বাড়তি মেদ ঝরাবে এই ৭ মশলা

ওজন নিয়ন্ত্রণে রেখে ফিট থাকতে কে না চায়। ওজন নিয়ন্ত্রণের উপর অনেকটাই নির্ভর করে আমাদের সুস্থ থাকা। বাড়তি মেদ এক্ষেত্রে দুশ্চিন্তার কারণ। কিন্তু অনেক সময় নানা চেষ্টার পরেও ওজন কমাতে পারেন না অনেকেই। তবে কিছু মশলা রয়েছে যা আমাদের মেদ ঝরাতে সাহায্য করে। চলুন জেনে নেয়া যাক তেমনেই সাতটি মশলার কথা-

আদা: আদা পাচনতন্ত্রে জমে থাকা খাবার পরিষ্কার করে দেয় ফলে ফ্যাট জমতে পারে না। ফ্যাট না জমলে ওজন নিয়ন্ত্রণে থাকে স্বাভাবিকভাবেই। এছাড়া আদার রস শরীরের জমে থাকা চর্বি দূর করতে সহায়তা করে।

দারুচিনি: প্রতিদিন একটি নির্দিষ্ট পরিমাণ দারুচিনি খেলে ক্ষুধা কমে যায়। দারুচিনি শরীরের জমে থাকা মেদ গলাতেও সাহায্য করে।

এলাচ: রান্নায় সুগন্ধ বাড়াতে এলাচ ব্যবহার করা হয়। এই মশলাতে আছে নানারকম রাসায়নিক উপাদান। যেমন- টর্পিন, টপিনিনোল, সিনিওল, এসিটেট, টপিনিল ইত্যাদি। এইসব উপাদান শরীরের ফ্যাটবার্ন করার ক্ষমতা বাড়ায়। ফলে শরীরে ফ্যাট জমে না।
আরও পড়ুন: বিএডিসিতে চাকরির সুযোগ

হলুদ: হলুদের বিশেষ গুণ হলো এটি ফ্যাট টিস্যু তৈরি হতে দেয় না। ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে।

কাঁচা মরিচ: কাঁচা মরিচে থাকা বিভিন্ন পুষ্টি উপাদান ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। আর কাঁচা মরিচের ক্যাপসিসিন ক্ষুধাও নিয়ন্ত্রণ করে। এটি বিপাকক্রিয়ার গতি বাড়িয়ে অতিরিক্ত ক্যালরি বার্ন করতে সহায়তা করে।

জিরা: বদহজম, খাবারে অরুচি বা হজমের সমস্যায় জিরা অত্যন্ত উপকারী। নিয়মিত জিরা খেলে ওজন কমে। বেশি খাবার খাওয়ার অস্বস্তি থেকেও জিরাপানি মুক্তি দেয়।

ইসবগুল: ইসবগুল হজম শক্তি বাড়ায় আর ক্ষুধা অনুভব কমায়। প্রতিরাতে শোয়ার আগে ইসবগুল খেলে ওজন কমবে।

দেশদর্পণ/এসজে