চালু হচ্ছে নগরীর প্রথম ফ্লাইওভার

রাজশাহী নগরে নির্মিত প্রথম ফ্লাইওভারের কাজ শেষ হচ্ছে আগামী মার্চ মাসে । পাশাপাশি দুর্ঘটনা এড়াতে রাজশাহী নগরের রেল ক্রসিংয়ে ছয়টি ওভারপাস তৈরি করা হবে। এ তথ্য জানিয়েছেন রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) প্রধান প্রকৌশলী আশরাফুল হক।

তিনি বলেন, ‘রাসিকের উদ্যোগে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে কাজগুলো বাস্তবায়িত হচ্ছে। এরমধ্যে অনেক কাজ চলমান রয়েছে। আবার অনেক কাজ শেষ হয়ে গেছে।

রাসিকের তথ্যমতে, নগরের আলিফ লাম মিম ভাটা মোড় থেকে মেহেরচন্ডী পর্যন্ত ফোরলেন রাস্তা এবং ফ্লাইওভার নির্মাণ কাজ শেষের পথে। এজন্য নির্মাণে প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১৮২ কোটি ৬৮ লাখ টাকা। এরমধ্যে ফ্লাইওভার নির্মাণে ব্যয় হচ্ছে ২৯ কোটি ২৮ লাখ ৭৭ হাজার ৫৩২ টাকা।
আরও পড়ুন: শিবির সন্দেহে ঢাবির হলে ৪ শিক্ষার্থীকে রাতভর নির্যাতন

ঠিকাদারি প্রতিষ্ঠান ডিয়েনকো লিমিটেডের প্রজেক্টর ম্যানেজার মাহাবুবুল আলম বলেন, ফ্লাইওভারের ৯০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। ফ্লাইওভারের দুই পাশের ৬০ থেকে ৬২ মিটার সড়ক করতে হবে। কাজ দ্রæত গতিতে চলছে। আগামী মার্চের মধ্যে কাজ শেষ হয়ে যাবে। ফলে এপ্রিলেই যান চালাচলের জন্য খুলে দেয়া সম্ভাব হবে বলে আশা করছেন এই ঠিকাদার।

রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, ‘যোগাযোগ ব্যবস্থা উন্নত হলে যাতায়াতে সময় অনেক বাঁচবে। তাই ফ্লাইওভারসহ সড়কগুলো প্রশস্তকরণ করা হচ্ছে। যাতে ভবিষ্যতে রাজধানী ঢাকার মতো অবস্থা তৈরি না হয় রাজশাহী নগরীতে। ফ্লাইওভারের কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয় ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) সামনের মহাসড়কে যানবাহনের ওপর চাপ কমবে বলেও জানান মেয়র।

দেশদর্পণ/এমআরআর/এসজে