রাজশাহী-ঢালারচর ট্রেন চলাচল শুরু

পাবনা-রাজশাহীর মধ্যে চলাচলকারী আন্তনগর পাবনা এক্সপ্রেস ট্রেনের সেবা ঢালারচর পর্যন্ত বর্ধিতকরণের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার গণভবনে বিভিন্ন প্রকল্পের উদ্বোধনকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব কিছুর আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, ‘সারাদেশের যেসকল স্থানে ট্রেন চলাচলে ঝুঁকি রয়েছে, লাইন সমস্যা রয়েছে সেগুলো চিহ্নিত করে দ্রæত ঠিক করতে হবে। লাইন সমস্যার কারণে বিভিন্ন সময়ে দুর্ঘটনাগুলো ঘটছে। এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নিতে হবে।

জানা গেছে, ১ হাজার ৭৩৭ কোটি টাকা ব্যয়ে গত বছরের শেষের দিকে পাবনা হয়ে ঢালারচর পর্যন্ত ৭৮ দশমিক ৮ কিলোমিটার রেলপথের নির্মাণকাজ শেষ হয়। পরে ১৩ নভেম্বর পরীক্ষামূলক ট্রেন চলাচল চালু করা হয়। অপেক্ষা ছিল আনুষ্ঠানিকতার। ট্রেনটি সকাল ৭.২৫ মিনিটে ঢালারচর থেকে ছেড়ে ১১.১০ মিনিটে রাজশাহী পৌঁছাবে। ফিরতি পথে রাজশাহী থেকে বিকেল ৪.২৫ মিনিটে ছেড়ে রাত ৮.১০ মিনিটে ঢালারচর পৌঁছাবে।
আরও পড়ুন: কেশবপুরে বৈষম্য নিরসনে কমিউনিটি সংলাপ ও প্রীতিভোজ অনুষ্ঠিত

স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিব রহমান প্রধানমন্ত্রী থাকাকালে পাবনায় রেল লাইন করার সিদ্ধান্ত নেন। পাবনায় রেলপথের জন্য ওই সময় জমি অধিগ্রহণ করা হয়। এরপর দীর্ঘদিন প্রকল্পটিতে কোনো অগ্রগতি হয়নি।

পরে ২০১৩ সালের ২ ফেব্রæয়ারি পাবনায় এক জনসভায় এই রেলপথ নির্মাণ প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রেলপথের নকশার পরিবর্তন করে এটি পাবনার ত্রিমোহনী এলাকা ঢালার চর পর্যন্ত নিয়ে যাওয়া হয়।

দেশদর্পণ/এমআরআর/এসজে