ব্রেক্সিট চুক্তি পাস, চূড়ান্তভাবে বেরিয়ে যাচ্ছে যুক্তরাজ্য

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার চুক্তি ব্রেক্সিট অনুমোদন করছে ইউরোপীয় পার্লামেন্ট। এ চুক্তি অনুমোদনের ফলে ৩১ জানুয়ারি ইইউ থেকে চূড়ান্ত বেরিয়ে যাচ্ছে যুক্তরাজ্য।

স্থানীয় সময় বুধবার বিকাল ৫টায় (বাংলাদেশ সময় রাত ১১টা) ব্রেক্সিট আইন বাস্তবায়নের জন্য ইইউ পার্লামেন্টে ভোট অনুষ্ঠিত হয়। পার্লামেন্টে ব্রেক্সিটের পক্ষেই ভোট দেন ইউরোপীয় পার্লামেন্টের সদস্যরা।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইইউ পার্লামেন্ট সদস্যদের বিতর্কের পর ৬২১ ভোটে এ চুক্তি পাস হয়। এর বিপক্ষে ভোট দেন ৪৯ জন এমপি।

এর আগে গত ২১ ডিসেম্বর ব্রিটিশ পার্লামেন্টে এ বিষয়ে আনা একটি বিল বড় ভোটের ব্যবধানে পাস করেন এমপিরা। ইউরোপীয় ইউনিয়ন থেকে প্রত্যাহার করা বিলটির পক্ষে পার্লামেন্টে ভোট দেন ৩৫৮ জন। আর বিপক্ষে ভোট দেন ২৩৪ জন।
আরও পড়ুন: করোনা আতঙ্ক: মৃতের সংখ্যা বেড়ে ১৭০

৪০ বছরের বেশি সময় ধরে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে থাকার পর ২০১৬ সালের ২৩ জুন এক গণভোটের আয়োজন করে যুক্তরাজ্য। সেখানে দেশটির নাগরিকদের কাছে জানতে চাওয়া হয়েছিল- যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে থাকা উচিত নাকি উচিত না।

৫২ শতাংশ ভোট পড়েছিল ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার পক্ষে আর থাকার বিপক্ষে ছিল বাকি ৪৮ শতাংশ ভোট। কিন্তু সেই ভোটের ফলাফলের সাথে সাথেই ব্রেক্সিট হয়ে যায়নি। এখন এর চূড়ান্ত বিচ্ছেদ ঘটবে আগামী ৩১ জানুয়ারি।

দেশদর্পণ/এসজে