প্রতিবন্ধীদের জন্য স্কুটার তৈরী করলো যবিপ্রবির শিক্ষার্থীরা

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনারিং বিভাগের একদল শিক্ষার্থী মিলে তৈরী করেছে সৌরচালিত অটো স্কুটার যা ঘন্টায় প্রায় ২৫ কিলোমিটার বেগে চলতে সক্ষম।

ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান, মিনহাজুল হক, রাহাত হোসেন ও মোহাম্মদ তারেক তিনমাস কাজ করে দেশে প্রথম এই অটো স্কুটারটি উদ্ভাবন করেন।

স্কুটারটি অটো স্কুটার হিসেবে তৈরি করা হয়েছে। বাজারে প্রচলিত যেসব স্কুটার আছে সেগুলোকে পায়ে ঠেলে চালানো হয়। তাছাড়া এই অটো স্কুটারটির পুরো নিয়ন্ত্রণ স্বয়ংক্রিয়ভাবে চালকের হাতে থাবে, তাই অসুস্থ ও বৃদ্ধ ব্যক্তির চলাচল, প্রতিবন্ধী যারা দাড়াতে বা হাঁটতে পারে না তাদের জন্য চালু ও বন্ধ করার জন্য জন্য রয়েছে মোটর বাইকের মত চাবি। গিয়ার বক্স ব্যবহার করার মাধ্যমে চালক তাঁর ইচ্ছে মত গতি বাড়াতে ও কমাতে পারবেন । দূর্ঘটনা এড়ানোর জন্য পায়ে ব্রেক আর রাতে চলাচল ও দূর্ঘটনা এড়ানোর জন্য হেড লাইট ও হর্ণ লাগানো হয়েছে।
আরও পড়ুন: রাণীনগরে বসন্ত বরণ উৎসব উদযাপন

শিক্ষার্থী মেহেদী হাসান জানান, স্কুটারটি মূলত তৈরী করা হয়েছে হাটতে অসমর্থ এমন বৃদ্ধ ব্যক্তি, প্রতিবন্ধী যারা কোনো কিছু ধরে দাড়াতে পারে কিন্তু হাটতে পারে না তাদের জন্য কম ঝুকিপূর্ণ এলাকা যেমন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, পার্ক, নদীর পাড়ে তাদেও জন্য এ ধরনের স্কুটার নিয়ে চলাচল করা নিরাপদ। কোনো কারনে ল্যাপটপ অথবা মুঠোফোনের চার্জ শেষ হলে গেলেও এটির মাধ্যমে চার্জ করে নেওয়া যাবে।

তিনি আরও জানান, স্কুটারটি আমরা নিজেদের গবেষণাকক্ষ ও স্থানীয় একটি স্টিল ওয়ার্কশপে তৈরী করেছি আর খরচ হয়েছে মাত্র ১৫০০০ টাকা। দেশে অনেক স্কুটার আছে যেগুলো পায়ে ঠেলে চালনা করতে হয় কিন্তু এই স্কুটারটি চালক দাড়িয়ে থেকে নিজের ইচ্ছা ও সুবিধামত নিয়ন্ত্রণ করতে পারবেন। স্কুটারটিতে আরও কিচু নতুনত্ব আসছে যা পুরোপুরি নিজেদের অর্থায়নে সম্ভব হচ্ছে না বলে জানান তিনি।

দেশদর্পণ/আরআই/এসজে