চাকুরির প্রস্তুতি

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি ঘোষণা দিয়েছেন, ‘মুজিব বর্ষে যাতে কেউ বেকার না থাকে এ ব্যাপারে সরকার কাজ করছে’। সুতরাং বলাই যায় ২০২০ সালে সরকারি বেসরকারি মিলে দেশে বিপুল সংখ্যক নিয়োগ হতে যাচ্ছে। ইতোমধ্যেই রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সিনিয়র অফিসারের সার্কুলার হয়েছে, চলমান আছে ৩৮, ৪০ এবং ৪১ তম বিসিএস পরীক্ষাও। তাই বছরের শুরু থেকেই চাকরি প্রত্যাশীদের পুরোদমে প্রস্তুতি নেয়া প্রয়োজন। আর এই প্রস্তুতিকে গতিশীল করতে দেশ দর্পনের পক্ষ থেকে আজ থাকছে ইংরেজি বিষয়ে গুরুত্বপূর্ণ কিছু টিপস। আজকের এই আয়োজনে থাকছে ‘নেভাল ক্যাডার অফিসার (সিভিল) ও ইংরেজি ট্রেইনার’ নাজমুল হাসান কর্তৃক লিখিত “Rules of Changing Number” এর কিছু দুর্দান্ত টিপস। আশাকরি চাকরি প্রত্যাশীদের ইংরেজি ভীতি দূর করতে আমাদের এই প্রচেষ্টা অত্যন্ত ফলপ্রসূ হবে।

Rules of changing number: (সকল উদাহরণের বাম দিকে একবচন আর ডান দিকে বহুবচন বিবেচনা করুন)

১) Foreign plural- পরীক্ষার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে এই নিয়মটি। যাদের ইংরেজি ভীতি অত্যন্ত বেশি তারা কেবল এই একটি নিয়ম খুব ভালো করে পড়ুন। এখান থেকেই পরীক্ষায় কমন পরার সম্ভাবনা অনেক বেশি। ফরেন বহুবচনের প্রকৃত অর্থে কোন নিয়ম নেই। এগুলো মুখস্থ রাখতে হবে। তবে, মনে রাখার জন্য নিচের টিপসগুলো দেখতে পারেন:

**শব্দের শেষে um, ion, on থাকলে এগুলো উঠে গিয়ে বহুবচনে শেষে শুধু a হয়, যেমন: datum=data, criterion=criteria, erratum=errata, agendum=agenda, memorandum=memoranda, phenomenon=phenomena, stadium=stadia, ovum=ova, referendum=referenda, millennium=millennia, curriculum=curricula, medium=media.

**শব্দের শেষে us থাকলে তা উঠে গিয়ে বহুবচনে i হয়, যেমন: focus=foci (শুধু focus এর বহুবচন focuses-ও হতে পারে), syllabus=syllabi, thesaurus=thesauri, terminus=termini, octopus=octopi, alumnus=alumni, cactus=cacti, radius=radii (এই একটি শব্দে কেবল ডাবল আই (i) হয়।

**একবচন শব্দের শেষে a থাকলে বহুবচনে শেষে ae হয়। যেমন: larva=larvae, antenna=antennae, formula=formulae, তবে শুধু pizza শব্দের বহুবচনে শেষে a উঠে গিয়ে e হয়। যেমন pizzea=pizze (তবে pizzas ও হতে পারে)

**শব্দের শেষে x, ix অথবা ex হলে বহুবচনের শেষে ces হয়, যেমন: appendix=appendices, vertex=vertices, hypothesis=hypotheses।

**শব্দের শেষে is থাকলে বহুবচনে শেষে es হয়, যেমন: analysis=analyses, axis=axes, crisis=Crises, basis=bases, Oasis=oases ইত্যাদি।

**এছাড়াও কয়েকটি গুরুত্বপূর্ণ ফরেন বহুবচন যেমন:
Bureau=bureaux, bandit=banditti, cherub=cherubim, seraph=seraphim

**শব্দের শেষে is থাকলে বহুবচনে শেষে es হয়, যেমন: analysis=analyses, axis=axes, crisis=Crises, basis=bases, Oasis=oases ইত্যাদি।

২) শব্দের শেষের ch-এর উচ্চারণ ‘ক’ এর মতো হলে বহুবচনে শেষে ‘s’ হবে। যেমন: stomach থেকে stomachs. অন্যথায় es হবে, যেমন bench = benches (এছাড়াও শেষে s, sh, x, z হলেও বহুবচনে es হয়)

