কাগজপত্রের জটিলতা: ফিরে গেলো মুজিববর্ষ পালন করতে আসা ভারতীয় মোটর র‌্যালি

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শত বার্ষিকীতে অংশ নিতে আসা ভারতীয় মোটর র‍্যালি বেনাপোল সীমান্ত থেকে ফেরত গেছে। তাদের গাড়ির বাংলাদেশে প্রবেশের অনুমতি না থাকায় ৭১ সদস্যের দলটিকে ফেরত পাঠানো হয়। র‍্যালিতে থাকা ২১টি প্রাইভেটকারের জন্য বাংলাদেশ সরকারের রোড পারমিট নেওয়া হয়নি।

বেনাপোল পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, ভারত-বাংলাদেশের মধ্যে মৈত্রী, সৌহার্দ্য, বন্ধুত্বের নিদর্শন হিসেবে ‘সেফ ড্রাইভ, সেভ লাইভ’ ¯েøাগান নিয়ে ভারতের ইস্টার্ন ইন্ডিয়া অটোমোবাইল অ্যাসোসিয়েশন ও ফেডারেশন অব ইন্ডিয়া অটোমোবাইল অ্যাসোসিয়েশনের পক্ষে ৭১ সদস্যের এই দলটি আসে।
আরও পড়ুন: রাজশাহীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে নবনির্বাচিত সভাপতি ও সম্পাদকের শ্রদ্ধা নিবেদন

রবিবার (১ মার্চ) দুপুরে বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন তারা। র‍্যালিটিকে বেনাপোল নোম্যান্স ল্যান্ডে আসলে ফুল দিয়ে অভ্যর্থনাও জানানো হয়। তবে তাদের নিয়ে আসা ২১টি প্রাইভেটকারের কাগজপত্রে জটিলতা দেখা যায়। ফলে দলটি বেনাপোল চেকপোস্টেই অবস্থান করে। কিন্তু শেষ পর্যন্ত অনুমতি না মেলায় সন্ধ্যায় দলটি ভারতে ফিরে যায়।

পশ্চিমবঙ্গ সরকারের সাবেক পরিবহন ও ক্রীড়ামন্ত্রী মদন মিত্রের নেতৃত্বে প্রতিনিধি দলটির ঢাকার ধানমন্ডিতে বঙ্গবন্ধু জাদুঘরে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানানোর কথা ছিল। বাংলাদেশ সফর করতে না পারায় দুঃখ প্রকাশ করেন তারা। প্রতিনিধি দলটি ঢাকা হয়ে কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার, ময়মনসিংহ, রংপুর হয়ে আগামী ৭ মার্চ চ্যাংরাবান্ধা সীমান্ত দিয়ে ভারতের শিলিগুড়ি যাওয়ার কথা ছিল।

দেশদর্পণ/একে/এসজে