সোনারগাঁয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে আবারো ডাকাতির ঘটনা ঘটেছে। সোমবার রাতে থানা গেটে বিকাশের এজেন্ট জুলহাস (২৮) নামের এক ব্যবসায়ী দোকান বন্ধ করে বাড়ি ফেরার পথে থানার পার্শ্বে ব্রীজের ঢালে একদল ডাকাত তাকে কুপিয়ে এবং পিটিয়ে নগদ ২ লক্ষ টাকা ছিনিয়ে নেয়। আহত ব্যবসায়ী জুলহাসকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জানা গেছে, জুলহাস সোনারগাঁ থানার সামনে রাকিব টেলিকম নামে বিকাশ ও ফ্লাক্সিলোডের দোকান খুলে দীর্ঘদিন যাবত ব্যবসা করে আসছিলো। প্রতিদিনের ন্যায় সে সোমবার আনুমানিক রাত সাড়ে ১০ টায় দোকান বন্ধ করে নিজের মোটরবাইক দিয়ে নিজ বাড়িতে ফিরছিলো। থানা থেকে প্রায় ১শ মিটার দুরে থানা ব্রীজের ওপারে মোল্লা এন্টারপ্রাইজের সামনে যাওয়ার পর সিএনজি নিয়ে ৭/৮ জনের একটি সংঘবদ্ধ ডাকাত দল জুলহাসের গতিরোধ করে তার উপর অতর্কিত হামলা চালায়।

এসময় ডাকাতরা ব্যবসায়ী জুলহাসকে কুপিয়ে এবং পিটিয়ে নগদ ২ লক্ষ টাকা ও মোবাইল ফোন ছিনিয়ে নেয়। আহত জুলহাসের ডাক-চিৎকারে আশপাশের লোকজন ঘটনাস্থলে এগিয়ে আসলে ডাকাতরা পালিয়ে যায়। আহত জুলহাস উপজেলার পিরোজপুর ইউনিয়নের ভাটিবন্দর গ্রামের শহীদউল্লাহর ছেলে।
আরও পড়ুন: সাবেক চেয়ারম্যানের সমর্থকদের হামলায় বর্তমান চেয়ারম্যানসহ আহত ১৫

এ ব্যাপারে সোনারগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামান জানান, বিকাশের এজেন্ট জুলহাসের ঘটনায় একটি অভিযোগ নেয়া হয়েছে। ধারনা করা হচ্ছে, পূর্ব শত্রæতার জের ধরে বিকাশ দোকানীর সাথে এ ঘটনা ঘটতে পারে। তবে আসামীদের ধরতে বিশেষ অভিযান চলছে।

উল্লেখ্য, গত ২৫ জানুয়ারি শনিবার সাগর নামের এক কাভার্ডভ্যান হেল্পপার পিরোজপুরের আষাঢ়িয়ার চর এলাকায় ছিনতাইকারীদের ছুরিকাঘাতে খুন হয়। ২৬ তারিখ রোববার একই এলাকায় ৩ হাজার ৫শ ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক ও ২৭ তারিখ সোমবার থানার সামনে ডাকাতির ঘটনা ঘটে। গত ৫ জানুয়ারি জামপুর ইউনিয়নের বশিরগাঁও গ্রামর মৃত. আব্দুর রশিদ মল্লিকের ছেলে মনির মল্লিকের একটি গরুর ফার্ম থেকে গরু চুরি, একই রাতে মোগরাপাড়া ইউনিয়নের কাবিলগঞ্জ গ্রামের জাহিদুল হালিমের গ্যারেজ থেকে ৪টি ইজিবাইক চুরি, গত ২২ জানয়ারি বুধবার দিবাগত রাতে শম্ভুপুরা ইউনিয়নের চৌধুরীগাঁও উচ্চ বিদ্যালয়ের ফটকের তালা কেঁটে চোরের দল প্রধান শিক্ষক ও শিক্ষকদের কক্ষে প্রবেশ করে আলমারি ভেঙ্গে নগদ টাকা, মূল্যবান ফাইলপত্র ও সিসিটিভির সার্ভার লুট, গত ৯ জানুয়ারি বৃহস্পতিবার রাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের টিপরদী এলাকার মধুমতি সিএনজি পাম্পের সামনে থেকে ছিনতাইকৃত ৩৭টি গরু ছিনতাইয়ের ঘটনা ঘটে। পরে ১১ জানুয়ারি শনিবার সন্ধ্যায় ঢাকার খিলগাঁও এলাকা থেকে উদ্ধার করা হয় ছিনতাইকৃত গরুগুলো। এদিকে ছিনতাইয়ের সাথে জড়িত ৪জনকে গ্রেফতার করেছে পুলিশ। গত ২জানুয়ারি বৃহস্পতিবার রাত আড়াইটার দিকে মঙ্গলেরগাঁও এলাকায় পরিত্যাক্ত পুলিশ ফাঁড়ির সামনে মুখোশধারী ডাকাতদল একজন সাবেক ইউপি সদস্যসহ ৬/৭জনকে অস্ত্রের মুখে জিম্মি করে ও মারধর করে নগদ ৫৬ হাজার টাকা, ৯টি মোবাইলসেট ও দেড় ভরি স্বর্ণালংকার লুট করে নিয়ে যায়।
আরও পড়ুন: জীবননগরে মাদক বিরোধী অভিযানে আটক ১

এ ঘটনার আধাঘন্টা আগে একই স্থানে কক্সবাজার থেকে বেড়িয়ে আসা দুধঘাটা গ্রামের ৫ যুবকের বহনকারী আরো একটি মাইক্রোবাস এ ডাকাতের কবলে পড়ে। তাদের কাছ থেকেও নগদ ৪২ হাজার টাকা, ৬টি মোবাইল ও একটি ডিএসএলআর ক্যামেরা নিয়ে যায় ডাকাতরা। একই রাতে মোগরাপাড়া চৌরাস্তা এলাকায় হাজী জালাল টাওয়ারে পাইকারী ব্যবসায়ী মনির হোসেনের মেসার্স তানভীর ষ্টোরে গভীর রাতে তালা ভেঙ্গে চুরির ঘটনা ঘটে। চোরেরা নগদ ৮ হাজার টাকাসহ এক লক্ষ ৪০ হাজার টাকার মালামাল লুট করে নিয়ে যায়।

স্থানীয়দের অভিযোগ, জেলা নতুন এসপি’র বদলির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে পরিকল্পিতভাবে একটি মহল সোনারগাঁ থানার আইন-শৃঙ্খলা পরিস্থিতির মারাত্মক অবনতি ঘটাতে তৎপর রয়েছে বলে অনেকে মনে করেন। তারা আরও মনে করেন, অপরাধীরা হয়তো নিজেদের শেল্টারহীন মনে করছে, তাই হয়তো শেল্টারদাতাদের ফিরিয়ে আনতে এবং নীরবে মাদক ব্যবসা ও অপরাধ করতেই এ ঘৃন্যপন্থা বেঁছে নিয়েছে। তবে মৌসুমটা এখন শীতের, ঠান্ডাও বেড়েছে প্রচুর। তাই সোনারগাঁ থানা পুলিশের কর্ম তৎপরতা কমে যাওয়ায় ও কাজে দায়িত্বে অবহেলার কারণও এর জন্য দায়ী বলে অনেকেই মনে করেন।

দেশদর্পণ/টিএ/এসজে