যদি একদিন বন্ধ থাকে!

ডিজিটাল দুনিয়ার সর্বাধিক পরিচিত প্রতিষ্ঠানটির নাম গুগল। জিমেইল, ইউটিউব, গুগল ড্রাইভ, গুগল ম্যাপ, জনপ্রিয়তম ইন্টারনেট ব্রাউজার ক্রমসহ বিনামূল্যের সফটওয়্যার ইত্যাদি ইন্টারনেটভিত্তিক সেবাদানকারী প্রতিষ্ঠান এটি। সহজেই প্রয়োজনীয় তথ্য পৌঁছে দেয়ার ক্ষেত্রে তাদের বিকল্প এখনো তৈরি হয়নি। সারাবিশ্বের ইন্টারনেট ব্যবহারীরা অনেকাংশেই এই প্রতিষ্ঠানটির ওপর নির্ভরশীল-
 নো গুগল সার্চ : অধিকাংশ মানুষই ইন্টারনেটে তথ্যানুসন্ধানে গুগল সার্চ ব্যবহার করেন। তারা মনে করেন, তাদের জীবন থেকে গুগল সার্চ ইঞ্জিন হারিয়ে গেলে এটা হবে এক প্রকার বিশ্বাসঘাতকতার কাজ।

অন্যান্য সার্চ ইঞ্জিনে ঝুঁকবে ব্যবহাকারীরা : গুগলের সেবা বন্ধ হয়ে গেলে বিশ্বের অধিকাংশ ইন্টারনেট ব্যবহারকারী সরাসরি ‘ডাকডাকগো’ সার্চ ইঞ্জিনে তথ্য অনুসন্ধানে যাবে। আর এটি ব্যবহারকারীর অবস্থান শনাক্ত করে না। সার্চ ইঞ্জিন ব্যবসার নেতৃত্বেও থাকবে এটি। এ ছাড়াও মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন ‘বিং’ আপনাকে চমৎকার সব ব্যাকগ্রাউন্ড ছবি দিয়ে আপনাকে স্বাগত জানাবে, আপনার জন্য হতে পারে একটি ভালো বিকল্প। এ ছাড়াও আরো আছে ইয়াহু, বাইদু, এওল, আস্ক ডটকম, এক্সাইট, উলফর‌্যাম আলফা ও ইয়ানডেক্স ইত্যাদি।

তথ্যানুসন্ধানে বাড়বে বিড়ম্বনা : তথ্যানুসন্ধানে বিড়ম্বনা বাড়তে পারে, কারণ এখন শিশু থেকে বৃদ্ধ সবাই গুগলে যা অনুসন্ধান করেন তাই অনায়াসে পেয়ে যান। সার্চ ইঞ্জিনটি বন্ধ হলে তা আর সহজ হবে না। যদিও অনেক বিকল্প সার্চ ইঞ্জিন আছে।

বঞ্চিত হবেন নিজেকে সৌভাগ্যবান মনে করা থেকে : গুগলের ‘আই এম ফিলিং লাকি’ বাটন চমৎকার সব ডুডলস দেয়। মুখে উচ্চারিত প্রশ্নের উত্তরের জন্য এটি এক নিমিষেই সবচেয়ে উৎকৃষ্ট অনুসন্ধান ফলাফলটি তুলে ধরে। তাই হাতের নাগালে গুগল নেই মানে ‘আই এম ফিলিং লাকি’ বাটনটিও নেই।

আরও পড়ুন:
হট নায়িকারা কত পারিশ্রমিক পান?

’তাপমাত্রার সঙ্গে করোনাভাইরাসের কোনো সম্পর্ক নেই’
পাপিয়াকে নিয়ে চাঁদা নিতে যান সাবেক এক এমপি

হ্রাস পাবে চুরি করা তথ্যের সমাহার : বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত অনুসন্ধান মাধ্যম হওয়া সত্তে¡ও এটি ব্যবহারকারীদের চুরি করা শত শত কনটেন্ট লিংক প্রদর্শন করে। তাই গুগল বন্ধ হলে হ্রাস পাবে চুরি করা তথ্যের সমাহারও। তবে তার স্থান দখল করে নেবে ‘কিক অ্যাস টরেন্ট’ ও ‘দি পাইরেট বে’ নামক বিকল্প ডাইরেক্টরিগুলো। চুরি করা তথ্যের অনুসন্ধান ফলাফলে তাদের নাম সবার আগে আসে।

নগদ অর্থ হারাবে বাণিজ্য খাত : অগণিত বাণিজ্য প্রতিষ্ঠান ব্যবসা পরিচালনায় গুগল ওয়ার্ক অ্যাপস ব্যবহার করে থাকে। তাই একদিনের জন্য গুগল বন্ধ হলে তাদের বড় ধরনের অর্থনৈতিক ক্ষতির মুখে পড়তে হবে।

ভুল ধরে পুরস্কৃত হওয়ার দিন শেষ হবে : গুগলের কাছে যারা তাদের কোনো সেবার ত্রুটি সংশোধনী প্রতিবেদন দেয়, গুগল তাদের মোটা অঙ্কের অর্থ পুরস্কৃত করে। গুগল বন্ধ হলে এই সব সফটওয়্যার জিনিয়াস যারা এসব ত্রুটি ধরেই বলতে গেলে জীবিকা নির্বাহ করে বা মনের খোরাক জোগায় তাদের একদম নিরামিষ দিন পার  করতে হবে। হিসাব খুব সোজা, নো গুগল, নো বাগস, নো বাউন্টি।

ক্ষতিগ্রস্ত হবে গুগলও : গুগলের রাজস্বের বড় একটি অংশ আসে বিজ্ঞাপন থেকে। তাই প্রতিষ্ঠানটি বন্ধ থাকা তাদের ব্যাংক অ্যাকাউন্টের জন্য সুখকর হবে না নিশ্চয়ই বরং ব্ল্যাক আউট ডে টি কোম্পানিটির শেয়ারের সূচক নিচের দিকেই চালিত করবে।

নতুন সার্চ ইঞ্জিন উন্মোচন করতে পারে ফেসবুক : গুগল বন্ধ হয়ে গেলে তাতে ফেসবুকের কোনো মাথাব্যথা হবে না। উল্টো তারা একটি নতুন সার্চ ইঞ্জিন উন্মোচন করে বসতে পারে। কারণ এরই মধ্যে তাদের তৈরি সার্চ ইঞ্জিনটি ফেসবুকসংক্রান্ত কোটি কোটি অনুসন্ধান অনুরোধ সফলভাবে উপস্থাপন করে।

আরও পড়ুন:
অবিশ্বাস্য প্রতিভাবান এই জন্মান্ধ যুবক
ডাব্বুর ক্যামেরায় চোখ ধাঁধানো তারকারা
করোনায় ৪০ হাজার মৃত্যু ও গণকবরের প্রস্তুতি নিচ্ছে লন্ডন!

মার্চ ০২, ২০২০ at ০৪:৩৫:৪৪ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/তআ/ভোকা