সারাদেশে নানা আয়োজনে বিজয় দিবস পালিত হচ্ছে

আজ ১৬ ডিসেম্বর, মহান বিজয় দিবস। বাঙালি জাতির উৎসবের দিন, আনন্দের দিন। বাঙালি জাতির হাজার বছরের বীরত্বের এক অবিস্মরণীয় দিবস। একই সঙ্গে পাকিস্তানি হানাদার বাহিনীর পরাজয়ের দিন। নানা আয়োজনের মধ্যে দিয়ে ও যথাযোগ্য মর্যাদায় সারা দেশে দিবসটি পালিত হচ্ছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর

যশোর: বিজয়স্তম্ভে পুষ্পস্তববক অর্পণ, কুচকাওয়াজসহ নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে যশোরে মহান বিজয় দিবস উদযাপিত হচ্ছে। আজ সকাল ৮টায় শহরের মণিহার এলাকাস্থ বিজয়স্তম্ভে ফুল দেয়ার মাধ্যমে স্বাধীনতা যুদ্ধে জীবন উৎসর্গ ও ত্যাগ স্বীকারকারীদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে যশোরবাসী। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, রাজনৈতিক, সাংস্কৃতিক দলসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের ঢল নামে বিজয়স্তম্ভে। এসময় মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করে শপথ পাঠ করা হয়। এরপর শামস-উল-হুদা স্টেডিয়ামে সকাল ৯টায় কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।
এছাড়া দিবসটি উপলক্ষে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, চলচিত্র প্রদর্শনীসহ দিনভর বিভিন্ন সংগঠনের নানা অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

চৌগাছায়ঃ মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষ্যে উপজেলা আওয়ামীলীগের সভাপতি এসএম হাবিবুর রহমান ও সাধারণ সম্পাদক মেহেদী মাসুদ চৌধুরীর নেতৃত্বে চৌগাছায় আওয়ামী পরিবারের সকল নেতা কর্মীদের নিয়ে মুক্তিযুদ্ধে শহীদদের শ্রদ্ধাঞ্জলি দেওয়া, র‍্যালি ও আলোচনা অনুষ্ঠান ও বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়, একইভাবে উপজেলা ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম হুসাইন ও সাধারণ সম্পাদক বিএম শফিকুজ্জামানের নেতৃত্বে ছাত্রলীগের আয়োজনে শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়।

যবিপ্রবিরঃ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেছেন, দেশের উন্নয়ন ও অগ্রযাত্রায় জাতির পিতার কন্যা জননেত্রী শেখ হাসিনা এ দেশের মানুষকে একসাথে করছেন। তবে তিনি যেন বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ থেকে উন্নত বিশ্বে মর্যাদার আসনে বসাতে না পারেন, এ জন্য তাঁর বিরুদ্ধে একের পর এক ষড়যন্ত্র চলছে। এ ষড়যন্ত্র রুখতে আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে আজ সোমবার দুপুরে মহান বিজয় দিবসে উপলক্ষ্যে যবিপ্রবির কেন্দ্রীয় মসজিদে মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফিরাত কামনায় আয়োজিত দোয়া-মোনাজাত পূর্ব সংক্ষিপ্ত আলোচনা সভায় অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন এসব কথা বলেন যবিপ্রবি পরিবারের সদস্যদের উদ্দেশ্যে অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, বঙ্গবন্ধু এ দেশকে স্বাধীন করার জন্য যেভাবে এ জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন, আমাদের সেইভাবে ঐক্যবদ্ধ হতে হবে। আমরা যদি এভাবে ঐক্যবদ্ধ থাকি, তাহলে বিভিন্ন সময়ে বিশ্ববিদ্যালয়ে যে অসুবিধা বা অগ্রহণযোগ্য পরিবেশ তৈরি হয়, সেটা খুব সহজেই নিরসন করা সম্ভব হবে

