়াচ্ছে করোনা

দিনে মাত্র একটি ডিম খাওয়া অভ্যাস করলে শরীরে আয়রনের ঘাটতি বা রক্তশূন্যতা সমস্যা থেকে দূরে থাকা যাবে সহজেই। তাই ডিমের মতো সহজলভ্য, পুষ্টিকর খাবার রাখুন প্রতিদিনের খাদ্যতালিকায়।

খেজুরের পুষ্টিগুণ অতুলনীয়। খেজুরে রয়েছে প্রচুর পরিমাণ আয়রন। তাই রক্তশূন্যতা সমস্যা দূর করতে নিয়মিত খাদ্যতালিকায় খেজুর রাখতে পারেন।

টমেটো খুবই সহজলভ্য একটি সবজি যা রক্তশূন্যতা দূর করতে খুবই কার্যকরী। টমেটোতে থাকা আয়রন, ভিটামিন সি এবং লাইকোপেন রক্তশূন্যতাসহ নানা রোগের হাত থেকে আমাদের রক্ষা করতে সক্ষম। তাই নিয়মিত খাদ্যতালিকায় টমেটো রাখতে পারেন।

মধু একটি উচ্চ ঔষধি গুণসম্পন্ন ভেষজ তরল। এই মধু রক্তশূন্যতা সমস্যা দূর করতে অত্যন্ত কার্যকরী। চিনির পরিবর্তে নানা খাবারে মধু যোগ করতে পারেন। এতে চিনির ক্ষতিকর প্রভাব থেকেও বাঁচা যাবে, এর সঙ্গে রক্তশূন্যতা সমস্যাও দূর হবে।

দেশদর্পণ/এসজে