চসিক নির্বাচনে আসছে তুফান, পাল্টে যাচ্ছে নির্বাচনী হাওয়া

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে আ’লীগের প্রার্থী মনোনয়ন এখন টক অব দ্যা টাউন। কারণ নির্বাচনে প্রার্থী কে হচ্ছেন তার চেয়েও বেশি আলোচনার হচ্ছে আ’লীগের দলীয় মনোনয়ন কে পাচ্ছেন।

তবে, আজ সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত হবে স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা। তার আগেই সন্ধ্যা ৬টায় উপ-নির্বাচন হতে যাওয়া পাঁচ আসনে দলীয় মনোনয়ন সংগ্রহ করা প্রার্থী এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের গণভবনে ডাকা হয়েছে। হয়তো এ সভা থেকেই সবুজ সংকেত পেতে পারেন কে পাচ্ছেন দলীয় মনোনয়ন।

শুরুতে সমীকরণ ছিল বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দীন ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলকে নিয়ে। নওফেল আগ্রহী না হওয়ায় আলোচনায় উঠে আসে নুরুল ইসলাম বিএসসি, আবদুচ ছালাম, খোরশেদ আলম সুজন, রেজাউল করিম, মাহবুবুল আলম, মুজিবুর রহমানেরসহ ১৯ মেয়র প্রার্থীর নাম।

তবে শেষমুহূর্তে আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে তুফান। ১৯ সম্ভাব্যপ্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করলেও সব হেভিওয়েট প্রার্থীদের হটিয়ে হঠাৎ করে জোরেশোরেই আলোচনায় এসেছেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক জহুর আহমদ চৌধুরীর সন্তান হেলাল উদ্দিন চৌধুরী তুফান।
আরও পড়ুন: উষ্ণ প্রধান দেশে করোনা নিয়ে আতঙ্কের কিছু নেই: যবিপ্রবি উপাচার্য

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) দিনভর সামাজিক যোগাযোগমাধ্যমে তুফানকে নিয়ে চলেছে তুমুল আলোচনা। এক তুফানের আগমনের গুঞ্জনে ওলটপালট হয়ে গেছে আগের সব সমীকরণ, এরপরও গুঞ্জন আর সমীকরণ যাই হোকনা কেন আলোচনার কেন্দ্রবিন্দুতে আছেন কিন্তু বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দিন। আ জ ম নাছিরকে বাদ দেয়ার গুঞ্জন যেমন চলছে, তেমনি তাকে ঘিরেই আ’লীগে নতুন মেরুকরণের কথাও শোনা যাচ্ছে।

এদিকে হেভিওয়েট নেতাদের ভিড়ে শুরুতে আলোচনায় না থাকলেও মনোনয়ন ফরম বিক্রি শুরু হওয়ার পর শুরু হয় হেলাল উদ্দিন চৌধুরীকে নিয়ে গুঞ্জন। নগর যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য হেলাল উদ্দিন বিজিএমইএ’র পরিচালক ছিলেন। রাজনৈতিক পরিবারের সন্তান হেলাল উদ্দিনের বড় ভাই সাইফুদ্দিন খালেদ চৌধুরী মুক্তিযুদ্ধে শহীদ হন। মেজ ভাই মাহতাব উদ্দিন চৌধুরী বর্তমানে নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করছেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও (চট্টগ্রাম-১০ আসনে) দলীয় মনোনয়ন চেয়েছিলেন হেলাল উদ্দিন চৌধুরী। যদিও সেসময় তাকে নিরাশ হয়ে ফিরতে হয়েছিল। এবারের চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের সময় ঘনিয়ে এলে ফের আলোচনায় উঠে আসে তার নাম।
আরও পড়ুন: এতিমখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ১৫ শিশুর মৃত্যু

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, হেভিওয়েট প্রার্থীদের ভিড়ে আলোচনার আড়ালে থাকা হেলাল উদ্দিন চৌধুরী তুফান শেষ পর্যন্ত চূড়ান্ত মনোনয়ন পেয়ে গেলে অবাক হওয়ার কিছু থাকবে না।

আজকের সভায় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ’লীগের প্রার্থী মনোনয়নের বিষয়ে সিদ্ধান্ত হতে পারে। তাই এখন সবার চোখ আজকের গণভবনে অনুষ্ঠিত স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভার দিকে।

উল্লেখ, ১৬ ফেব্রুয়ারি চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে নির্বাচন কমিশনের এমন ঘোষণায় ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হয় আ’লীগের মনোনয়ন ফরম বিক্রি। এ পর্যন্ত মেয়র পদে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ১৯ জন।

দেশদর্পণ/এআর/এসজে