দুই দলেই সংশয়, শঙ্কা

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শেষ। আজ রাত পোহালে কাল ভোট। তবে ভোটের সময় যত ঘনিয়ে আসছে প্রতিদ্ব›দ্বী প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীদের মধ্যে ততই বাড়ছে সংশয়, শঙ্কা। বাড়ছে পাল্টাপাল্টি অভিযোগ। চলছে কথার লড়াই। সুষ্ঠু পরিবেশে ভোট হবে- এমন বিশ^াস আওয়ামী লীগের। অন্যদিকে সরকারি দলের প্রার্থীরা ভোট জালিয়াতিসহ কেন্দ্র দখল করতে পারে বলে আশঙ্কা করছে বিএনপি। অবশ্য শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচনের আশ^াস দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

আগামীকাল শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ২ হাজার ৪৬৮টি কেন্দ্রে একটানা ভোটগ্রহণ চলবে। গতকাল বৃহস্পতিবার মধ্যরাতে শেষ হয়েছে ভোটের প্রচারণা। নির্বাচনী পরিবেশ নিয়ে সিইসি কে এম নুরুল হুদা বলেছেন, যে কোনো সময়ের চেয়ে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ আছে। কোনো বাধা দেখি না। প্রতিপক্ষকে ধরপাকড়ের তথ্য নেই। কোনো বাসাবাড়িতে তল্লাশি করা হচ্ছে না। ভোটকেন্দ্রের চারপাশে যাতে অপ্রয়োজনীয় জটলা না থাকে সে ব্যবস্থা নেয়া হয়েছে।

চলছে পাল্টাপাল্টি কথার লড়াই : ক্ষমতাসীন দলের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘন, ধানের শীষের প্রার্থীদের ওপর হামলা, পোস্টার ছিঁড়ে ফেলা, নেতাকর্মীদের বাড়ি বাড়ি পুলিশি তল্লাশি ও গণগ্রেপ্তারের অভিযোগ এনেছে বিএনপি। তাদের অভিযোগ, সরকারের নির্দেশ ছাড়া ইসির কাজ করার কোনো শক্তি নেই। ইসি দলীয়করণ হয়েছে। লেভেল প্লেয়িং ফিল্ড তৈরিতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে ইসি।

অবশ্য জাতীয় নির্বাচনসহ আগের সিটি নির্বাচনগুলোতেও অনিয়ম-কারচুপির অভিযোগ ছিল দলটির। দলীয় সরকারের অধীনে নির্বাচন সুষ্ঠু হওয়া নিয়ে আস্থাহীনতায় ভুগছে বিএনপি। তবে কর্মীদের চাঙ্গা করা, সুষ্ঠু নির্বাচন হলে জয়ী হয়ে জনপ্রিয়তা প্রমাণ করা এবং কারচুপি করে হারিয়ে দিলে সরকার ও নির্বাচন কমিশনের স্বরূপ উন্মোচন করতেই নির্বাচনে অংশ নিয়েছে তারা।

এর আগে নির্বাচনে ভোটকেন্দ্রগুলো দখল করতে আওয়ামী লীগ ঢাকায় ‘সশস্ত্র সন্ত্রাসী জড়ো করছে’ বলেও অভিযোগ করছেন বিএনপির নেতারা। ভোট নিয়ে সংশয় প্রকাশ করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ঢাকাবাসী ভোট দিতে পারলে বিএনপির প্রার্থীরা জয়ী হবেন। এটি নিশ্চিত। কিন্তু আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের উসকানিমূলক বক্তব্য এবং তাদের মন্ত্রী-নেতাদের বক্তব্যের পরে নির্বাচনের পরিবেশ ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনের দিকেই চলে গেছে।

বিএনপির এমন অভিযোগের জবাবে একই ধরনের পাল্টা অভিযোগ করেছেন ক্ষমতাসীনরা। আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমাম বলেছেন, বিএনপি ইসিকে হেয় করার চেষ্টা করছে। আর নির্বাচনে তারা যে কেন্দ্র পাহারা দেয়ার ঘোষণা দিয়েছে তা বেআইনি। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বিএনপি তাদের স্বভাবসুলভ মিথ্যাচার, অপপ্রচার, বিভ্রান্তিকর মন্তব্য করে যাচ্ছে। এসবের মধ্য দিয়ে তারা নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বিনষ্ট করা এবং ভীতি সঞ্চারের মাধ্যমে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার অপপ্রয়াস চালিয়ে যাচ্ছে। তারা দাগী আসামি, চিহ্নিত সন্ত্রাসীসহ বহিরাগতদের ঢাকায় এনে জড়ো করেছে। প্রতিটি কেন্দ্রে পাঁচশর মতো লোক রাখার পাঁয়তারা করছে। ভোট রক্ষার নামে তারা কেন্দ্রগুলোতে হট্টগোল পাকিয়ে নির্বাচন বানচালের নীলনকশা বাস্তবায়নের ষড়যন্ত্র করছে। তাই সুষ্ঠু ভোটের স্বার্থে কেন্দ্র পাহারা দেবে আওয়ামী লীগ।

