মধুমেলার ৬ষ্ঠ দিনের আলোচনা সভা অনুষ্ঠিত

অবসরপ্রাপ্ত যুগ্ম সচিব ও গাঙ্গচিল আন্তর্জাতিক সাহিত্য- সংস্কৃতি পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি এস এম রইজ উদ্দিন আহম্মদ বলেন, বাংলা ভাষা ও সাহিত্যের ইতিহাসে আপন মহিমায় উজ্জ্বল নক্ষত্র মহাকবি মাইকেল মধুসূদন দত্ত। ক্ষণজন্মা পুরুষ হিসেবে তাঁর আর্বিভাব ছিলো বাংলা সাহিত্যে উষার অঙ্গনে দেবদূতের মত। তাঁর মেধা ও মননশীল সৃষ্টি চেতনায় সমৃদ্ধ হয়েছে বাংলা ভাষা ও সাহিত্য।

যশোরের কেশবপুরের সাগরদাঁড়িতে মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৬ তম জন্মবার্ষিকী উপলক্ষে সপ্তাহ ব্যাপী মধুমেলার ৬ষ্টদিন সোমবার সন্ধ্যায় বিষয়ভিত্তিক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
আরও পড়ুন: ধর্মান্তরিত হওয়া সেই ১২ ব্যক্তিকে ভারতে প্রেরণ

যশোরের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক নূর ই আলম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ভারতের কলকালার প্রেসিডেন্টি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর ড. খোকন কুমার বাগ, লেখক, সম্পাদক ও চলচিত্র বিশেষজ্ঞ সুশীল সাহা। বক্তব্য রাখেন, যশোরে বি এল এফ মুক্তিযোদ্ধাকালীন কমান্ডার আলী হোসেন মনি, যশোর সরকারি সিটি কলেজের সহকারি অধ্যাপক ড. সবুজ শামীম আহসান, খুলনা ডুমুরিয়ার লেখক ও গবেষক ড. সন্দিপক মল্লিক, প্রথম আলোর যশোর জেলা প্রতিনিধি মনিরুল ইসলাম। অনুষ্ঠানে উপস্থাপনা করেন , উদীচী কেশবপুর শাখার সভপতি অনুপম মোদক ও মাছরাঙ্গা টেলিভিশনের রিপোর্টার রাহুল রায়। আলোচনা সভার পূর্বে ও পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

দেশদর্পণ/এসআরএস/এসজে