রাজবাড়ীর প্রত্নতাত্ত্বিক খনন ও অনুসন্ধান কাজ উদ্বোধন

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার হলহলিয়া (দুর্গ) রাজবাড়ীর প্রতœতাত্তি¡ক খনন ও অনুসন্ধান কাজ বৃহস্পতিবার (৯ জানুয়ারি) দুপুরে উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ।

উদ্ভোধনী অনুষ্টানে প্রতœতত্ত¡ অধিদপ্তরের সিলেট ও চট্টগ্রাম বিভাগের আ লিক পরিচালক ডঃ আতাউর রহমানের সভাপতিত্বে তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যানার্জি,উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুনতাসির হাসান,উত্তর বড়দল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আজহর আলী,স্থানীয় মুক্তিযুদ্ধা,শিক্ষকসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিগন প্রমুখ উপস্থিত থেকে বক্তব্য রাখেন।
আরও পড়ুন: ড. ইউনূসের বিরুদ্ধে ফৌজদারি মামলা

এসময় বক্তাগন বলেন,উপজেলার প্রাচীনতম লাউড় রাজ্যের দুর্গকে ‘সংরক্ষিত পুরাকীর্তি’ হিসেবে সরকারিভাবে ঘোষণার পাশাপাশি এর খনন ও অনুসন্ধান কাজের উদ্বোধনের ফলে হাওরা লে প্রত্নতত্ত¡ ও পর্যটনের সম্ভাবনার ধার আরো একধাপ উন্মোচিত হলো। এরফলে এখানে পর্যটন শিল্পের বিকাশ ঘটবে এবং এই এলাকাটি সর্ব মহলে পরিচিত পাবে।

উল্লেখ্য, হলহলিয়া রাজবাড়ী নিয়ে একাধিক বার সংবাদ মাধ্যমে সংবাদ প্রকাশিত হলে ও পিএসসির চেয়ারম্যান ডঃ সাদিক রাজবাড়িটি রক্ষণাবেক্ষণের উদ্যোগের লক্ষ্যে একাধিকবার হাওলি রাজবাড়ি সরজমিন পরিদর্শনসহ সংশ্লিষ্ট বিভিন্ন কতৃপক্ষ পরির্দশন করে। গত ২৫সেপ্টেম্বর তাহিরপুরের এ লাউড় রাজ্যকে প্রাচীন ঐতিহাসিক নিদর্শন হিসেবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সংরক্ষিত ঘোষণা করে।

দেশদর্পণ/জেএভি/এসজে