বাগআঁচড়া(যশোর): উৎসবমূখর পরিবেশে বিপুল উৎসাহ,উদ্দিপনা,ও নানা আয়োজনে যশোরের শার্শা উপজেলার বাগআঁচড়ায় মহান বিজয় দিবস পালিত হয়েছে। ১৬ ডিসেম্বর মহান দিবস উপলক্ষে সোমবার সকালে বাগআঁচড়া ইউনিয়ন আওয়ামীলীগ,যুবলীগ, কৃষকলীগ,ছাত্রলীগ ও মুক্তিযোদ্ধা কমান্ড যৌথ উদ্যোগে রাত ১২টা ১মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পূষ্পস্তবক অর্পন শেষে সকালে বাগআঁচড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক স্বর্নপদক প্রাপ্ত  চেয়ারম্যান আলহাজ্ব ইলিয়াছ কবির বকুলের নেতৃত্বে বিশাল বর্ণাঢ্য বিজয় র‍্যালী বাগআঁচড়ার গুরুত্বপূর্ণ সড়ক প্রদিক্ষন শেষে বঙ্গবন্ধু ম্যুরালে পূষ্পস্তবক অর্পন শেষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চেয়ারম্যান আলহাজ্ব ইলিয়াছ কবির বকুল,বিশেষ অতিথির বক্তব্য রাখেন শার্শা উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অধ্যাপক আসাদুজ্জামান আসাদ,বাগআঁচড়া পুলিশ তদন্ত কেন্দ্রের অফিসার ইন চার্জ ইনস্পেকটর সুকদেব রায়।

চুয়াডাঙ্গাঃ মহান বিজয় দিবস -২০১৯ উদযাপন উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন ও কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন। বিজয়ের ৪৮ বছর পূর্ণ হলো আজ।  পৃথিবীর মানচিত্রে স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশের অস্তিত্ব প্রকাশের দিন। বীরের জাতি হিসেবে আত্মপ্রকাশ ঘটেছিল বাঙালির। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী লড়াইয়ে লাখো শহীদের রক্তের বিনিময়ে ১৯৭১ সালের আজকের দিনে অর্জিত হয় আমাদের স্বাধীনতা। মহান বিজয় দিবস উপলক্ষে  আত্নত্যাগকারি শহীদদের আত্নার মাগফেরাতের জন্য বিশেষ মোনাজাত করা হয়। উপস্থিত ছিলেন সম্মানিত অতিথি বৃন্দ। উপজেলা পরিষদের সম্মানিত চেয়ারম্যান জনাব মোঃ হাফিজুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার জনাব মোঃ সিরাজুল ইসলাম, জীবননগর থানার অফিসার ইনচার্জ জনাব মোঃ সাইফুল ইসলাম, তদন্ত ওসি ফেরোদৌস ওয়াহেদ,ওসি অপারেশন সেলিম মোল্লা, ভাইস চেয়ারম্যান জনাব মোঃ আব্দুস সালাম , মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ আয়েশা সুলতানা, বীর মুক্তিযোদ্ধাগণ, অনেক স্কুলের  ছাত্র, ছাএীরা, শিক্ষাকবৃন্ধও অন্যান্য অতিথিগণ।

নোবিপ্রবিঃ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আজ মহান বিজয় দিবস পালিত হয়। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের উদ্যােগে এক বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়। শোভাযাত্রায় অংশ নেয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারী বৃন্দ। এরপর শোভাযাত্রা শেষে শহীদ মিনারে ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন নোবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. দিদার উল – আলম।
পরে নোবিপ্রবি বিএনসিসি এর উদ্যােগে উপাচার্যকে গার্ড অব অনার প্রদান করা হয়।
এর পর বিজয় দিবসের দ্বিতীয় অধিবেশন অনুষ্ঠিত হয় হাজী ইদ্রিস আলী অডিটোরিয়ামে। এসময় উপস্থিত ছিলেন নোবিপ্রবির উপাচার্য ড. দিদার উল আলম, কোষাধ্যক্ষ প্রফেসর ড. এম ফারুক উদ্দিন সহ সকল শিক্ষকবৃন্দ, শিক্ষার্থীবৃ্ন্দ, বিভিন্নন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