জয়ের হিসেব কষছেন প্রার্থীরা : শেষমুহূর্তে নির্বাচনের হিসাবনিকাশ করছেন প্রার্থীরা। গতকাল প্রচারণার শেষদিনে নির্বাচনে নিজের জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল ইসলাম বলেন, যেখানেই গিয়েছি সেখানেই মানুষের ¯্রােত দেখেছি। পথসভা রূপ নিয়েছে জনসভায়, জনসমুদ্রে।

এদিকে পরিবেশ নিয়ে নানা শঙ্কা থাকলেও ভোটের আগে শেষ ৪৮ ঘণ্টায় ইসি সুষ্ঠু ভোটের জন্য দৃষ্টান্তমূলক পদক্ষেপ নেবে বলে আশা করছেন বিএনপি মেয়রপ্রার্থী তাবিথ আউয়াল। তিনি বলেন, ভোটের নিরাপত্তা এবং ভোটার উপস্থিতি নিয়ে যেমন শঙ্কা আছে, তেমনই ইভিএম ব্যবহার নিয়েও শঙ্কা আছে। গণতান্ত্রিক প্রক্রিয়া রক্ষা করতে বিএনপি এবার ভোটে যাচ্ছে মন্তব্য করে তিনি বলেন, আমাদের শক্তি জনগণ। জনগণের শক্তিকে আমরা ভোটে পরিণত করব। ভয়ভীতির কাছে মাথা নত করে ভোটারদের ভোটকেন্দ্র গিয়ে নিজেদের ভোট দেয়ার আহ্বান জানাই।

এদিকে গোপীবাগে সংঘর্ষে গুলির ঘটনায় অস্ত্রসহ এক বিএনপিকর্মীকে গ্রেপ্তারের কথা তুলে ধরে বিএনপির বিরুদ্ধে ভোটের দিন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৭০টি কেন্দ্র দখলের ষড়যন্ত্রের অভিযোগ করেছেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী ফজলে নূর তাপস। তিনি বলেন, সন্ত্রাসীরা যদি কোনো ভোটকেন্দ্র দখলের পাঁয়তারা করে তাহলে ভোটাররাসহ ঢাকাবাসী সেটা প্রতিহত করবে। অন্যদিকে গত রবিবার রাজধানীর গোপীবাগে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষের সময় গুলি ছোড়ার অভিযোগে বিএনপির মেয়র প্রার্থীর ব্যক্তিগত সহকারী আরিফুল ইসলামকে (৪৭) একটি পিস্তলসহ গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। তবে তার কোনো সহকারী নেই বলে দাবি করেছেন ইশরাক।

পরিবেশ নিয়ে স্বস্তিতে সরকার : সিটি করপোরেশন নির্বাচন শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক হবে বলে আশা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। গতকাল বিকেলে ঢাকার মার্কিন দূতাবাসের ফেসবুক পেজে দেয়া এক পোস্টে এ আশা ব্যক্ত করা হয়। ওই পোস্টে বলা হয়, আমরা ঢাকার জন্য একটি শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক সিটি করপোরেশন নির্বাচন কামনা করছি। পোস্টে ঢাকা শহরের একটি ছবিও দেয়া হয়েছে। এতে লেখা রয়েছে- শান্তিপূর্ণ নির্বাচন এবং অর্থনৈতিক সমৃদ্ধি হাতে হাত রেখে চলে। অবশ্য নির্বাচনে কোনো বিশেষ দেশের কেউ যেন মাতবরি না করেন সেদিকে নজর রাখতে ইসিকে অনুরোধ করেছেন আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমাম। তিনি বলেন, নির্বাচনের সার্বিক অবস্থা ভালো। আমাদের সহযোগিতার জন্যই সেটা হয়েছে। আর নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, আপাতত কোথাও কোনো ঝুঁকি নেই। ইসির নির্দেশনা অনুযায়ী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করছে। সার্বিক পরিস্থিতি পুরো নিয়ন্ত্রণে রয়েছে।