৩০ বছর ধরে নির্বাচনে একটিই ইস্যু ‘কালুরঘাট সেতু’

চট্টগ্রামে কর্ণফুলী নদীর ওপর প্রায় ১০০ বছর আগে নির্মিত প্রথম সেতু, যা কালুরঘাট সেতু নামে পরিচিত। বয়সের ভার আর বিপুল যানবাহনের চাপে ক্রমশ নুয়ে পড়া এই একমুখী রেলসেতুটি দীর্ঘসময় ধরে দক্ষিণ চট্টগ্রামের একাংশের জনগণের বহুমুখী দুর্ভোগে পরিণত হয়েছে। বোয়ালখালী-পটিয়া উপজেলাসহ দক্ষিণ চট্টগ্রামের মানুষের প্রধান দাবি একটি রেল ও সড়কপথসহ বহুমুখী সেতু, যা গত প্রায় ৩০ বছর ধরে প্রতিটি সংসদ নির্বাচনে প্রার্থীদের মূল প্রতিশ্রুতি হয়ে আসছে। কিন্তু প্রতিশ্রুতি থেকে গেছে প্রতিশ্রুতির জায়গায়, সেটার বাস্তব প্রতিফলন দক্ষিণ চট্টগ্রামবাসী দেখেনি গত ৩০ বছরেও।

বোয়ালখালী উপজেলার গোমদণ্ডী পাইলট হাইস্কুলের প্রবীণ শিক্ষক মঞ্জুর আলম সারাবাংলাকে বলেন, ‘কালুরঘাট সেতুর অবস্থা এমন হয়েছে যে, প্রার্থীরা এলাকার মানুষের দুর্বল জায়গায় আঘাত করে এটাকে নির্বাচনী বৈতরণী পার হওয়ার ইস্যু বানায়। একধরনের মূলা ঝুলিয়ে রাখা হয়েছে গত ২৫-৩০ বছর ধরে। কোনোমতে বৈতরণী পার হয়ে গেলে তারপর নানা তালবাহানা শুরু করেন। যে কারণে দেশে এত উন্নয়ন হচ্ছে, অথচ একটি সেতু হচ্ছে না। বলতে গেলে, কালুরঘাট সেতু এখন নির্বাচনী বৈতরণী পার হবার সহজ পন্থায় পরিণত হয়েছে।’

১৯১৪ সালে প্রথম বিশ্বযুদ্ধে বার্মা ফ্রন্টের সৈন্য পরিচালনা করার জন্য কর্ণফুলী নদীতে ব্রিজ নির্মাণের প্রয়োজনীয়তা দেখা দেয়। ১৯৩০ সালে ব্রুনিক অ্যান্ড কোম্পানি ব্রিজ বিল্ডার্স নামে একটি সেতু নির্মাণকারী প্রতিষ্ঠান সেতুটি নির্মাণ করে। মূলত ট্রেন চলাচলের জন্য ৭০০ গজ লম্বা সেতুটি ১৯৩০ সালের ৪ জুন উদ্বোধন করা হয়। পরে দ্বিতীয় বিশ্বযুদ্ধে পুনরায় বার্মা ফ্রন্টের যুদ্ধে মোটরযান চলাচলের জন্য ডেক বসানো হয়। দেশ বিভাগের পর ডেক তুলে ফেলা হয়।বিজ্ঞাপন পরে ১৯৫৮ সালে সব রকম যানবাহন চলাচলের যোগ্য করে সেতুটির বর্তমান রূপ দেওয়া হয়। বৃটিশ আমলে নির্মিত ব্রিজটির রয়েছে ২টি এব্যাটমেট, ৬টি ব্রিক পিলার, ১২টি স্টীল পিলার ও ১৯টি স্প্যান। জরাজীর্ণ সেতুটির বয়স এখন ৮৯ বছর।
একমুখী সেতুটিতে ট্রেনের পাশাপাশি যানবাহনও চলে। বোয়ালখালী-পটিয়াসহ দক্ষিণ চট্টগ্রামের মানুষের একাংশের নগরের সঙ্গে যোগাযোগের অন্যতম মাধ্যম এই কালুরঘাট সেতু। একমুখী সেতুর একপাশে গাড়ি উঠলে আরেকপাশ বন্ধ থাকে। ফলে দীর্ঘ যানজটের ভোগান্তি চলছে তিন দশকেরও বেশি সময় ধরে। এছাড়া লক্করঝক্কর সেতুর ওপর দিয়ে যানবাহন চলাচলের ঝুঁকি তো আছেই।

নব্বইয়ের দশকের শুরুতে দেশ গণতন্ত্রের পথে যাত্রা শুরুর পর ১৯৯১ সালে প্রথম সংসদ নির্বাচন থেকে কালুরঘাট সেতুর বিষয়টি রাজনৈতিক দল নির্বিশেষে প্রার্থীদের প্রচারণা ও প্রতিশ্রুতিতে গুরুত্ব পেয়ে আসছে। ১৯৯৬ সালের সংসদ নির্বাচনেও ছিল একই প্রতিশ্রুতি।
১৯৯৬-২০০১ সালে আওয়ামী লীগ সরকারের আমলে কালুরঘাটে রেলওয়ে সেতুর পাশে রেল কাম সড়ক সেতু নির্মাণের জন্য দক্ষিণ জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে আবেদন জানানো হয়। কিন্তু সেসময় পাঁচ বছরে তারাও এ ব্যাপারে কোনো উদ্যোগ নেয়নি।

