সারাদেশে যথাযথ মর্যাদায় মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

ভাষার জন্য যারা দিয়েছেন প্রাণ, যাদের বুকের তাজা রক্ত রাঙিয়েছিল রাজপথ- সেই সব ভাষা শহীদকে মঙ্গলবার বিনম্র শ্রদ্ধায় স্মরণ করেছে জাতি। যথাযোগ্য মর্যাদায় পালন করেছে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। শহীদদের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসার নিদর্শনস্বরূপ ফুলে ফুলে ভরে ওঠে দেশের সব প্রান্তের প্রতিটি শহীদ মিনার প্রাঙ্গণ। গান, কবিতা আবৃত্তি, সাংস্কৃতিক ও আলোচনা অনুষ্ঠানসহ শুক্রবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চলছে নানা আয়োজন। বাংলাদেশের সাথে সাথে বিশ্বের অন্যান্য দেশেও যথাযথ মর্যাদায় পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে রবিবার গভীর রাত থেকেই মানুষের ঢল নামতে থাকে ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারে। দিবসটি উপলক্ষ্যে কেন্দ্রীয় শহীদ মিনার, আজিমপুর কবরস্থানসহ একুশের প্রভাতফেরি প্রদেক্ষিণের এলাকায় ৪ স্তরের বিশেষ নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়। শহীদ মিনারকে ঘিরে শাহবাগ, দোয়েল চত্বর, আজিমপুর, ঢাকা মেডিক্যাল কলেজ ও হাসপাতালসহ পুরো বিশ্ববিদ্যালয় এলাকা সিসি ক্যামেরার আওতায় নিয়ে আসা হয়। দেশের বিভিন্ন জেলা, উপজেলা ইউনিয়ন ও গ্রামগঞ্জে ভাষাশহীদদের স্মরণে নির্মিত শহীদ মিনারগুলোতেও বৃহস্পতিবার মধ্যরাত অর্থাৎ শুক্রবার রাতের প্রথম প্রহরে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মহান ভাষাশহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন শুরু হয়। সারা দেশের শহীদ মিনারগুলোতে রাত ১২টা ১ মিনিট থেকেই বিভিন্ন সংগঠনের ব্যানারে জনতার ঢল নামে।

অমর একুশের প্রথম প্রহরে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে মহান ভাষা আন্দোলনের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। রাত ১২টা ১ মিনিটে প্রথমে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ এবং এর পরপরই প্রধানমন্ত্রী শেখ হাসিনা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় অমর একুশের কালজয়ী গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি…’ বাজানো হয়। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পুষ্পস্তবক অর্পণ শেষে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থেকে ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা ও তাদের রূহের মাগফিরাত কামনা করেন। এরপরই আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা মন্ত্রিবর্গ ও দলের সিনিয়র নেতাদের নিয়ে দলের পক্ষ থেকে শহীদ মিনারে পুনরায় পুষ্পস্তবক অর্পণ করেন। মন্ত্রিসভার সদস্যবর্গ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাগণ, সংসদ সদস্যবৃন্দ, তিন বাহিনীর প্রধানগণ, কূটনীতিকবর্গ, আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দ এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্য চিত্র- রাংগুনিয়া (চট্রগ্রাম) প্রতিনিধি:


আজ ২১ শে ফেব্রুয়ারি রাংগুনিয়া মরিয়ম নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মরিয়ম নগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, বিদ্যালয়ের শিক্ষক-অভিভাবক কমিটির সভাপতি ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জনাব আলহাজ্ব মুজিবুল হক হীরু। সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব শায়লা শরমিন। সিনিয়র শিক্ষক জনাব মোহাম্মদ শাহ শাওনের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি জনাব আলহাজ্ব আবদুর রহিম। অন্যান্যের মধ্যে ম্যানেজিং কমিটির সদস্য জনাব আজিমুল কদর, জনাব মো: মঈন উদ্দীন, শিক্ষকবৃন্দের মধ্যে সিনিয়র শিক্ষক জনাব কাজী আবু মোহাম্মদ খালেদ নিজাম, জনাব খোরশেদ আলম, জনাব পারভীন আকতার, জনাব এস মাহান, জনাব দিলুয়ারা বেগম, জনাব সায়মা আকতার, জনাব বিবি আমেনা, জনাব নুসরাত সুলতানা উপস্থিত ছিলেন। পরে প্রধান অতিথির নেতৃত্বে স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এসএম রায়হান, কোটচাঁদপুর (ঝিনাইদহ): ঝিনাইদহের কোটচাঁদপুরে যথাযোগ্য মর্যাদায় ও নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস। একুশের প্রথম প্রহরে উপজেলা প্রশাসনের আয়োজনে স্থানীয় সরকারি পাইলট মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে অবস্থিত উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে হাজারো মানুষের সুনশান নিরবতা ভেঙ্গে রাত ০০.১ মিনিটে ফুলের শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মধ্য দিয়ে দিবসটি পালন শুরু করা হয়।

প্রথম প্রহরে শহীদ বেদীতে ভাষা শহীদদের প্রতি বিন¤্র শ্রদ্ধা নিবেদন ও পুষ্পমাল্য অর্পণ করেন ঝিনাইদহ-৩ আসনের জাতীয় সংসদ সদস্য এ্যাড. শফিকুল আজম খান চঞ্চল। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আ.লীগের সভাপতি শরিফুন্নেছা মিকি, উপজেলা নির্বাহী অফিসার নাজনীন সুলতানা, থানার অফিসার ইনচার্জ মাহবুবুল আলম, পৌর মেয়র জাহিদুল ইসলাম, উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক শাহাজান আলী, উপজেলা ভাইস চেয়ারম্যান রিয়াজ হোসেন ফারুক, মহিলা ভাইস চেয়ারম্যান সাদিয়া আক্তার পিংকিসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান।

এরপর উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ এবং একে একে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান, প্রেসক্লাবসহ সর্বস্তরের মানুষ শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ করেন। এসময় ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা আর একুশের চেতনা বাস্তবায়নের শপথ ও দোয়া করা হয়।

উপজেলা প্রশাসনের আয়োজনে মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উদ্যাপন উপলক্ষে সকাল ৮টায় উপজেলা পরিষদ চত্তর থেকে প্রভাতফে রী বের করা হয়। প্রভাতফেরী র‌্যালীটি শহরের প্রধাণ প্রধাণ সড়ক প্রদক্ষিণ শেষে সরকারি মডেল পাইলট মাধ্যমিক বিদ্যালয়ে শেষ হয়। এতে উপজেলা চেয়ারম্যান, নির্বাহী অফিসার, প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান, ফায়ার সার্ভিস, রোভার স্কাউট, ইসলামী ব্যাংক সহ নানা শ্রেণী-পেশার মানুষ অংশ নেন। পরে আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগীতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বই মেলাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।

দুমকি (পটুয়াখালী): পটুয়াখালীর দুমকিতে যথাযোগ্য মর্যাদায় অমর একুশে ফেব্রুয়ারী, মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

উপজেলা প্রশাসনের উদ্যোগে সকাল ৮টায় প্রভাতফেরীতে উপজেলা আ’লীগ-সহযোগী সংগঠন, বিভিন্ন শিক্ষাপ্রষ্ঠিানের শিক্ষক কর্মকর্তা কর্মচারী ও সহাস্ত্রাধিক ছাত্রছাত্রীরা অংশ নেয়। পরে উপজেলা পরিষদ অডিটরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ইউএনও শঙ্কর কুমার বিশ্বাস। এসময় থানা অফিসার ইনচার্জ মোঃ মনিরুজ্জামান, ভাইস চেয়ারম্যান এড. মাসুদ আল মামুন, মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা ইয়াসমিন, উপজেলা আ’লীগ সভাপতি আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক সেলিম আকন উপস্থিত ছিলেন।

