রায়পুরে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন সম্পন্ন

লক্ষীপুরের রায়পুরে বামনী ইউনিয়নের ৯নং ওয়ার্ড সাগরদি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে।

গেটে ভোটাররা দাঁড়িয়েছে লম্বা লাইনে এভাবেই ব্যাপক উৎসাহ উদ্দীপনা নিয়ে যারা ভোট দিতে দাঁড়িয়েছে তারা বিদ্যালয়েরই তৃতীয় থেকে প ম শ্রেণির ছাত্রছাত্রী। এসব ক্ষুদে ভোটারদের ভোটেই নির্বাচিত হবে স্টুডেন্ট কাউন্সিলের সাত প্রতিনিধি।

এতে সাতটি পদে মোট ১৭ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করে ৭ জন বিজয়ী হয়েছেন। বিজয়ী প্রার্থীদের মধ্যে সভাপতি পদে সামিয়া আক্তার, বাকী ছয় জন তাহমিদ ইসলাম, আমেনা আক্তার, সিদরাতুল মুনতাহা, আফসানা মিলি, মেহেরাব চৌধুরী, ফাতেমা আমান সদস্য পদে নির্বাচিত হয়েছে।

ভোটারদের কাছে ভোট প্রার্থনা করে লিফলেট, পোস্টার, ক্যাম্পেইন সবই হয়েছে। স্কুল-ঘরে জাতীয় নির্বাচনের আদলে বসানো হয়েছে গোপন বুথ। ব্যালট বাক্স, ব্যালট পেপার ছাপানো হয়েছে প্রার্থীদের নামে নামে।
আরও পড়ুন: স্বীকৃতি পাননি ভাষা সৈনিক সালাম মাস্টার

সকালে বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে, ক্ষুদে ভোটারদের ভোট গ্রহণের জন্য ব্যাপক আয়োজন করা হয়েছে। এজন্য আগে থেকেই নিয়োগ দেওয়া হয়েছে নির্বাচনী প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার সবই।

রবিবার সারাদেশের মতো লক্ষীপুরে রায়পুরে সাগরদি সারকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন। এ সাত কাউন্সিলরের নেতৃত্বেই স্কুলের ছাত্রছাত্রীরা পরবর্তীকালে তাদের টিকাদান, বৃক্ষরোপণ, পরিষ্কার পরিচ্ছন্নতাসহ বিভিন্ন কাজে শিক্ষকদের সহযোগিতা করে বিভিন্ন উন্নয়ন কার্যক্রম পরিচালনা করবেন।

ছাত্র-ছাত্রীরা জানান, বড়দের মতো তারাও নির্বাচনের মাধ্যমে প্রতিনিধি নির্বাচন করছে। এ প্রতিনিধিরাই স্কুলে তাদের সুবিধা অসুবিধার দেখভাল করবে। জীবনের প্রথম ভোট দিতে পেরে তারা খুবই খুশি এবং আনন্দিত।

অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী হায়দার বলেন, সকাল থেকে ছাত্রছাত্রীরা অত্যন্ত সুষ্ঠুভাবে ভোট দিয়েছে। ছাত্র-ছাত্রীদের মাঝে নেতৃত্বের বিকাশ ও পারস্পরিক সহযোগিতার মানসিকতা তৈরি হবে নির্বাচন। এতে শিশুর মনে ইতিবাচক প্রভাব পড়বে। এছাড়াও নির্বাচনের মাধ্যমে কোমলমতি শিশুদের মাঝে গণতান্ত্রিক চেতনা সৃষ্টি হবে।

এছাড়াও ছাত্র-ছাত্রীরা গেল ২১ ফেব্রæয়ারি উপলক্ষ্যে সুন্দর কারুকার্যে বিদ্যালয়ের দেওয়ালিকা তৈরী করেছেন।

দেশদর্পণ/এআর/এসজে