২০০১ সালের সংসদ নির্বাচনের পর ক্ষমতায় আসে বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট। প্রতিশ্রুতি ছিল কালুরঘাটে সেতু নির্মাণ করা হবে। সেতুর দুই পাড় নিয়ে গঠিত সংসদীয় আসন বোয়ালখালী-চান্দগাঁও থেকে নির্বাচনে জিতে পররাষ্ট্রমন্ত্রী হয়েছিলেন বিএনপি নেতা এম মোরশেদ খান। এলাকার মানুষ আশায় বুক বেঁধেছিল। কিন্তু তৎকালীন সরকার প্রবল আপত্তি উপেক্ষা করে কালুরঘাটের বদলে আরও দক্ষিণে গিয়ে ‘শাহ আমানত সেতু’ নির্মাণ করে।
শিক্ষক মঞ্জুর আলম সারাবাংলাকে বলেন, ‘এম মোরশেদ খান পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। মানুষকে প্রতিশ্রুতি দিয়ে নির্বাচিত হলেও তিনি কালুরঘাটে সেতু করার জন্য তিনি কোনো চেষ্টাই করেননি। এমনকি এলাকার প্রতি ওনার কোনো আন্তরিকতাও তার মন্ত্রীত্বের সময়ে আমরা দেখিনি।’

বোয়ালখালী-কালুরঘাট সেতু বাস্তবায়ন পরিষদের আহ্বায়ক মো. আব্দুল মোমিন সারাবাংলাকে বলেন, ‘সেতু হওয়ার কথা ছিল কালুরঘাটে। কিন্তু আকস্মিকভাবে সেটা নিয়ে যাওয়া হয় আরও দক্ষিণে। বোয়ালখালী-পটিয়ার মানুষ তৎকালীন সরকারের এমন সিদ্ধান্তে হতবাক হয়ে যায়। শাহ আমানত সেতু যেখানে নির্মিত হয়েছে, সেখানে সেতু হলে কর্ণফুলী নদী ভরাট হয়ে চট্টগ্রাম বন্দরে সংকট তৈরি হবে বলে বিরোধিতা করেছিলেন প্রয়াত মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী। অনেক আপত্তি উঠেছিল। কিন্তু বিএনপি সরকার কারও আপত্তির তোয়াক্কা করেনি।’

এরপর ২০০৮ সালে নির্বাচনের আগে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা লালদিঘীতে এক জনসভায় চট্টগ্রামের উন্নয়ন পরিকল্পনার মধ্যে কালুরঘাটে সেতু নির্মাণের কথা জানিয়েছিলেন। ২০১০ সালে আওয়ামী লীগ সরকারের প্রথম বর্ষপূতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশ্যে দেওয়া বক্তব্যে কর্ণফুলী নদীর উপর আরেক কংক্রিট সেতু নির্মাণের আশ্বাস দিয়েছিলেন।

কিন্তু আওয়ামী লীগ সরকারের প্রথম মেয়াদে কোনো অগ্রগতি না দেখে ২০১৪ সালে মাঠে নামে বোয়ালখালী-পটিয়াসহ দক্ষিণ চট্টগ্রামের সাধারণ মানুষ। বোয়ালখালী-কালুরঘাট সেতু বাস্তবায়ন পরিষদ নামে একটি নাগরিক সংগঠন গড়ে তুলে বিভিন্ন কর্মসূচি পালন শুরু হয়। মূলত এর মাধ্যমেই প্রতিশ্রুতির গণ্ডী থেকে বেরিয়ে জোরালো হয় সেতুর ইস্যু। সংসদে সরব হন বোয়ালখালী-চান্দগাঁও আসনের সংসদ সদস্য জাসদ নেতা মঈনউদ্দিন খান বাদল। এরপর থেকে বারবার আশ্বাসের বৃত্তেই এখনও বন্দি হয়ে আছে কালুরঘাট সেতু।

বোয়ালখালী-কালুরঘাট সেতু বাস্তবায়ন পরিষদের আহ্বায়ক মো. আব্দুল মোমিন সারাবাংলাকে বলেন, ‘গত ৩০ বছরে আমরা একজন সংসদ সদস্যই পেয়েছিলাম, যিনি সংসদে দাঁড়িয়ে এই সেতুর কথা বারবার বলেছেন। একমাত্র বাদল সাহেবই সেতু নিয়ে জনগণের দাবিকে সংসদে নিয়ে গেছেন। শুধু সংসদে নয়, জীবদ্দশায় তিনি এই দাবি নিয়ে রাজপথেও দাঁড়িয়েছিলেন। এখন তিনি নেই। নতুন যিনি সংসদ সদস্য নির্বাচিত হবেন, উনার কাছে আমাদের প্রত্যাশা থাকবে, প্রতিশ্রুতি-দাবি, কথার ফুলঝুরি আর মানুষ শুনতে চায় না