দেশ প্রতিবেদক, জয়পুরহাট: অমর একুশের প্রথম প্রহরে রাত ১২টা এক মিনিটে জয়পুরহাট কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জয়পুরহাট জেলা সংসদের সদস্যরা।

এ সময় উপস্থিত ছিলেন ছাত্র ইউনিয়ন জয়পুরহাট জেলা সংসদের সভাপতি রিফাত আমিন রিয়ন, সহ সভাপতি রমজানুল ইসলাম, সাধারণ সম্পাদক তাসরিন সুলতানা, সহ সাধারণ সম্পাদক তাসমিনা সুলতানা, দপ্তর সম্পাদক সামিয়া আখতার মিমি, স্কুল ছাত্র বিষয়ক সম্পাদক এবং জেলার নেত্রীবৃন্দরা।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জয়পুরহাট জেলা সংসদের সাধারণ সম্পাদক তাসরিন সুলতানা বলেন, “২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে দেশের শ্রেষ্ঠ সন্তান ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করছি এবং তারা যে গণতান্ত্রিক-বৈষম্যহীন-অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার প্রত্যয়ে নিজেদের জীবন উৎসর্গ করেছেন, আমরা ছাত্র সমাজ তাদের সেই স্বপ্ন বাস্তবায়নে লড়াই চালিয়ে যাব।”

এরপরে ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সকাল সাড়ে ৮টায় আলোচনা সভা করে জয়পুরহাট জেলা ছাত্র ইউনিয়ন।

জয়পুরহাট জেলা ছাত্র ইউনিয়ন কার্যালয়ে জেলা সাধারণ সম্পাদক তাসরিন সুলতানার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, জেলা সভাপতি রিফাত আমিন রিয়ন, সহ সভাপতি রমজানুল ইসলাম, সহ সাধারণ সম্পাদক তাসমিনা সুলতানা, প্রচার ও প্রকাশনা সম্পাদক রাসেল হোসেন প্রমুখ।

আলোচনা সভা শেষে শহীদদের স্মরণে ১মিনিট নিরবতা পালন করেন ছাত্র ইউনিয়নের সদস্যরা।

মোঃ তারিকুর রহমান, (জীবননগর) চুয়াডাঙ্গা: অমর একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে “শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২০” উপলক্ষে উপজেলা পরিষদের জীবননগর এর পক্ষ প্রভাত ফেরি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জীবননগর উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী মোঃ হাফিজুর রহমান (হাফিজ), ভাইস চেয়ারম্যান জনাব মোঃ আব্দুস সালাম (ইশা), উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জীবননগর উপজেলা নির্বাহী অফিসার জনাব মোঃ সিরাজুল ইসলাম, ও জীবননগর থানার অফিসার ইনচার্জ মোঃ সাইফুল ইসলাম, এছাড়া ও সকল শ্রেণির মানুষ উপস্থিত ছিল।

শিমুল সরকার, (ঝিকরগাছা) যশোর: ২১ শে ফেব্রুয়ারী শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের বিনম্র শ্রদ্ধা নিবেদন করেছেন নবীব নগরবাসী।
নবীব নগর শহীদ মিনারে,সর্বপ্রথম পুষ্পমাল্য অর্পন শুরু করেন নবীব নগর মিতালী ছাত্র সংঘ এর সভাপতি হাবিবুর রহমান ও সাধারণ সম্পাদক আলমগীর হোসেন এর নেতৃত্বে শ্রদ্ধা নিবেদনে অংশগ্রহণ করে নবীব নগর মিতালী সংঘ নেত্ববৃন্দ।
পরপরই বেদীতে ফুল দেয়,ঝিকরগাছা মানবধিকার কমিশন সভাপতি আলমগীর হোসেন ও সাধারন সম্পাদক উজ্জ্বল হোসেন এর নেতৃত্বে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন করেন।
তারপরই সালেহা কবির জীবন ফাউন্ডেশন এর সভাপতি উজ্জ্বল হোসেন  ও সাধারণ সম্পাদক জীবন মুন্সী এর নেতৃত্বেও পুষ্পমাল্য অর্পন করা হয়।
পরবর্তীতে নবীব নগর সর:প্রাথ: বিদ্যালয়,শরীফপুর সর:প্রাথ:বিদ্যালয়,নবীব নগর দাখিল মাদ্রাসার ছাত্র-ছাত্রীরা শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন করে। শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পনের পর পরই ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়।
নবীব নগর সর:প্রাইমারি বিদ্যালয় এক শোক র‌্যালি করে।

