বাগদাদের গ্রিন জোনে ফের রকেট হামলা

ইরাকের রাজধানী বাগদাদের গ্রিন জোনে ফের রকেট হামলা চালানো হয়েছে। ছয়টি কাতিউশা মডেলের রকেট হামলা চালানো হয়েছে। এর মধ্যে তিনটি রাজধানীর গ্রিন জোনের সরকারি ভবন ও বিদেশি মিশনে আঘাত হেনেছে বলে জানিয়েছে ইরাকি সেনা বাহিনী। খবর আল জাজিরার।

রোববার সামরিক বাহিনীর এক বিবৃতিতে বাকি তিনটি রকেট কাছাকাছি জাদরিয়া এলাকায় আঘাত হেনেছে বলে নিশ্চিত করা হয়েছে। এ হামলায় ছয়জন আহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ। এর আগে গত শনিবার বাগদাদের গ্রিন জোনে মার্কিন দূতাবাসের কাছে দুটি মর্টারের গোলা আঘাত হানে।

প্রত্যক্ষদর্শীরা এএফপি নিউজকে জানিয়েছেন, সোলেইমানিকে হত্যার ঘটনাকে কেন্দ্র করে বাগদাদে মার্কিন দূতকে তলবের কয়েক ঘণ্টা পরেই মার্কিন দূতাবাসের কাছে দুটি রকেট হামলা চালানো হয়। রোববার দ্বিতীয়বারের মতো গ্রিন জোনে হামলা চালানো হলো এবং গত দু’মাসে এ নিয়ে ১৪ বার ওই এলাকায় হামলা চালানো হয়েছে।
আরও পড়ুন: সম্পর্কে না জড়ালে অল্প বয়সীরা কম হতাশায় ভোগে!

এর আগে গত শুক্রবার ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের এক হামলায় ইরানের কুদস বাহিনীর ক্ষমতাধর জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যা করা হয়। তারপর থেকেই যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের নতুন করে উত্তেজনা শুরু হয়েছে।

ওই হামলায় ইরাকে ইরান সমর্থিত মিলিশিয়া উপ-প্রধান আবু মাহদিও নিহত হয়েছেন। সোলেইমানিকে হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্রকে কঠোর প্রতিশোধের হুমকি দিয়েছে ইরান। এরপরেই শনিবার বাগদাদে মার্কিন দূতাবাস এবং মার্কিন সেনাদের একটি ঘাঁটিতে মর্টার ও রকেট হামলা হামলা চালানো হয়।

দেশদর্পণ/এসজে