চসিক নির্বাচনে চমক দেখালেন রেজাউল করিম

দলের দীর্ঘদিনের পরীক্ষিত ও নিজস্ব বলয়হীন ত্যাগী নেতা। এবং দলের জন্য আত্মত্যাগকারী পরিবারের সদস্যকে স্থান দেওয়া হয়েছে এবারের চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনে মনোনয়নের তালিকায়। এবার হেভিওয়েট অনেক নেতা মনোনয়নপত্র তোলায় ভিড় থাকলেও প্রবীণ এক মুক্তিযোদ্ধাকে বেছে নিয়ে চমক দেখিয়েছেন দলের সভাপতি শেখ হাসিনা।

আসন্ন চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে মেয়রপদে নৌকার মনোনয়ন পেয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী।

শনিবার (১৫ ফেব্রুয়ারি) রাত ৯টায় ধানমন্ডিতে দলীয় সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলন করে প্রার্থীদের নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, ‘যারা প্রার্থী হওয়ার জন্য আবেদন করেছিলেন তাদের ব্যাকগ্রাউন্ড, গ্রহণযোগ্যতা, জনপ্রিয়তা যাচাই করে উইনেবল ও ইলেকট্যাবল বিবেচনা করে শেখ হাসিনার নেতৃত্বে মনোনয়ন বোর্ড সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নিয়েছেন।’ চসিকে আ’লীগের দলীয় মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত দেওয়া হয়েছে মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরীকে।’ এ সময় আ’লীগের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।
আরও পড়ুন: যশোর-৬ আসনে শাহীন চাকলাদারসহ শূন্য হওয়া সংসদীয় আসনে আ. লীগের মনোনীত যারা

চসিক নির্বাচনে মনোনয়ন পওয়া মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী রাজনীতিতে পোড় খাওয়া নেতা হিসেবে পরিচিত। তিনি ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন।

আশির দশকে আওয়ামী লীগে বিভক্তির পর তিনি আবদুর রাজ্জাকের নেতৃত্বাধীন বাকশালে যোগ দেন। তবে বাকশাল বিলুপ্তির পর তিনি আবার আওয়ামী লীগের রাজনীতিতে ফেরেন। রেজাউল করিম চট্টগ্রামের সম্ভ্রান্ত পরিবারের সন্তান। তাঁর পূর্বপুরুষের নামেই বিখ্যাত ‘বহদ্দারহাট’ নামকরণ হয়েছে। তিনি মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন।

জানা গেছে, চট্টগ্রাম আওয়ামী লীগের রাজনীতে তার নিজস্ব কোনো বলয় নেই। তবে তিনি প্রয়াত সাবেক মেয়র মহিউদ্দীন চৌধুরীর অনুসারী ছিলেন। এর আগেও তিনি সংসদ নির্বাচনগুলোতে দলের মনোনয়ন চেয়েছিলেন। কিন্তু পাননি। সর্বশেষ চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে দলের মনোনয়ন চেয়ে ব্যর্থ হন। এমনকি চসিক নির্বাচনে প্রার্থী হওয়ার দৌড়েও তিনি আলোচনায় ছিলেন না। রেজাউল করিমকে চসিকের মেয়রপদে মনোনয়ন দেওয়াটা আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার চমক হিসেবেই দেখছেন স্থানীয়রা।

চসিক নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় রেজাউল করিম চৌধুরী বলেন, ‘রাজনৈতিক জীবনের শেষপ্রান্তে এসে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে মূল্যায়ন করেছেন। আমি প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ। আমি চট্টগ্রামবাসীর কাছেও কৃতজ্ঞ। আমি দীর্ঘসময় প্রয়াত নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর নেতৃত্বে রাজনীতি করেছি। রাজনৈতিক জীবনে আমি কখনও আদর্শবিচ্যুত হইনি। আমি সবার সহযোগিতা নিয়ে নির্বাচনে জয়ী হয়ে চট্টগ্রামবাসীর সেবা করতে চাই।

দেশদর্পণ/এমএম/এসজে