একুশে গ্রন্থমেলায় প্রকাশ হচ্ছে শাহানুর আলম উজ্জ্বল’র ষষ্ঠ কাব্যগ্রন্থ

অমর একুশে গ্রন্থমেলায় এবার প্রকাশিত হচ্ছে শাহানুর আলম উজ্জ্বল এর ষষ্ঠ কাব্যগ্রন্থ। তিনি যশোরের চৌগাছা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক গ্রামের কাগজের স্টাফ রিপোর্টার হিসাবে কর্মরত আছেন। মনেপ্রাণে একজন কবি। পেশায় তিনি গণমাধ্যমকর্মী।

যশোরের চৌগাছার জগন্নাথপুর (মুক্তিনগর) গ্রামে সম্ভ্রান্ত পরিবারে তাঁর জন্ম। পিতা এম মহাসীন আলী ও মাতা মোছাঃ আনোয়ারা বেগম। ছোটবেলা থেকেই সাহিত্যের প্রতি তাঁর নিবিড় পর্যবেক্ষণ ও ভালোবাসা। বহু কবিতা, গল্প, উপন্যাস, নাটক, প্রবন্ধ, ছড়া, গান তিনি রচনা করেছেন। লেখালেখির পথকে প্রশস্ত করার জন্য তিনি ২০০২ সালে যশোর থেকে প্রকাশিত দৈনিক রানারে সাংবাদিকতা পেশায় যুক্ত হন। দৈনিক ভোরের কাগজ, ঢাকা পত্রিকায় দীর্ঘদিন কাজ করেছেন।
আরও পড়ুন: গাড়ি চালকদের মতো রাজনীতিবিদরাও বেপরোয়া

বর্তমানে তিনি দৈনিক গ্রামের কাগজ, যশোর পত্রিকায় স্টাফ রিপোর্টার ও কালের কণ্ঠ পত্রিকায় সংবাদকর্মী হিসাবে কর্মরত। সাহিত্য চর্চার কারনে ২০১১ সালে কবি আহম্মদ আলী সাহিত্যরতœ পুরস্কারে ভূষিত হন। দৈনিক গ্রামের কাগজে প্রকাশিত রিপোর্টিং এর জন্য, ব্র্যাক কর্তৃক যক্ষা বিষয়ক সাংবাদিকতা অ্যাওয়ার্ড-২০১২ পান। ২০০৪ সালে প্রথম কাব্যগ্রন্থ প্রতিচ্ছবি প্রকাশিত হয়।

২০১৬ সালে অমর একুশে গ্রন্থ মেলায় স্বপ্নসারথি; কাব্যে বাংলাদেশের ইতিহাস” প্রকাশ পায়। এই গ্রন্থ সারা বাংলাদেশে ব্যাপক সাড়া ফেলে। পাঠকের চাহিদার বিবেচনায় এ বছরের জুন মাসে দ্বিতীয় মুদ্রণ করা হয়। ২০১৭ সালে ”জলের অন্তরে মাটি,’’ ২০১৮ সালে ”সঞ্চিত সরোবর” ও ২০১৯ সালে জীবন দর্শনে চতুশ্চরণ” কাব্যগ্রন্থ প্রকাশিত হয়। ’’স্বয়ং বরং’’ তাঁর ষষ্ঠ কাব্যগ্রন্থ।

দেশদর্পণ/এমআই/এসজে