রবিউল ইসলাম রবি, শিবগঞ্জ (বগুড়া): সারাদেশের ন্যায় বগুড়ার শিবগঞ্জ সদর ইউনিয়নের গুজিয়া কনফিডেন্স পাবলিক স্কুলের আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস-২০২০ পালিত হয়েছে।]

দিবসটি উপলক্ষে জাতীয় পতাকা অর্ধ-নির্মিতের মাধ্যমে কর্মসূচির সূচনা করেন প্রতিষ্ঠানের পরিচালক শাহীনুর ইসলাম শাহীন। এরপর শিবগঞ্জ সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তোফায়েল আহম্মেদ সাবুর নেতৃত্বে স্কুলের শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে এক র‌্যালি গুজিয়া বন্দর প্রদক্ষিণ শেষে স্থানীয় উচ্চ বিদ্যালয়ে পুষ্পস্তবক অর্পন করা হয়। পরে বিদ্যালয় চত্বরে এক আলোচনা সভা প্রতিষ্ঠানের পরিচালক শাহীনুর ইসলাম শাহীনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর ইউপি চেয়ারম্যান তোফায়েল আহম্মেদ সাবু। এসময় উপস্থিত ছিলেন, প্রতিষ্ঠানের উপ-পরিচালক মমতাজ বেগম, প্রধান শিক্ষক শাহীনুর রহমান, সহকারী শিক্ষক আব্দুল মজিদ, রিমন, মিজানুর রহমান, আব্দুল হান্নান, উজ্জল, ফিরোজ, আব্দুল্লাহ্ আল-মামুন, উম্মে কুলছুম, ছেলিনা আক্তার, শিউলী, সুমাইয়াসহ সকল শিক্ষক-কর্মচারী ও প্রায় ৭ শতাধিক শিক্ষার্থীবৃন্দ।

কেশবপুর (যশোর): উপজেলা আওয়ামীলীগের শ্রদ্ধা- মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানালেন কেশবপুর উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ। একুশে ফেব্রুয়ারী প্রথম প্রহরে কেশবপুর কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন করে শহীদদের প্রতি বিন¤্র শ্রদ্ধা জানালেন কেশবপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম রুহুল আমিন, সাধারণ সম্পাদক গাজী গোলাম মোস্তফা, পৌর মেয়র রফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গৌতম রায়-সহ নেতৃবৃন্দ।

উপজেলা প্রেসক্লাবের: মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানালেন কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সাংবাদিক নেতৃবৃন্দ। একুশে ফেব্রুয়ারী প্রথম প্রহরে কেশবপুর কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন করে শহীদদের প্রতি বিন¤্র শ্রদ্ধা জানালেন কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস আর সাঈদ, সহ-সভাপতি কৃষ্ণপদ দাস, সাধারণ সম্পাদক রমেশ চন্দ্র দত্ত, সমাজকল্যাণ সম্পাদক আবু হুরাইয়ারা রাসেল, সদস্য জাকির হোসেন সবুজ, রাশিদুল ইসলাম, আবুল বাসার, সুমন-সহ সাংবাদিক নেতৃবৃন্দ।