খাগড়াছড়ি: খাগড়াছড়ি জেলার নবসৃষ্ট গুইমারা উপজেলার শহীদ মিনারে জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযাদ্ধোদের সাথে নিয়ে পুস্পস্তবক অর্পণ করেন উপজলা নির্বাহী কর্মককর্তা তুষার আহমদ। পরে গুইমারা মডেল উচ্চ বিদ্যালয় মাঠে অস্থায়ী স্মৃতিসধে জাতীয় পতাকা উত্তালোন, পুলিশ, আনসার, ভিডিপি ও বিভিন শিক্ষা প্রতিষ্ঠানের সমন্বয়ে কুচকাওয়াজ ও শরীর চর্চ্চা প্রদর্শনীর আয়াজোন করা হয়। এসময় উপজলা নির্বাহী কর্মকর্তা তুষার আহম্মেদ বলেন, যাদের বুকের তাজা রক্তের বিনিময়ে আমরা আজ স্বাধিনতা পেয়েছি জাতীর সেই শেষ্ঠ সন্তকনদের ভুলে গেলে বাংলাদশেক অস্বিকার করা হবে। পরে উপজেলার সম্মেলন কক্ষে আলোচনা সভা, মুক্তিযাদ্ধাদের সংবর্ধনা দেয়া হয়।

পটুয়াখালীঃ বর্ণাঢ্য আয়োজনে নানা কর্মসূচির মধ্যে দিয়ে পটুয়াখালীর দুমকিতে ৪৯তম মহান বিজয় দিবস-২০১৯ পালিত হয়েছে। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, উপজেলা প্রশাসন, উপজেলা আ’লীগসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে পৃথক পৃথক অনুষ্ঠানের মধ্যে দিয়ে দিবসটি পালিত হয়।
দিবসের প্রথম প্রহরে সোমবার সূর্যোদয়ের সাথে সাথে ৩১বার তোপধ্বণি দিয়ে উপজেলা প্রশাসনের বিজয় দিবসের সূচনা হয়। পরে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এড. হারুন অর রশীদ হাওলাদার, ইউএনও শঙ্কর কুমার বিশ্বাস, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, উপজেলা আ’লীগ ও সহযোগী সংগঠনের পক্ষে পৃথক দু’টি গ্রুপসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক সংগঠন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ক্রমে শ্রদ্ধা নিবেদন করে। সকাল ১০টায় কুজকাওয়াজ ডিসপ্লে প্রদর্শণ শেষে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের সংবর্ধনা প্রদান করা হয়। সংবর্ধনা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান এড. হারুন অর রশীদ হাওলাদার, ইউএনও শঙ্কর কুমার বিশ্বাস, দুমকি থানার অফিসার ইনচার্জ মো: মনিরুজ্জামান, মুক্তিযোদ্ধা সংসদ সাবেক কমান্ডার সৈয়দ গোলাম মর্তুজা, উপজেলা আ’লীগ সভাপতি আবুল কালাম আজাদ প্রমুখ।

নাইক্ষ্যংছড়ি,বান্দরবানঃ বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারীতে নানান আয়োজনের মধ্যদিয়ে ১৬ ডিসেম্বর মহান বিজয়দিবস পালিত হয়েছে।দিবসটি উপলক্ষে বাইশারী ইউনিয়ন আওয়ামীলীগ অংঙ্গ ও সহযোগী সংগঠন সকাল সাড়ে আটটার সময় দলীয় কার্যলয়ে সভাপতি জাহাংগীর আলম বাহাদুরের নেতৃত্বে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন।এর পর পরই বিশাল মিছিল সহকারে স্থানীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পনের মধ্যদিয়ে বীর শহীদের প্রতি শ্রদ্বা নিবেদন করেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্মারকে সকাল ৯ টায় মহান বিজয় দিবস উপলক্ষে  স্বাধীনতার শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন এসোসিয়েশনের সদস্যবৃন্দ।এসময় উপস্থিত ছিলেন এসোসিয়েশনের সভাপতি মোঃ সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক মাজেদুল হাসান, সহ সভাপতি আরিফুর রহমান, সাংগঠনিক সম্পাদক জাহিদুল ইসলাম সহ অন্যান্য সদস্যবৃন্দ।মহান বিজয় দিবস উপলক্ষে সভাপতি মোঃ সাইফুল ইসলাম বলেন, “বিজয় দিবসে আমাদের অঙ্গিকার হওয়া উচিত শান্তিপূর্ণ, দূর্নীতিমুক্ত দেশ গঠনে এগিয়ে আসা” সাধারণ সম্পাদক মাজেদুল হাসান বলেন, “আমরা বিজয় পেয়েছি ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে।কিন্তু আমরা ক্ষুদা দারিদ্রতা থেকে এখনো সম্পূর্ণ মুক্তি লাভ করতে পারিনি। বিজয় দিবসের মূল লক্ষ হোক ক্ষুদা, দারিদ্রতা,দুর্নীতি মুক্ত বাংলাদেশ গড়া।”এদিকে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ছাত্র সংগঠনগুলোও স্বাধীনতা স্মারকে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মহান বিজয় দিবস উদযাপন করে।

