মুজিববর্ষের ক্ষণগণনা উদ্বোধন, দেশজুড়ে বর্ণিল আয়োজন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মুজিববর্ষের উদযাপনের ক্ষণগণনা আয়োজনের কেন্দ্রীয়ভাবে তেজগাঁও পুরাতন বিমানবন্দরে জাতির পিতার জন্মশতবার্ষিকীর লোগো উন্মোচন, ঘড়ি চালুর মধ্যদিয়ে ক্ষণগণনার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর প্রতিটি জেলা, উপজেলা ও পাবলিক স্থানে একইসঙ্গে ক্ষণগণনা শুরু হয়। আজকের এই দিনে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান পাকিস্তানের করাচি কারাগার থেকে মুক্তি পেয়ে লন্ডন থেকে ভারত হয়ে ফিরেছিলেন সদ্য স্বাধীন বাংলাদেশে।

শুক্রবার (১০ জানুয়ারি) বিকেলে কেন্দ্রীয়ভাবে এই আয়োজনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার সঙ্গে আছেন ছোট বোন শেখ রেহানা, ছেলে সজিব ওয়াজেদ জয়সহ পরিবারের অন্য সদস্যরা। এ সময় ব্ঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তনের প্রতীকী বিমান পুরনো বিমানবন্দরে অবতরণের মাধ্যমে অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শুরু হয়। বিমান থেকে আলোক প্রক্ষেপণ ও তোপধ্বনি, প্রতীকী গার্ড অব অনার দেয়া হয়।

ক্ষণগণনার ঘড়ি। ছবি: দেশ দর্পণ

মূল অনুষ্ঠান রাজধানীর তেওগাঁও বিমানবন্দরে হলেও, দেশজুড়ে থাকছে বর্ণিল আয়োজন। গোটা দেশের ১২টি সিটি করপোরেশনের ২৮ পয়েন্টে, বিভাগীয় শহর, ৫৩ জেলা ও দুই উপজেলা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর ৮৩টি পয়েন্টে স্থাপন করা ঘড়িতে কাউন্টডাউন শুরু হয়। প্রতিটি জেলা, উপজেলা ও সকল পাবলিক প্লেসে একইসঙ্গে কাউন্টডাউন শুরু হয়। কাউন্টডাউন পর্বের জন্য নতুন আঙ্গিকে সেজেছে তেজগাঁও বিমানবন্দর।

কেন্দ্রীয় এই অনুষ্ঠানের সাথে যুক্ত হচ্ছেন সাধারণ মানুষও। নিবন্ধিত দশ হাজার দর্শক উপভোগ করতে পারবেন বর্ণিল এই পর্ব। অনেকে এই জন্মশতবার্ষিকীর ক্ষণগণনায় উপস্থিত হতে পেরে অত্যন্ত আনন্দিত প্রকাশ করেছেন।