৩) শব্দের শেষে y এবং ঐ y এর পূর্বে একটি consonant থাকলে বহুবচনে y উঠে গিয়ে ies হয়। যেমন: city = cities. তবে y এর পূর্বে ভাওয়েল থাকা সত্ত্বেও উক্ত y উঠে গিয়ে ies হয় এমন একটি ব্যতিক্রমী শব্দ হচ্ছে Soliloquy, যার বহুবচন Soliloquies. এই soliloquy শব্দ ছাড়া অন্যান্য শব্দে y এর পূর্বে ভাওয়েল হলে বহুবচনে শুধু s হবে, যেমন: boy = boys

৪) শেষে f, fe হলে বহুবচনে ves হয়। যেমন: calf=calves, knife=knives, live=lives। তবে এক্ষেত্রে কিছু শব্দ ব্যাতিক্রমী হয়, যেমন: safe (সিন্দুক অর্থে) = safes, strife (বিবাদ অর্থে) = strifes । তবে শেষে ief, ff, oof, rf, eef থাকলে বহুবচনে শুধু s হয়, যেমন: chief=chiefs, roof=roofs, proof=proofs। এক্ষেত্রেও একটি শব্দ ব্যাতিক্রমী হয়, যেমন: thief = thieves ।

৫) শব্দের শেষে o এবং ঐ o এর পূর্বে একটি কনসোনেন্ট থাকলে বহুবচনে es হয়, যেমন: hero=heroes, potato=potatoes, volcano=volcanoes। তবে এক্ষেত্রে ব্যাতিক্রমী শব্দগুলো খুবই গুরুত্বপূর্ণ, যেগুলো শুধুই s হয়, যেমন: photo=photos, piano=pianos, manifesto=manifestos, memento=mementos। আবার শব্দের শেষে o এবং ঐ o এর পূর্বে একটি ভাওয়েল থাকলে বহুবচনে শুধু s হবে, যেমন: radio=radios, bamboo=bamboos।

৬) কথা দেওয়া বা অঙ্গীকার করা অর্থে word শব্দের বহুবচন হয় না। যেমন: He is a man of word, He gave me word to attend the party। (He is a man of letters এর letters কিন্তু s যুক্ত হবে)

৭) one and a half এর পরের noun টি বহুবচন হয়, তবে verb টি singular verb হয়। যেমন: one and half students was present yesterday.

৮) hundred, thousand, million, dozen, score এরা যদি of এর পূর্বে আসে তবেই এদের সাথে s হবে। অন্যথায় এদের সাথে s হবে না। যেমন: thousands of people. But, thousand people. তবে এদের পূর্বে many, few, some সহ সংখ্যাবাচক শব্দ বসলে এরা বহুবচন হয়, যেমন: many dozens, five hundreds etc.

৯) “He is a ten year old boy”, but “he is a boy of ten years old” দুটি বাক্যে লক্ষ্য করুন। প্রথম বাক্যে year একবচন, কেননা এটি “old boy” এর adjective হিসেবে ব্যবহার হয়েছে। কিন্তু পরের বাক্যে বহুবচন হয়েছে কেননা এক্ষেত্রে years মূলত শুধু old এর পূর্বে আছে, এবং এই old এর পর কোন noun ব্যবহার হয়নি।

১০) Mankind শব্দটি সর্বদাই একবচন হিসেবে ব্যবহার করা হয়, এবং এর pronoun হিসেবে it/its কে ব্যবহার করা হয়। যেমন: Mankind has stepped forward to save its environment. আবার vegetables শব্দটি সর্বদাই বহুবচন হিসেবে ব্যবহার হয়।

১১) Abbreviation কিংবা সংখ্যাসূচক শব্দের বহুবচন নিম্নরূপ:
B.A=B.A’s, I=I’s, 3=3’s etc

১২) কিছু Noun এর কোন বহুবচন হয় না, যেমন: alphabet, furniture, information, scenery, poetry, expenditure, offspring, hair, luggage, etc.
Example: I’v purchased some furniture for my family. I got all the information that I needed.

১৩) কিছু noun সর্বদাই বহুবচন হয়, এদের কোন একবচন নেই। যেমন: tidings (সংবাদ), vitals, wages, deer, alms, amends, billiards, measles, obsequies (শেষকৃত্য) ইত্যাদি।

১৪) কিছু শব্দে স্বভাবতই s ব্যবহার করা হয়। তাই এরা দেখতে বহুবচনের মতো হলেও আসলে কিন্তু একবচন। এদের পর verb ও তাই singular হয়ে থাকে। যেমন: whereabouts, politics, news, gallows, mathematics, physics, etc.