নাটোরঃ নাটোরে লালপুরে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস ২০১৯ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে সোমবার (১৬ ডিসেম্বর) ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের শুভ সূচনা করা হয়।
পূর্ব আকাশে সূর্যদয়ের সাথে সাথে উপজেলা পরিষদের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন লালপুর উপজেলা নির্বাহী অফিসার উম্মুল বানীন দ্যুতি ও লালপুর থানার ওসি সেলিম রেজাসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তারা। একে একে বিভিন্ন রাজনৈতিক দল, মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডসহ আপামর জনসাধারণ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণেল মাধ্যমে বীর শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
পরে শহীদ মমতাজ উদ্দিন ষ্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, আকাশে শান্তির প্রতিক পায়রা ও বেলুন উড়ানো, কোরআন খানি পাঠ, পুলিশ, আনসার বাহিনী, ফায়ার সার্ভিস সদস্য, বিএনসিসি, বয় স্কাউটস্, গার্লস গাইডসহ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহনে সম্মিলিত কুচকাওয়াজ প্রদর্শন করেন। পরে শরীর চর্চা, রচনা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতা, ক্রীড়া প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণী, মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা প্রদান করা হয়।

লক্ষ্মীপুরঃ মহান বিজয় দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন রায়পুর রিপোর্টার্স ইউনিটির সকল সদস্য বৃন্দ। ১৬ ডিসেম্বর, মহান বিজয় দিবস। বাঙালি জাতির উৎসবের দিন, আনন্দের দিন। বাঙালি জাতির হাজার বছরের বীরত্বের এক অবিস্মরণীয় দিবস। একই সঙ্গে পাকিস্তানি হানাদার বাহিনীর পরাজয়ের দিন। তাদের মাথা অবনত করার দিন। যৌথ বাহিনীর কাছে আত্মসমর্পণের দিন। ১৯৭১ সালের এই দিনে শত্রুুসেনাদের হাত থেকে মুক্তি পেয়ে স্বাধীনতা লাভ করে আমাদের এই সোনার বাংলাদেশ। আর তাই শহীদ দের স্বরণে প্রতিবছরের এই দিনে বিজয়স্তম্বে পুস্পস্তবক অর্পণ করা হয়, এবং সকল শহীদদের স্বরণ করা হয়। উপস্থিত ছিলেন, সভাপতি পীরজাদা মাসুদ,সহ-সভাপতি মিলন, এস এম জাকির,আক্তার হোসেন, আবদুল কাদের,ফরিদ উদ্দিন, নুরউদ্দিন জাবেদ, জুবায়ের সহ অন্যান্য সাংবাদিক বৃন্দ।

