মধুখালীতে সরিষার বাম্পার ফলন

ফরিদপুরের মধুখালী উপজেলায় এ বছর সরিষার লক্ষ্যমাত্রার চেয়ে বেশী চাষ হয়েছে। আর সরিষার ফলনও গত মৌসুমের চেয়ে বেশী হওয়ার হওয়ার সম্ভবনা রয়েছে বলে কৃষি অফিস সুত্রে জানা গেছে। ইতি মধ্যে কৃষক তাদের জমি থেকে সরিষা তুলতে শুরু করেছেন। আবহাওয়া অনুকুলে থাকায় এবছর মাঠে কুষকের জমিতে সরিষার আবাদ খুব ভাল হয়েছে।

মধুখালী উপজেলার ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট ৯২০ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। যা গত মৌসুমের চেয়ে ৫ হেক্টর বেশী। গত বছর এ উপজেলায় ৯১৫ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছিল। চলতি মৌসুমে সরিষা চাষের লক্ষ্যমাত্রা ৯১৫ হেক্টর নির্ধারন করা হলেও চাষ ৯২০ হেক্টর জমিতে যা লক্ষ্যমাত্রার চেয়ে ৫ হেক্টর বেশী। গত মৌসুমে সরিষার ফলন হয়েছিল হেক্টর প্রতি ১.৫ মেট্রিক টন আর এ বছর ফলন নির্ধারন করা হয়েছে হেক্টর প্রতি ১.৭০ মেঃ টন।
আরও পড়ুন: জয়পুরহাটে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান

মধুখালী উপজেলাতে স্থানীয় উন্নত জাত, ক্ষেতি জাত, রাই-১, রাই-২, টরি-৭, বারি-১১, বারি-১০, বারি-১৪, বীনা-১ ও বীনা-২ জাতের সরিষার চাষ হয়ে থাকে। এর মধ্যে টরি-৭ , রাই-১, রাই-২ বারি-১৪ ও স্থানীয় জাতের সরিষায় ফলন বেশী হওয়ায় এ জাতের সরিষার চাষ বেশী হয়ে থাকে।

উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ মন্ডল জানান গত মৌসুমে কৃষক সরিষার ভাল ফলন ও দাম পাওয়ায় এ মৌসুমে বেশী করে সরিষা চাষ করেছেন এবং সরিষার ফলনও বেশী হওয়ার সম্ভবনা দেখা দিয়েছে। এ উপজেলাতে বারি-১৪ এবং স্থানীয় জাতের সাথে রাই-১ ও রাই-২ বেশী চাষ করেছে কৃষকরা। ফলে এবছর সরিষার চাষ লক্ষ্যমাত্রার চেয়ে বেশী আবাদ যেমন হয়েছে তেমনি ফলনও ভাল হওয়ার উজ্জল সম্ভবনা দেখা দিয়েছে। মধুখালী উপজেলাতে সরিষা চাষের সাথে মধু সংগ্রহকারীর সংখ্যা বেশী থাকায় পরাগায়ন হচ্ছে বেশী। ফলে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

দেশদর্পণ/এসসি/এসজে