১৫) কিছু শব্দ দেখতে একবচন হলেও এরা আসলে বহুবচন, এবং এদের পর plural verb বসে। যেমন: cattle, vermin, folk, aristocracy, Gentry, nobility, clergy etc.

১৬) কিছু শব্দ আছে যেগুলো একবচন ও বহুবচনে ভিন্ন ভিন্ন অর্থ প্রকাশ করে। যেমন: return (ফিরে আসা), returns (হিসাবপত্র)। Physic (ঔষধ), physics (পদার্থ বিদ্যা), good (ভালো/উপকার), goods (বিভিন্ন জিনিস), air (বায়ু), airs (চাল), advice (উপদেশ), advices (সংবাদ), corn (শস্য), corns (পায়ের কড়া)।

১৭) কিছু শব্দের একবচনের একটি অর্থ হলেও বহুবচনের দুটি অর্থ হয়। যেমন: colour (রং), colours (বিভিন্ন রং ও পতাকা), minute (সময়), minutes (সময় ও মিটিং বা সভার নথিপত্র অথবা পর্যায়ক্রমিক পক্রিয়), effect (result), effects (results & কোন কিছু অধীনে থাকা তথা belongings), custom (habit), customs (habits & revenue duties), part (অংশ), parts (অংশসমচহ, এবং গুণ) ইত্যাদি।
উদাহরণ: He is a man of parts (সে একজন গুণী ব্যক্তি). He came with his colours (সে পতাকা নিয়ে এসেছিল), The minutes of the meeting were confirmed (মিটিং এর নথিপত্র চূড়ান্ত হয়েছিল), He sold his all effects (সে তার সব সম্পদ বিক্রি করে দিয়েছিল).

১৮) কিছু শব্দের একবচনের দুটি অর্থ হয় কিন্তু বহুবচনের একটি অর্থ হয়, যেমন: issue (ফলাফল ও শিশু), issues (results), horse (animal, অশ্বারোহী সৈন্য), horses (animals). Foot (পায়ের পাতা ও পদাতিক সৈন্য), feet (পায়ের পাতা সমূহ). Abuse (অপব্যবহার ও তিরস্কার), abuses (অপব্যবহার). Force (সৈন্য ও শক্তি), forces (সৈন্য বাহিনী).

১৯) কিছু শব্দের বহুবচনের দুরকম বানানের দুরকম অর্থ হয়, যেমন: Brother=brothers (রক্তের সম্পর্কের ভাই) & brethren (একই সমাজ/গোত্রের সদস্য বা রক্তের সম্পর্কের ভাই নয় এমন). Shot=shot (bullets, এক্ষেত্রে বহুবচন হলেও s হবে না) & shots (যতবার গুলি ছোড়া হয়). Sail=sail (জাহাজের সংখ্যা), sails (নৌকা বা জাহাজের পাল সমূহ). Index=indexes (সূচিপত্রগুলি) & indices (বীজ গণিতের চিহ্ন). Genius=geniuses (প্রতিভাশালী ব্যক্তিগন), & genii (ভুত প্রেত গুলো). Fish=fish(একত্রে অনেক মাছ), g fishes (ভিন্ন ভিন্ন জাতীয় অনেক মাছ). Cloth=cloths (বস্ত্র খন্ড সমূহ) & clothes (পরিধেয় পোষাক).
Example: He played with his brethren in the class. He has tow brothers. I’ll give these cloths to the poor. Put on your cloths. There are many fish in the pond. I bought both the fishes of Rui and Kayla. The geniuses are always admired by people. God Shiva came with his genii.

২০) কিছু শব্দ vowel পরিবর্তন করে বহুবচন বানানো হয়, যেমন: foot=feet, louse=lice, mouse=mice, goose=geese, ox=oxen child=children.
রচনায়-

নাজমুল হাসান
নেভাল ক্যাডার অফিসার (সিভিল), বাংলাদেশ নেভি, প্রতিরক্ষা মন্ত্রণালয়।
M.Ed. (English), Dhaka University
BSS, MSS (Political Science), Dhaka University
LC Management, IBA, Dhaka University
Director & Trainer (IELTS, BCS & Bank Job)- “ENGLISH CAMPUS” (Sister concern of Confirm Academy)

দেশদর্পণ/এনএইচ/এসজে