রানীশংকৈল,ঠাকুরগাঁওঃ ঠাকুরগাঁও রাণীশংকৈল উপজেলায় ১৬ ডিসেম্বর সোমবার মহান বিজয় দিবস বিস্তারিত কর্মসূচীর মাধ্যমে পালিত হয়। এ উপলক্ষে এদিন সকালে যথাসময়ে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে মুক্তিযুদ্ধের স্মারক খুনিয়া দিঘিতে পুষ্পার্ঘ অর্পণের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়। এ সময় উপজেলা প্রশাসন ও পরিষদ বিভিন্ন রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক ও শিক্ষাপ্রতিষ্ঠান পৌরসভা ওই স্মৃতিসৌধে শহীদদের শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ্য অর্পণ করে। প্রসঙ্গত এর আগে রাত ১২টা ১ মিনিটে উপজেলা আওয়ামী লীগ একই স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে। এখানে আওয়ামী লীগ সভাপতি সইদুল হক ও সাধারণ সম্পাদক তাজউদ্দীনসহ নেতারা বক্তব্য রাখেন। পরে উপজেলা প্রসাসনের উদ্যোগে সকাল ৯ টায় ডিগ্রী কলেজ মাঠে জাতীয় পতাকা উত্তোলন করে ছাত্র ছাত্রীদের মধ্যে খেলাধুলা প্রতিযোগিতা ও ডিসপ্লে অনুষ্ঠিত হয়। দুপুরে একই মাঠে ইউএনও মৌসুমী আফরিদা সভাপতিত্বে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান শাহরিয়ার আজম মুন্না। গেস্ট অফ অনার ছিলেন সাবেক সংসদ সদস্য ইয়াসিন আলী,। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান সোহেল রানা ও শেফালী বেগম সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার সিরাজুল ইসলাম, রিয়াজুল ইসলাম বিদশী চন্দ্র রায়, ওসি আবদুল মান্নান, ওসি তদন্ত খায়রুল আলম। এছাড়াও অনুষ্ঠানে বিভিন্ন রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক নেতাকর্মী বীরমুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনা এবং সাংবাদিকরা উপস্থিত ছিলেন। আরও বক্তব্য দেন মুক্তিযোদ্ধা মোতালেব হোসেন, হবিবর রহমান পৌর আওয়ামী লীগ সভাপতি জাহাঙ্গীর আলম সরকার, প্রেসক্লাব প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক আনোয়ারুল ইসলাম, উপাধ্যক্ষ জামাল উদ্দিন প্রমুখ। সঞ্চালনা করেন প্রভাষক প্রশান্ত বসাক ও উপসহকারী কৃষি কর্মকর্তা সাদেকুল ইসলাম। পরে খেলাধুলায় বিজয়ীদের মধ্যে পুরস্কার ও মুক্তিযোদ্ধাদের মধ্যে সম্মাননা উপহার ও স্মার্ট আইডি কার্ড  বিতরণ করা হয়। শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ইসলামী বিশ্ববিদ্যালয়: জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন, আনন্দ শোভাযাত্রা, প্রীতি ক্রীড়া প্রতিযোগিতাসহ বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে ইসলামী বিশ^বিদ্যালয়ে মহান বিজয় দিবস উদ্যাপিত হয়েছে।
দিবসটি উপলক্ষে আজ ১৬ ডিসেম্বর সকাল ৯টা ৩০ মিনিটে ইসলামী বিশ^বিদ্যালয় প্রশাসন ভবনের সামনে ও হলসমূহে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করা হয়। বিএনসিসি কর্তৃক প্রদত্ত গার্ড অব অনারসহ জাতীয় পতাকা উত্তোলন করেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী এবং বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করেন প্রো-ভাইস চ্যান্সেলর ও জাতীয় দিবসসমূহ উদ্যাপন স্ট্যান্ডিং কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান। ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস. এম. আব্দুল লতিফ এসময় তাঁদের সাথে ছিলেন। একই সময়ে প্রভোস্টগণ নিজ-নিজ হলে অনুরূপভাবে পতাকা উত্তোলন করেন।

ঝিনাইদহঃ ঝিনাইদহে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে তোপধ্বনি দিয়ে দিবসের কার্যক্রম শুরু হয়। সোমবার ভোরে কেন্দ্রীয় স্মৃতিসৌধে স্বাধীনতা যুদ্ধে শহীদদের স্মরণে শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, পুলিশ সুপার মো. হাসানুজ্জামান, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। ঝিনাইদহ বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান স্টেডিয়ামে দিনব্যাপী কুচকাওয়াজ, আলোচনা সভা, দোয়া মাহফিলসহ নানা কর্মসূচি পালিত হচ্ছে। এদিকে আওয়ামীলীগের পক্ষ থেকে এক বর্নাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও মুক্তিযোদ্ধা স্মৃতি স্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। অন্যান্য রাজনৈতিক দলের নেতাকর্মীরাও ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।