বিলুপ্ত হচ্ছে অতিরিক্ত পুলিশ সুপারের ২১৫ পদ

বিলুপ্ত হচ্ছে পুলিশের ২১৫টি অতিরিক্ত পুলিশ সুপার (অ্যাডিশনাল এসপি) পদ। বাড়ানো হচ্ছে সমপরিমাণের পুলিশ সুপারের (এসপি) পদ। এক বছরের বেশি সময় ধরে যারা এসপি পদে পদোন্নতি পেয়েও নিজেদের এসপি হিসেবে পরিচয় দিতে পারছেন না এটা তাদের জন্য সুখবর।

পুলিশ অধিদফতরের প্রস্তাবে পুলিশের বিদ্যমান যেসব ইউনিটে পুলিশ সুপার পদের প্রয়োজনীয়তা ও কর্মক্ষেত্র রয়েছে সেসব ইউনিট থেকে ২১৫টি অতিরিক্ত পুলিশ সুপার পদ বিলুপ্ত করে সমপরিমাণ পুলিশ সুপার পদ সৃষ্টি করার কথা বলা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়সূত্র জানান, সুপারনিউমারারি পদোন্নতিপ্রাপ্তির পর দীর্ঘ ১৪ মাসের অধিক সময় অতিক্রান্ত হওয়ার পরও শূন্যপদ না থাকায় ওই এসপিদের নিয়মিত পদে পদায়ন করা সম্ভব হচ্ছে না। সূত্র জানান, বাংলাদেশ পুলিশে ২০২৫ সাল পর্যন্ত অবসর ও পদোন্নতির কারণে ২৩০টি পুলিশ সুপার পদ সৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে নতুন পদ সৃষ্টি ছাড়া পদোন্নতিপ্রাপ্ত ২৩০ জন পুলিশ কর্মকর্তাকে পরবর্তী আট থেকে ১০ বছরেও নিয়মিত পদে পদায়ন করা সম্ভব হবে না।

আরো পড়ুনঃ
সংসদের শীতকালীন অধিবেশন শুরু

রাণীনগরে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ

এ ছাড়া বর্তমানে ২৫তম ব্যাচসহ অন্যান্য ব্যাচের প্রায় ২২০ জন অতিরিক্ত পুলিশ সুপার সন্তোষজনক চাকরিকাল অতিক্রম করার পরও শূন্যপদ না থাকা পুলিশ সুপার পদে তাদেরও পদোন্নতি প্রদান করা সম্ভব হচ্ছে না। এতে বিসিএস (পুলিশ) কর্মকর্তাদের মনোবল এবং তাঁদের কর্মক্ষমতা আশঙ্কাজনকভাবে হ্রাস পেতে পারে।

সুপারনিউমারারি হিসেবে পদোন্নতিপ্রাপ্ত আলোচ্য ২৩০ জন বিসিএস (পুলিশ) কর্মকর্তাকে দ্রুত নিয়মিত পদে পদায়নের ক্ষেত্রে নতুন পদ সৃষ্টির কোনো বিকল্প নেই। এ ক্ষেত্রে সরকারের আর্থিক সংশ্লেষের বিষয় বিবেচনায় নিয়ে বাংলাদেশ পুলিশের বিদ্যমান যেসব ইউনিটে পুলিশ সুপার পদের প্রয়োজনীয়তা ও কর্মক্ষেত্র রয়েছে।

সেসব ইউনিট থেকে ২৩০টি অতিরিক্ত পুলিশ সুপারের পদ বিলুপ্ত করে ২৩০টি পুলিশ সুপার পদ সৃষ্টি করা সবচেয়ে সুষ্ঠু ও সহজ সমাধান বলে পুলিশ অধিদফতরের প্রস্তাবে উল্লেখ করা হয়েছে। অধিদফতরসূত্র জানান, যেসব পুলিশ কর্মকর্তা অতিরিক্ত পুলিশ সুপার পদ থেকে পুলিশ সুপার পদে পদোন্নতি পেয়েও এত দিন পূর্ণাঙ্গ দায়িত্ব পাননি তাঁদের জন্য সুখবর আসছে। বাংলাদেশ পুলিশে পুলিশ সুপারের নিয়মিত পদ ১৩৮টি।

ওই কমিটির বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী পুলিশের বিভিন্ন ইউনিটে অতিরিক্ত পুলিশ সুপারের ২১৫টি পদ বিলুপ্ত করে নিয়মিত পাঁচটি পদ খালি থাকায় সুপারনিউমারারি ২৩০ জনকে এসপি পদে পদায়ন করা হবে।পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপারদের পদায়ন না করায় তাদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। এ সংকট কাটিয়ে উঠতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বর্তমানে সচিব ধর্ম মন্ত্রণালয়) নুরুল ইসলামকে সভাপতি করে একটি কমিটি গঠন করা হয়।

০৯, জানুয়ারী, ২০২০  at ১৮:৫৫:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/জানি/এমএন