সংসদের শীতকালীন অধিবেশন শুরু

জাতীয় সংসদের শীতকালীন অধিবেশন শুরু হয়েছে। বৃহস্পতিবার (৯ জানুয়ারি) বিকাল সোয়া ৪টায় শুরু হয় অধিবেশন, চলবে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত। তবে বিশ্ব ইজতেমার জন্য ১২ জানুয়ারি সংসদ মুলতবি থাকবে।

এটি চলতি সংসদের ষষ্ঠ ও বছরের প্রথম অধিবেশন। সংবিধান অনুযায়ী আজ রাষ্ট্রপতি কিছুক্ষণ ভাষণ দেবেন। এ অধিবেশনেও তিনি সরকারের উন্নয়নের চিত্র তুলে ধরে ভাষণ দেবেন।

সংসদের রেওয়াজ অনুযায়ী, সংসদের কোনো সদস্য (এমপি) যদি মারা যান, তাহলে শোক প্রস্তাব শেষে অধিবেশন মুলতবি করা হয়। সে অনুযায়ী গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য ডা. ইউনুস আলী সরকারের মৃত্যুতে অধিবেশনে শোক প্রস্তাব রাখা হয়েছে।

আরো পড়ুনঃ
ড. ইউনূসের বিরুদ্ধে ফৌজদারি মামলা
দার্জিলিংয়ের কমলা চাষে সফল কৃষক

এখন তার জীবনীর ওপর আলোচনা চলছে। শোক প্রস্তাব গ্রহণের পর অধিবেশন কিছুক্ষণ মুলতবি রাখা হবে। এরপর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সরকারের এক বছরের কর্মকাণ্ড তুলে ধরে ও আগামী দিনের কর্মপরিকল্পনা নিয়ে দিকনির্দেশনামূলক ভাষণ দেবেন।

রাষ্ট্রপতির ভাষণকে ঘিরে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে সংসদ সচিবালয়। ফুল ও বিভিন্ন পাতাবাহার গাছ দিয়ে সাজানো হয়েছে সংসদের ভেতর। ইতিমধ্যে মন্ত্রিসভার বৈঠকে রাষ্ট্রপতির ভাষণ অনুমোদন হয়েছে।

সংসদ সচিবালয়ও ভাষণের বিষয়ে প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে। রাষ্ট্রপতির আগমনকে সামনে রেখে সংসদ ভবনের রাষ্ট্রপতির দফতর ও অধিবেশন কক্ষ সাজানোর পাশাপাশি সংসদ ভবন এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর নির্বাচনের পর ৩০ জানুয়ারি একাদশ জাতীয় সংসদের যাত্রা শুরু। চলতি সংসদের দ্বিতীয় বছরের প্রথম অধিবেশন ১৮ ফেব্রুয়ারি শেষ হবে।

এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে ২২ ও ২৩ মার্চ সংসদের বিশেষ অধিবেশন আহ্বান করা হবে। সে অধিবেশনে বিভিন্ন দেশের স্পিকারসহ এমপিরা অংশ নেবেন।

০৯, জানুয়ারী, ২০২০  at ১৮:১৮:৩০ (GMT+06)
দেশদর্পণ/আহা/আক/জানি/এমএন