আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত শুরু, যেকোন সময় বিস্ফোরণ

ভয়ঙ্কার রূপ নিয়েছে ফিলিপাইনের রাজধানী ম্যানিলার অদূরের একটি আগ্নেয়গিরি। এরই মধ্যে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। এটি থেকে খুব শিগগির বড় ধরনের বিস্ফোরণ হতে পারে বলে সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। একইসঙ্গে ম্যানিলা বিমানবন্দরের সব ফ্লাইট ওঠা-নামা বন্ধ করে দিয়েছে।

রবিবার স্থানীয় সময় বিকেলে রাজধানীর প্রায় ৩৭ মাইল দক্ষিণে দেশটির তাল আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত শুরু হয়। এই আগ্নেয়গিরির লাভা থেকে বিপজ্জনক বিস্ফোরণ হতে পারে বলে সতর্কতা জারি করেছেন বিশেষজ্ঞরা। বলছেন, দ্রুত সংশ্লিষ্ট তিনটি শহরের বসবাসকারীদের সরিয়ে নেওয়া হোক।

ফিলিপাইন ইনস্টিটিউট অব ভলকোলজি অ্যান্ড সিজমোলজি জানিয়েছে, আগ্নেয়গিরিটির অগ্ন্যুৎপাতের গতি দ্রুত বাড়ছে। এখনই এর ক্রমাগত অগ্ন্যুৎপাত বা বিস্ফোরণ আশপাশের ছয় থেকে নয় মাইল (১০ থেকে ১৪ কিলোমিটার) পর্যন্ত উদ্যত হচ্ছে। যা গিয়ে ধরছে কুইজন সিটি পর্যন্ত। একইসঙ্গে অনেকদূর থেকে অগ্ন্যুৎপাতের ঘন কালো ধোঁয়া দেখা যাচ্ছে।
আরও পড়ুন: মার্কিন ঘাঁটিতে ফের ক্ষেপণাস্ত্র হামলা, আহত ৪ ইরাকি সেনা

ফিলিপাইন ইনস্টিটিউট অব ভলকানোলজি এবং ভূমিকম্প বিভাগ এক বিবৃতিতে বলেছে, রাত ২টা ৪৯ থেকে ৪টা ২৮ মিনিটের মধ্যে টাল আগ্নেয়গিরি অস্থিরতা প্রকাশ করে। এ সময় চৌম্বকীয় বিস্ফোরণ ঘটে। দুর্বল লাভার বজ্রপাত এবং বিদ্যুতের ঝলক বের হতে থাকে।

টাল আগ্নেয়গিরি বিশ্বের বৃহত্তম আগ্নেয়গিরিগুলোর মধ্যে একটি এবং গত ৪৫০ বছরে কমপক্ষে ৩৪ বিস্ফোরণ রেকর্ড করেছে।

দেশদপর্ণ/এসজে