স্ত্রীর চিকিৎসার সাহায্য চেয়ে পত্রিকা বিক্রেতার আবেদন

দীর্ঘ ২৫ বছর যাবত জীর্ণদশা একটি বাইসাইকেলে চেপে শিশির ভেজা ভোর হতেই যে মানুষটি খবর পৌছে দিতে সংবাদপত্র নিয়ে ছুটে চলেন শহরের এ প্রান্ত থেকে অন্য প্রান্তে। লক্ষ তার সঠিক সময়ে দেশ-বিদেশের সংবাদপত্র মানুষের দারপ্রান্তে পৌঁছে দেওয়া। সেই মানুষটিই আজ পত্রিকার মাধ্যমে স্ত্রীর চিকিৎসার জন্য সাহায্য চেয়ে অন্যের কাছে আবেদন করছেন। ঘুরছেন বিত্তবানদের দারে দারে। এমনই একজন মানুষ হলেন, ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার অতি পরিচিত মুখ সমির দাশ (৩৭)। শিশুকালে সহপাঠিদের সাথে বই-খাতা না নিয়ে ধরেন সংসারের হাল। জীবিকার তাগিদে স্কুল জীবন থেকেই বই-খাতা বাদ দিয়ে তুলে নেন সংবাদপত্রের ভার। নাম লেখান সংবাদ বিলিকারের খাতায়। সেই থেকেই কর্মজীবন শুরু। আজও থেমে নেই সংবাদপত্র নিয়ে তার পথ চলা। কিন্তু থেমে গেছেন অসুস্থ্য স্ত্রী মমতা রাণীর চিকিৎসার কাছে।

বিবাহিত জীবনে এক ছেলে ও এক মেয়ের জনক সমির দাশ। স্বল্প আয় হলেও স্ত্রী সন্তান পরিজন নিয়ে ভালই চলছিলো সমিরের সংসার। বছর খানেক আগে স্ত্রী মমতা রাণী হঠাৎ অসুস্থ্য হয়ে পড়েন। স্থাণীয় চিকিৎসকের কাছে চিকিৎসা নিয়ে ঔষুধ খেলে ভালো থাকেন। ঔষুধ বন্ধ করলে আবারও পূর্বের অবস্থায় ফিরে অসুস্থ্য হয়ে পড়েন। এমনকি একের পর এক চিকিৎসক পরিবর্তন করেও মিলছে না কোন ফল। নিজের সব কিছু দিয়েও স্ত্রীকে সুস্থ্য করে তুলতে পারছেন না।
আরও পড়ুন: কেশবপুরে বৈষম্য নিরসনে কমিউনিটি সংলাপ ও প্রীতিভোজ অনুষ্ঠিত

সংবাদপত্র বিলিকারী সমির দাশ জানান, ডাক্তার বলেছেন স্ত্রী মমতার পেটে টিউমার ও পিত্তথলিতে পাথর রয়েছে। রয়েছে এ্যাজমার সমস্য, এছাড়া খাদ্য নালিতে টিউমার। দ্রæত অপারেশন করার প্রয়োজন। সমির দাশ বলেন, একাধিক অপারেশন, ঔষুধপত্র কেনা বাবদ প্রায় দেড় লাখ টাকা খরচ হবে।

এতাদিন নিজের কাছে যা কিছু ছিল, এবং ধার-দেনা করে স্ত্রীর চিকিৎসা চালিয়েছি। এখন আমি সম্পূর্ণ নিরুপায়, অসহায়। স্ত্রীর অসুস্থ্যতায় সংসারে নেমে এসেছে আমাবশ্যার ঘোর অন্ধকার। বন্ধ হয়ে গেছে আদরের সন্তানদের স্কুলে যাওয়া। এমন অবস্থায় সমাজের বিত্তবান, দয়াবান, দানশীল ও সরকারি অনুদান চেয়ে বাড়িয়েছেন হাত।

কান্না জড়িত কন্ঠে সমির দাশ বলেন, জীবনের দীর্ঘ সময় সংবাদপত্র নিয়ে কাটিয়েছি এখনো মানুষের দার প্রান্তে সংবাদপত্র পৌঁছে দিতে রোদ-বৃষ্টি উপেক্ষা করে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছি। আপনারা আমার পাশে না দাঁড়ালে আমার স্ত্রী ও সংসার শেষ হয়ে যাবে। নিশ্চয় আপনার আমাকে দয়া করবেন। আপনাদের সাহায্যই পারে আমার স্ত্রীকে পূর্বের মত সুস্থ্য করে তুলতে।
সমির দাশের বিকাশ নং- ০১৯৪৮-৯৭১১৭২।

দেশদর্পণ/এসএমআর/এসজে